Union Budget 2020: বাজেটের সব খবর সরাসরি, কখন, কোথায়, কীভাবে দেখবেন?

Budget 2020: সংসদে আগামী ১ ফেব্রুয়ারি ২০২০-২১ অর্থবছরের কেন্দ্রীয় বাজেট পেশ করবেন নির্মলা সীতারামন, এই বাজেট কেমন হতে চলেছে জানতে আগ্রহী সকলে

Union Budget 2020: বাজেটের সব খবর সরাসরি, কখন, কোথায়, কীভাবে দেখবেন?

Union Budget News: ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন সীতারামন, অর্থমন্ত্রী হিসাবে এটি দ্বিতীয় বাজেট তাঁর

হাইলাইটস

  • ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করা হবে
  • বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
  • ৩১ জানুয়ারি অর্থনৈতিক সমীক্ষা পেশ করবেন দেশের অর্থনৈতিক মুখ্য উপদেষ্টা

সংসদে আগামী ১ ফেব্রুয়ারি ২০২০-২১ অর্থবছরের কেন্দ্রীয় বাজেট (Budget 2020) পেশ করবেন নির্মলা সীতারামন, এই বাজেট (Union Budget News) কেমন হতে চলেছে জানতে আগ্রহী সকলে। তবে বাজেট পেশের আগের দিন সংসদে একটি অর্থনৈতিক সমীক্ষা উপস্থাপন করা হবে। কেন্দ্রীয় বাজেট হ'ল এককথায় আগের অর্থ বছরে প্রাপ্ত রাজস্বের বার্ষিক বিবৃতি এবং আসন্ন আর্থিক বছরের জন্যে ব্যয়ের বরাদ্দিকৃত অর্থ। প্রতি বছরের ১ এপ্রিল থেকে শুরু হয় একটি নতুন অর্থবর্ষ। এই বাজেটের উপরে অনেকটাই নির্ভর করে আগামী এক বছর কোন পথে চলবে দেশ। তবে ১ ফেব্রুয়ারি বাজেট (Union Budget 2020) পেশের আগে একটি অর্থনৈতিক সমীক্ষায় দেশের অর্থনীতি সংক্রান্ত বেশ কিছু বিষয় তুলে ধরবেন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা। ওই  অর্থনৈতিক সমীক্ষায় কৃষি ও শিল্প ক্ষেত্রে উৎপাদন, পরিকাঠামো, কর্মসংস্থান, অর্থ সরবরাহ, দাম, আমদানি, রফতানি, বৈদেশিক মুদ্রার সংগ্রহ থেকে শুরু করে অন্যান্য প্রাসঙ্গিক বেশ কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করা হবে। 

Union Budget: ৬৩ জন ভারতীয় ধনকুবেরের কাছে কেন্দ্রীয় বাজেটের থেকে বেশি টাকা আছে!

লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে কেন্দ্রীয় বাজেটের সব খবর দেখুন:

আপনি এই অর্থনৈতিক সমীক্ষার  LIVE ওয়েবকাস্টটি দেখতে পারবেন NDTV -তেই। দেখবেন এখানে- ndtv.com/video/live/channel/ndtv24x7 

পাশাপাশি LIVE টেলিকাস্টের জন্য, দর্শকরা দেখতে পারেন NDTV 24X7. এই নিউজ চ্যানেলটি টাটা স্কাইতে ৫০৬ নম্বর চ্যানেল এবং ডিশ টিভিতে ৭৬১ নম্বর চ্যানেলে পাওয়া যাবে।

কখন দেখবেন অর্থনৈতিক সমীক্ষা?

অর্থনৈতিক সমীক্ষাটি পেশ করা হবে আগামী ৩১ জানুয়ারি বিকেল বেলায়। সেটি পেশ করবেন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মনিয়ম। ২০১৮ সালের ডিসেম্বরে প্রধান অর্থনৈতিক উপদেষ্টা হিসাবে নিযুক্ত করা হয় তাঁকে।

‘‘কেবল অতি ধনীদের জন্য'': প্রধানমন্ত্রীর বাজেট বৈঠক প্রসঙ্গে রাহুল গান্ধি

২০১৯-এ ক্ষমতায় আসার পর দ্বিতীয় পূর্ণ কেন্দ্রীয় বাজেট মোদি সরকারের

২০১৯ সালের মে মাসে ফের ক্ষমতায় আসার পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের দ্বিতীয় পূর্ণ বাজেট হতে চলেছে আসন্ন বাজেটটি। গত ৫ জুলাই ২০১৯-২০ সালের প্রথম পূর্ণ বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ইন্দিরা গান্ধির পর সীতারমন হলেন দ্বিতীয় মহিলা যিনি বাজেট পেশ করতে চলেছেন।

 

More News