বাজেটে কর্পোরেট করে ছাড় দেওয়ার ভাবনা নেই কেন্দ্রীয় সরকারের

এখন ৩০ শতাংশ হারে কর্পোরেট ট্যাক্স (Corporate Tax) নেওয়া হয়। সেটা ২৫ শতাংশ করা হবে বলে মনে করেছিল ব্যবসায় সংগঠন (Business Organizations) গুলির একটা বড় অংশ।

বাজেটে কর্পোরেট করে ছাড় দেওয়ার ভাবনা নেই কেন্দ্রীয় সরকারের
নিউ দিল্লি:

বড় ব্যবসার ক্ষেত্রে কর্পোরেট করে (Corporate Tax) ছাড় দেওয়ার ভাবনা কেন্দ্রীয় সরকারের নেই। সূত্র থেকে এমনই খবর জানা গিয়েছে। আগামী মাসের ৫ তারিখ দ্বিতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট (First Full term Budget) পেশ হবে। তার আগে এরকমই ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারের। এখন ৩০ শতাংশ হারে কর্পোরেট ট্যাক্স (Corporate Tax) নেওয়া হয়। সেটা ২৫ শতাংশ করা হবে বলে মনে করেছিল ব্যবসায় সংগঠন (Business Organizations) গুলির একটা বড় অংশ। কিন্তু তেমন ভাবনা কেন্দ্রীয় সরকারের নেই। অনেকেই ভেবেছিলেন মেক ইন ইন্ডিয়া (Make in India) প্রকল্পে গতি আনতে দ্বিতীয় সরকারের প্রথম বাজেটে কর্পোরেট কর (Corporate Tax) ছাড়ের বিষয়টিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হবে। করে ছাড় (Corporate Tax) মিলবে। কিন্তু এখনও পর্যন্ত পরিস্থিতি যা তাতে এমনটা হওয়ার সেরকম কোনও পরিস্থিতি নেই।

কেন্দ্রীয় সরকার কর ছাড় না দিয়ে অন্য ভাবে সংস্থাগুলিকে আর্থিক দিক দিয়ে লাভবান করা চেষ্টা করছে। এমন কোনও পথ খোঁজার চেষ্টা হচ্ছে যার সাহায্যে কর্পোরেট সংস্থাগুলি নিজেদের রোজগার  বাড়ানোর সুযোগ পায়। এই সূত্রেই লং টার্ম ক্যাপিটাল গেইনস বাড়াতে পারে মোদী সরকার। এর সাহায্যে সংস্থাগুলি আর্থিক ভাবে লাভবান হতে পারবে বলে মনে করেন অর্থমন্ত্রী।

এদিকে ইতিমধ্যেই বনিক সংগঠনগুলিকে বাজেট সম্পর্কে তাদের চাহিদার কথা লিখে জানাতে বলেছে কেন্দ্র। রাজস্ব মন্ত্রকের সচিব অজয় ভুষণ পান্ডে জানিয়েছেন বণিক সংগঠনগুলি কী ভাবছে তা লিখে জানাক। সেই সূত্রেই ৫ শতাংশ কর্পোরেট কর কমার বিষয়টি ভেবেছিল সংগঠনগুলি।

দ্বিতীয়বার ক্ষমতায় আসীন হওয়া মোদী সরকার সামাজিক প্রকল্পের উপর জোর দেবে প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী কিষাণ স্কিম থেকে শুরু করে বিভিন্ন প্রকল্প যাতে ভালোভাবে পরিচালিত হয় সেটা দেখবে সরকার।

অন্যদিকে  বাজেট পরিকল্পনা সম্পর্কে অর্থ মন্ত্রকের এক কর্তা জানিয়েছেন অপেক্ষাকৃত ধনী মানুষরা যাতে সমাজের উন্নয়নের অংশ হয়ে উঠতে পারেন তা দেখা হচ্ছে।

More News