Profit

Sensex: বৃদ্ধি নিয়ে সরকারি পদক্ষেপে ৮০০ পয়েন্টেরও বেশি বাড়ল সেনসেক্স

National Stock Exchange: সোমবার ১১ টি সেক্টরের মধ্যে ৯টিতেই নিফটির পিএসইউ ব্যাংক সূচকটি ৩ শতাংশ বেড়ে ভাল ব্যবসা করেছে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Sensex: বৃদ্ধি নিয়ে সরকারি পদক্ষেপে ৮০০ পয়েন্টেরও বেশি বাড়ল সেনসেক্স

National Stock Exchange: সামগ্রিকভাবে শেয়ার বাজারের পরিস্থিতি অত্যন্ত ইতিবাচক ছিল কারণ ১,২৫৮টি শেয়ার উর্ধ্বগামী হয়েছে।

সরকার দেশের ধীরগতির অর্থনীতিকে জোরদার করার জন্য বিভিন্ন পদক্ষেপ করার ঘোষণার পরেই গতি পেল দেশের শেয়ার বাজার। সোমবার S&P BSE Sensex এবং NSE Nifty- সূচক ৫০ পয়েন্ট বৃদ্ধি পায়। Sensex সূচক ৮০০ পয়েন্ট ছাড়িয়েছে এবং NSE Nifty ৫০ বেঞ্চমার্ক অতিক্রম করে ১১,০৫০ ছাড়িয়েছে। শুক্রবার সরকার বিদেশি ও দেশীয় ইক্যুইটি বিনিয়োগকারীদের উপর বর্ধিত সুপার-সমৃদ্ধ করের রোলব্যাক এবং স্বল্প ও দীর্ঘমেয়াদী মূলধন লাভের উপর বর্ধিত সারচার্জ সহ বিভিন্ন পদক্ষেপের ঘোষণা করে। এরপরেই গতি পায় শেয়ার বাজার।
দেখে নিন এ বিষয়ে ১০টি তথ্য:
  1. দুপুর ২:৩১ মিনিটে Sensex ২.১৭ শতাংশ বা ৭৯৫.৩১ পয়েন্ট বেড়ে লেনদেন দাঁড়ায় ৩৭,৪৯৬.৪৭ এবং NSE Nifty ৫০ সূচক বেড়ে ২.১০ শতাংশ বা ২৭৭.৯০ পয়েন্ট বেড়ে ১১,০৫৭.২৫ এ দাঁড়িয়েছে।
     
  2. আইডিবিআই ক্যাপিটাল বিভাগের গবেষণা প্রধান একে প্রভাকার এনডিটিভিকে বলেছেন, "সরকারি ঘোষণাগুলি সঠিক পথেই রয়েছে এবং এখান থেকে Sensex এবং Nifty-তে আরও উত্থানের সম্ভাবনা রয়েছে।"  তিনি আরও বলেছেন, "আমি মনে করি ডিসেম্বরের শেষের মধ্যে Sensex এবং Nifty রেকর্ড উচ্চতাকে ছুঁয়ে যাবে।"
     
  3. জাতীয় স্টক এক্সচেঞ্জের সেক্টেরাল পরিমাপ ছাড়া অন্য সবগুলি ক্ষেত্রেই নিফটি উর্ধ্বগামী হয়েছে। পিএসইউ ব্যাঙ্ক সূচকে ৩.৩ শতাংশ লাভের মুখ দেখে ভাল ব্যবসা করেছে ।
     
  4. সরকার শুক্রবার পিএসইউ ঋণদাতাদের ৭০,০০০ কোটি টাকার তহবিল প্রকাশ করবে বলে ঘোষণা করার পরেই রাষ্ট্রীয় ব্যাঙ্কগুলির শেয়ার চাঙা হয়েছে। পিএসইউ ব্যাঙ্কিং ক্ষেত্রে শীর্ষ স্থান অর্জনকারীদের মধ্যে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাঙ্ক, এলাহাবাদ ব্যাঙ্ক এবং জম্মু ও কাশ্মীর ব্যাঙ্কও রয়েছে যাদের  ৫ শতাংশ থেকে নয় দশমিক ৫ শতাংশ বৃদ্ধি হয়েছে।
     
  5. নিফটি ফিনান্সিয়াল সার্ভিসেস, নিফটি প্রাইভেট ব্যাংক, নিফটি মিডিয়া এবং নিফটি রিয়েলটি সেক্টরের শেয়ারের পরিমানও ২.৯ শতাংশ থেকে ৩.৪ শতাংশের মধ্যে বেড়েছে।
     
  6. অন্যদিকে, মার্কিন-চীন বাণিজ্যিক রেষারেষিতে নিফটি মেটাল সূচকের শীর্ষ ১.৬ শতাংশ হ্রাস পেয়েছে। গত শুক্রবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনা পণ্যগুলির উপর অতিরিক্ত ৫৫০-বিলিয়ন ডলার শুল্ক চাপানোর কয়েক ঘণ্টা পরেই, চিন ৭৫ বিলিয়ন ডলারের পাল্টা শুল্ক চাপায় মার্কিন পণ্যের উপর।
     
  7. মিড-স্মল ক্যাপের শেয়ারগুলিও বৃদ্ধি পেয়েছে, নিফটি মিডক্যাপ ১০০ সূচক ১.৪ শতাংশ এবং নিফটি স্মলক্যাপ ১০০ সূচক অর্থাৎ ২ শতাংশ বেড়েছে।
     
  8. ইয়েস ব্যাঙ্ক নিফটির ৫০ টি শেয়ারের শীর্ষে ছিল, এই ব্যাঙ্কের শেয়ারটি ৫.৮ শতাংশ বেড়ে ৬২.৭০ টাকায় দাঁড়িয়েছে।  ইন্ডিয়াবুলস হাউজিং ফিনান্স, আদানি পোর্টস, এইচডিএফসি, এইচডিএফসি ব্যাংক, বাজাজ ফিনান্স, লারসন অ্যান্ড টুব্রো, আল্ট্রাটেক সিমেন্ট এবং আইসিআইসিআই ব্যাঙ্কের শেয়ার প্রতি ৩.৩--৬ শতাংশ বেড়েছে।
     
  9. ফ্লিপসাইড, জেএসডাব্লু স্টিল, টাটা স্টিল, বেদন্ত, হিরো মোটোকর্প, হিন্ডালকো, সান ফার্মা এবং কোল ইন্ডিয়া শেয়ার সূচক কমেছে ।
     
  10. সার্বিকভাবে শেয়ার বাজার ইতিবাচক ছিল কারণ ১,২৫৮ টি শেয়ার বৃদ্ধি পেয়েছে এবং  NSE-র প্রায় ৫০০ শেয়ারের গতি আসে।




Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top