This Article is From Jul 23, 2019

আম্রপালির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের নির্দেশ, বাড়ির মালিকদের স্বস্তি: ১০ পয়েন্ট

The Amrapali case:কোম্পানির শীর্ষ আধিকারিকদের বিরুদ্ধে আর্থিক প্রতারণা মামলা দায়েরের জন্যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে নির্দেশ দিল শীর্ষ আদালত

আম্রপালি নিয়ে সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি মিলল ক্রেতাদের

হাইলাইটস

  • আম্রপালির রেরা রেজিস্ট্রেশন প্রক্রিয়াও বাতিল করেছে শীর্ষ আদালত
  • শীর্ষ আদালতের রায়ে লাভবান হলেন ৪২ হাজার ক্রেতা
  • কেন্দ্র ও রাজ্য সরকারকে আম্রপালির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
মঙ্গলবার সুপ্রিম কোর্ট তাঁর ঐতিহাসিক রায়ে (Amrapali Case) জানাল যে রিয়েল এস্টেট গ্রুপ আম্রপালির (Amrapali) সমস্ত অসমাপ্ত প্রকল্পগুলিকে রাজ্য সরকার পরিচালিত ন্যাশনাল বিল্ডিং কনস্ট্রাকশন কর্পোরেশন (এনবিসিসি)-এর হাতে তুলে দেওয়া হবে। এর ফলে ৪২ হাজারেরও বেশি বাড়ি ক্রয়কারীদের স্বস্তি মিলল, যাঁরা এতদিন আম্রপালি গ্রুপের প্রকল্পগুলিতে টাকা দেওয়া সত্ত্বেও ফ্ল্যাটের মালিকানা পাননি বলে অভিযোগ করছিলেন। পাশাপাশি রেরা বা রিয়েল এস্টেট (রেগুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট) অ্যাক্টের অধীনে নিবন্ধন বা রেজিস্ট্রেশন প্রক্রিয়াও বাতিল করেছে শীর্ষ আদালত।

এখানে রইল ১০টি তথ্য:

  1. মঙ্গলবার আম্রপালির (Amrapali) চেয়ারম্যান তথা ম্যানেজিং ডিরেক্টর অনিল শর্মা এবং অন্য দুই ডিরেক্টর শিব প্রিয়া ও অজয় কুমারের বিরুদ্ধে আর্থিক প্রতারণা মামলা দায়েরের জন্যে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।
     

  2. "আম্রপালি গোষ্ঠী গুরুতর লঙ্ঘন" করেছে এই বলে শীর্ষ আদালত জানায়, বাড়ি বাজারের অর্থ পরিবর্তিত হয়ে বিদেশি মুদ্রা পরিচালন আইন (ফেমা) এবং এফডিআই বিধির লঙ্ঘন করেছে।

  3. কেন্দ্র ও রাজ্য সরকারকে এই নির্মাণকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্যেও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।
     

  4. শীর্ষ আদালত আরও বলেছে যে, নয়ডা কর্তৃপক্ষ ও ব্যাংকগুলি জনসাধারণের বিশ্বাস ভেঙে দিয়েছে। কারণ আম্রপালি গ্রুপ ও তাঁদের কর্মকর্তাদের অবৈধ কার্যকলাপের প্রতি নজর রাখেনি তাঁরা।
     

  5. নয়ডা ও গ্রেটার নয়ডা কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত আম্রপালি গ্রুপের সমস্ত প্রকল্পে লিজ বাতিল করেছে সুপ্রিম কোর্ট।.
     

  6. সুপ্রিম কোর্টের মতে, নয়ডা ও গ্রেটার নয়ডা  কর্তৃপক্ষের সঙ্গে পারস্পরিক সমঝোতা করে আম্রপালি গ্রুপটি গুরুতর জালিয়াতি করেছে।
     

  7. সুপ্রিম কোর্টের বেঞ্চ এও জানিয়েছে, আম্রপালি গ্রুপের (Amrapali group) সম্পত্তি বিক্রি করে টাকা জোগাড়ের কোনও অধিকার কর্তৃপক্ষের নেই।
     

  8. গত মে মাসে সুপ্রিম কোর্ট তাঁর রায়দান (Amrapali Case) স্থগিত রাখে। কেননা সেই সময় নয়ডা ও গ্রেটার নয়ডা কর্তৃপক্ষ জানিয়েছিল যে আম্রপালি গ্রুপের প্রকল্পগুলি নির্মাণ করার জন্যে তাঁদের প্রয়োজনীয় দক্ষতা নেই।
     

  9. নয়ডা ও গ্রেটার নয়ডা কর্তৃপক্ষের গড়িমসির কারণেই, শীর্ষ আদালত এনবিসিসিকে ওই অসমাপ্ত প্রকল্পগুলি সম্পন্ন করার জন্য নির্দেশ দেয়।
     

  10. গত ফেব্রুয়ারিতে শীর্ষ আদালত আম্রপালি গ্রুপের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর অনিল শর্মা এবং দুই ডিরেক্টর শিব প্রিভা এবং অজয় কুমারকে গ্রেপ্তার করার ব্যাপারে দিল্লি পুলিশকে অনুমতি দেয়। ওই তিনজনকে সুপ্রিম কোর্টের বিচারক দিল্লি পুলিশের  হেফাজত থেকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।



.