This Article is From Aug 11, 2018

সুকন্যা সমৃদ্ধি যোজনাঃ যোগ্যতা, সুদের হার, আমানতের পরিমাণ

কন্যাশিশু কল্যাণকে উৎসাহ দেওয়ার লক্ষ্যে 2015 সালের জানুয়ারি মাসে ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ চালু করেছিল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পটি কন্যাশিশুদের জন্য একটি জরুরি আমানত প্রকল্প।

সুকন্যা সমৃদ্ধি যোজনাঃ যোগ্যতা, সুদের হার, আমানতের পরিমাণ

বছরে 8.1 শতাংশ সুদ পাওয়া যাবে ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’-এ।

কন্যাশিশু কল্যাণকে উৎসাহ দেওয়ার লক্ষ্যে 2015 সালের জানুয়ারি মাসে ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ চালু করেছিল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পটি কন্যাশিশুদের জন্য একটি জরুরি আমানত প্রকল্প। সম্প্রতি, এই অ্যাকাউন্টটি চালু করার জন্য সর্বনিম্ন অর্থের মূল্য 1000 টাকা থেকে কমিয়ে 250 টাকা করা হল। এর অর্থ, এই অ্যাকাউন্টে বর্তমানে সর্বনিম্ন 250 টাকা রাখতে হবে বছরে।সংশ্লিষ্ট কন্যা শিশুটির স্বাভাবিক অথবা আইনি অভিভাবকই ওই শিশুর পক্ষ থেকে ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’ খুলে ফেলতে পারবেন।

 

অ্যাকাউন্টের সর্বোচ্চ সংখ্যাঃ

 

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিজ্ঞপ্তিতে জানা গিয়েছে, প্রতি একজন কন্যাশিশুর জন্য একটি অ্যাকাউন্টই খুলতে পারবে অভিভাবকরা। এই প্রকল্পের অধীনে সর্বোচ্চ দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যাবে দুজন কন্যাশিশুর নামে।

 

আমানতের ওপর সুদঃ

 

বছরে 8.1 শতাংশ সুদ পাওয়া যাবে ‘সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট’-এ। যদিও, সুদের এই হারটি প্রত্যেক বছরই সংশোধিত হবে সরকারের দ্বারা এবং তা ঘোষণা করা হবে প্রতি বছরের কেন্দ্রীয় বাজেটের সময়।

 

আমানতের সময়কালঃ

 

এই অ্যাকাউন্ট খোলার 21 বছর পর পর্যন্ত তা বৈধ থাকবে। তার পরেই অর্থের পরিমাণ পূর্ণ হবে এবং তা ওই শিশুকন্যার হাতে তুলে দেওয়া হবে, যার নামে অ্যাকাউন্টটি খোলা হয়েছিল।  

.