রেপো রেটের সঙ্গে গৃহঋণকে সম্পৃক্ত করল এসবিআই, ১০ টি তথ্য

সারা  দেশে গৃহ ঋণ নেওয়ার ক্ষেত্রে এসবিআই গ্রাহকদের অন্যতম স্বাভাবিক পছন্দ। একটি হিসেব বলছে মোট নেওয়া ঋণের অন্তত ৩৫  শতাংশ ই এস বি আই-এর।

রেপো রেটের সঙ্গে গৃহঋণকে সম্পৃক্ত করল এসবিআই, ১০ টি  তথ্য
রেপো রেটের (Repo Rate) সঙ্গে গৃহঋণকে (Home Loan) সম্পৃক্ত করল এসবিআই (Staet Bank Of India) । স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে জুলাই মাসের ১ তারিখ থেকে রেপো রেট (Repo Rate) এবং গৃহ ঋণের (Home Loan ) সুদের হারের (Rate Of Internets) মধ্যে সরাসরি সংযোগ থাকবে। আরবিআই যে সুদের হারে অন্য ব্যাঙ্ক গুলিকে ঋণ দেয় সেটাকেই বলা হয় রেপো রেট। গত সপ্তাহে এই রেপো রেটকমানোর সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রেপো রেট কমলে গৃহঋণ থেকে শুরু করে অন্য ঋণের সুদের হার কমে। এবার বিষয়টিকে আরও স্পষ্ট করে সঙ্গে সরাসরি সম্পৃক্ত করল এসবিআই।

Here are 10 things to know about the new, repo rate-linked SBI home loan:

  1.   গত সপ্তাহে কমানোর পর রেপো রেট (Repo Rate) হয় ৫.৭ শতাংশ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক (Central Bank) । ২০১০ সালের সেপ্টেম্বর মাসের পরে রেপো রেট কখনও এত কমেনি।

  2.   রেপো রেটের সঙ্গে গৃহঋণের (Home Loan) সম্পৃক্ত হওয়ার ফলে রেপো রেট কমলে বা বাড়লে  গ্রাহক সরাসরি প্রভাবিত  হবেন। কিন্তু এখন সেটা হয় না। এতদিন ব্যাঙ্ক রেপো (Repo Rate) রেট থেকে প্রভাবিত হত। ঘুরপথে সেই রেশ গিয়ে পৌঁছত গ্রাহকের কাছে। এবার সরাসরি প্রভাবিত হবেন গ্রাহক। 

  3.  গত কয়েক মাস ধরে বাণিজ্যিক ব্যাঙ্ক গুলিকে আরবিআই  বার বার বলেছে এমন ব্যবস্থা করতে যাতে গ্রাহক যে সুদ  দিচ্ছেন তার পরিমাণ যেন কমে আসে। 

  4.  স্টেট ব্যাঙ্ক জানিয়েছে সাম্প্রতিক কালের রেপো রেট  কমার প্রভাব ইতিমধ্যেই গ্রাহকদের কাছে পৌঁছে গিয়েছে। 

  5.  রেপো রেট এবং গৃহঋণ জুড়ে যাওয়ায় আরএলএলআর বা লিঙ্কড রেপো  লেন্ডিং রেট ৮ শতাংশ হবে। 

  6.  গত সপ্তাহের বৈঠকে সর্বসম্মতভাবে রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমানোর সিদ্ধান্ত হয়েছিল। 

  7.  শীর্ষ ব্যাঙ্ক  যখন এই সিদ্ধান্ত নিয়েছে তার ঠিক আগেই সবচেয়ে দ্রুত গতিতে বাড়তে থাকা অর্থনীতির তকমা ভারতের থেকে ছিনিয়ে নিয়েছে চিন। 

  8.  শীর্ষ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন গ্রাহকরা যাতে সর্বনিম্ন হারে সুদের সুবিধা পান তা নিশ্চিত করতেই কমেছে  রেপো রেট। 

  9. ২৫ বেসিস  পয়েন্ট কমার পর রেপো রেট যেখানে গিয়ে দাঁড়িয়েছে তা গত ৯ বছরের মধ্যে সর্বনিম্ন হলেও এ বছর শুরু থেকেই রেপো রেট কমানোর দিকে হেঁটে ছিল আরবিআই। ফেব্রুয়ারি থেকে এপ্রিল এই সময়ের মধ্যে প্রতিটি বৈঠকেই কমেছে রেপো রেট। 

  10. সারা  দেশে গৃহ ঋণ নেওয়ার ক্ষেত্রে এসবিআই গ্রাহকদের অন্যতম স্বাভাবিক পছন্দ। একটি হিসেব বলছে মোট নেওয়া ঋণের অন্তত ৩৫  শতাংশ ই এস বি আই-এর



হাইলাইটস

  • রেপো রেট কমানোর সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • রেপো রেট কমলে গৃহঋণ থেকে শুরু করে অন্য ঋণের সুদের হার কমে
  • এবার বিষয়টিকে আরও স্পষ্ট করে সঙ্গে সরাসরি সম্পৃক্ত করল এসবিআই
More News