ওষুধ কোম্পানিগুলোর শেয়ারে ঊর্ধ্বগতি, সেনসেক্স একলাফে বাড়ল ২,০০০ পয়েন্ট

Sensex Nifty: গত মাসে ২৪ টি ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার, সেই নির্দেশ প্রত্যাহারের পরেই ওষুধ কোম্পানিগুলোর সূচক ১০.২ শতাংশ বেড়ে গেল

ওষুধ কোম্পানিগুলোর শেয়ারে ঊর্ধ্বগতি, সেনসেক্স একলাফে বাড়ল ২,০০০ পয়েন্ট

Share Market: ডঃ রেড্ডি, সিপলা, অরবিন্দ ফার্মা এবং লুপিনের শেয়ার NSE-তে ৯-১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে

হাইলাইটস

  • দেশীয় শেয়ার বাজারে ঊর্ধ্বগতি
  • বাড়ল ওষুধ কোম্পানিগুলোর শেয়ার
  • ২৪ টি ড্রাগ বিদেশে রফতানির খবরেই ওই গতি

অতি প্রয়োজনীয় ২৪ টি ড্রাগের রফতানির বিষয়ে কেন্দ্র মঙ্গলবার নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় হঠাৎ করেই যেন গতি আসলো দেশের শেয়ার বাজারে (Share Market)। S&P BSE Sensex সূচক ৭.৩৯ শতাংশ - বা ২,০৩৭.৭২ পয়েন্ট বেড়ে যায়। এদিকে বৈকালিক লেনদেনের (Sensex Nifty) ক্ষেত্রে তা বেড়ে ২৯,৬২৮.৬৭ পয়েন্টে পৌঁছে যায়। ওদিকে NSE Nifty বেঞ্চমার্ক আগের দিনের বাজার বন্ধের তুলনায় ৫৮৬.৬ পয়েন্ট বেড়ে ৮,৬৭০.৪০ এ পৌঁছয়। শুধু ওষুধের কোম্পানিগুলোর (Pharma) ক্ষেত্রেই নয়, শেয়ার বাজারে গতি দেখে যায়, ব্যাংকিং, আইটি এবং গাড়ি বাজারের শেয়ারের ক্ষেত্রেও। বেলা ১:৫১ মিনিটে BSE Sensex ২৯,৫৮৭..৮৪ পয়েন্টে গিয়ে দাঁড়ায়, যা আগের তুলনায় ১,৯৯৬.৮৯ পয়েন্ট বা ৭.২৪ শতাংশ বেড়েছে এবং Nifty যেখানে আগে ছিল ৮৬৬৭.১৫ পয়েন্টে, সেখানে মঙ্গলবার তা আগের বাজার বন্ধের তুলনায় ৫৮৩.৩৫ পয়েন্ট বা ৭.২২ শতাংশ বেড়ে যায়।

শেয়ার বাজার বিশেষজ্ঞরা বলছেন, এর আগে গত মাসে ২৪ টি ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার, তারপরেই দেশের শেয়ার বাজারে প্রভাব পড়ে। মঙ্গলবার সেই নির্দেশ প্রত্যাহারের পরেই ওষুধ কোম্পানিগুলোর সূচক ১০.২ শতাংশ বেড়ে যায়।

করোনা ভাইরাসের প্রকোপে গত মার্চে কর্মসংস্থানের হার সর্বাপেক্ষা কম, বলছেন বিশেষজ্ঞরা

দেশের ১০ টি ওষুধ প্রস্তুতকারক সংস্থার শেয়ারের সমন্বিত নিফটি ফার্মা সূচক একলাফে একসময় ৯.৮৪ শতাংশ বেড়ে যায়। এর আগে যদিও এই সূচক ১০.৪০ শতাংশও বেড়ে ছিল। ২৪ টি ওষুধ বিশ্বের অন্যান্য দেশে রফতানি করা হবে, বিদেশমন্ত্রকের এই ঘোষণার পরেই তৎপরতা দেখা যায় শেয়ার বাজারে। দেশের ওষুধ কোম্পানিগুলোর মধ্যে ডঃ রেড্ডি, সিপলা, অরবিন্দ ফার্মা এবং লুপিনের শেয়ার NSE-তে ৯-১০ শতাংশ বৃদ্ধি পায় মঙ্গলবার।

NSE Nifty-র ব্যাংক সূচক এবং Nifty-তে প্রাইভেট ব্যাংকের সূচক যথাক্রমে ৮.৮৬ শতাংশ এবং ৯.১৯ শতাংশ বেড়ে যায়।

করোনায় ক্ষতিগ্রস্ত কিছু দেশে হাইড্রোক্সিক্লোরোক্যুইন রফতানি করার সিদ্ধান্ত ভারতের

মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালি, স্পেন সহ অন্যান্য বহু করোনা আক্রান্ত দেশগুলোতে হাইড্রোক্সিক্লোরোক্যুইন (Hydroxychloroquine) রফতানি করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। সম্প্রতি করোনা ভাইরাসকে কিছুটা দমাতে সক্ষম এমন প্রয়োজনীয় ড্রাগ সরবরাহের জন্যে ভারতকে অনুরোধ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  এই আবেদন সাড়া দিয়ে কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, COVID-19 মহামারীর প্রভাব দেখে ভারত সিদ্ধান্ত নিয়েছে যে আন্তর্জাতিক বিশ্বের সংহতি ও সহযোগিতা বজায় রাখবে দেশ। করোনা ভাইরাস থেকে নিরাময়ে সক্ষম প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হবে অন্যান্য ক্ষতিগ্রস্ত দেশগুলোতেও।