৫.১৫% হারে রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই

RBI Repo Rate: এই সুদের হারেই আরবিআই বাণিজ্যিক ব্যাংকগুলিকে স্বল্প-মেয়াদী ক্ষেত্রে ঋণ দেয়

৫.১৫% হারে রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই

ভারতীয় রিজার্ভ ব্যাংক তার মূল সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে, জানালেন Shaktikanta Das

এক বছরেরও বেশি সময় ধরে ধুঁকছে দেশের সামগ্রিক অর্থব্যবস্থা। মুদ্রাস্ফীতি চলতি বছরে প্রথমবার তার মাঝারি-মেয়াদের লক্ষ্যমাত্রা ৪ শতাংশকে লঙ্ঘন করেছে। এই পরিস্থিতিতে ভারতীয় রিজার্ভ ব্যাংক তার মূল সুদের হার (RBI Repo Rate) অপরিবর্তিত রাখার ঘোষণা করল। দেশের শীর্ষ ব্যাঙ্ক (RBI) বৃহস্পতিবার তার রেপো রেট ৫.১৫% রাখারই ঘোষণা করেছে। নিজেদের নীতিনির্ধারণকারী নথিপত্রতে ভারতীয় রিজার্ভ ব্যাংক জানিয়েছে যে, মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যেই থাকলেও তাকে নিশ্চিত করে দেশের অর্থনৈতিক বৃদ্ধিকে পুনরুদ্ধার করার জন্য যতক্ষণ প্রয়োজন ততক্ষণ পর্যন্ত স্থিতিশীল অবস্থান অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংকও নিজের মূল্যস্ফীতি রোধক লক্ষ্যমাত্রাটিকে সংশোধন করে অর্থনৈতিক বৃদ্ধির পূর্বাভাস কম করেছে।

কেন্দ্রীয় ব্যাংক আশা করে যে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে মুদ্রাস্ফীতি ৫.১-৪.৭ শতাংশ এবং ২০২০-২১ অর্থবছরের প্রথমার্ধে ৪.০-৩.৮ শতাংশ বৃদ্ধি পাবে।

"সংখ্যাগরিষ্ঠতাই দেশকে অনিশ্চিত পথ এবং অন্ধকারের তলানিতে নিয়ে যাচ্ছে": রঘুরাম রাজন

আরবিআই আশা করছে যে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৫ শতাংশ বৃদ্ধি  পাবে, যেখানে অক্টোবরের নীতিমালায় আরবিআই জিডিপি ৬.১ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা রেখে ছিল। সেই লক্ষ্যমাত্রা কিছুটা কমানোর ঘোষণা করল দেশের শীর্ষব্যাঙ্ক।

‘প্রতারকদের কারা মদত দিচ্ছে', RBI রিপোর্ট তুলে প্রশ্ন প্রিয়াঙ্কার

কমিটি এক বিবৃতিতে বলেছে, "ভবিষ্যতের পদক্ষেপের জন্য যে আর্থিক নীতিমালা তৈরি করা হয়েছে তাতে স্বীকৃতি দিয়েছে অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটি বা এমপিসি। তবে, ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির কারণে এমপিসি এখন কিছুটা ধীরে চলো নীতি নেওয়াকেই উপযুক্ত বলে মনে করছে",  এক বিবৃতিতে জানিয়েছে ওই কমিটি।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নীতি নির্ধারক কমিটির সদস্য চেতন ঘাট, পামি দুয়া, রবীন্দ্র এইচ ঢোলাকিয়া, মাইকেল দেবব্রত পাত্র, বিভু প্রসাদ কানুনগো এবং শক্তিকান্ত দাস (Shaktikanta Das), প্রত্যেকেই রেপো রেট বা মূল সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্তের পক্ষেই ভোট দিয়েছেন বলে জানা গেছে।

চোখ রাখুন দেশের অন্যান্য খবরে:

More News