দেখে নিন শেয়ার বাজার সম্পর্কিত ১০ টি তথ্য

বাজার শুরুর পরেই S&P BSE শেয়ার সূচক প্রাথমিক ট্রেডিংয়ের থেকে ২১৭.৭৬ পয়েন্ট বেড়ে ৩৮,৭৭৪.৮০ পয়েন্টে দাঁড়িয়েছে এবং NSE নিফটির বেঞ্চমার্ক আগের তুলনায় ৬২.৮ পয়েন্ট বেড়ে ১১,৫৬১.৭০ তে উন্নীত হয়েছে

দেখে নিন শেয়ার বাজার সম্পর্কিত ১০ টি তথ্য

মেটাল, ফার্মা এবং এনার্জি শেয়ারগুলির প্রারম্ভিক লেনদেনই শেয়ার বাজারে চাঙা করতে সাহায্য করেছে

বৃহস্পতিবারের শেয়ার বাজারে দেশীয় শেয়ারগুলি গতি পেতে শুরু করেছে। বাজার শুরুর পরেই S&P BSE শেয়ার সূচক প্রাথমিক ট্রেডিংয়ের থেকে ২১৭.৭৬ পয়েন্ট বেড়ে ৩৮,৭৭৪.৮০ পয়েন্টে দাঁড়িয়েছে এবং NSE নিফটির বেঞ্চমার্ক আগের তুলনায় ৬২.৮ পয়েন্ট বেড়ে ১১,৫৬১.৭০ তে উন্নীত হয়েছে। মেটাল, ফার্মা এবং এনার্জি শেয়ারগুলির প্রারম্ভিক লেনদেনই শেয়ার বাজারে চাঙা করতে সাহায্য করেছে।বিশ্লেষকরা বলছেন, বড় কোম্পানিগুলি এবং তাঁদের সূক্ষ্মাতিসূক্ষ্ম অর্থনৈতিক তথ্যগুলির দিকে নজর রাখা হয়েছে।

এখানে দেওয়া হল ১০ টি তথ্য:

  1. সকাল ৯:২৫-এ সেনসেক্স ১১৩.১৫ পয়েন্ট বা ০.২৯ শতাংশ বেড়ে এখনও পর্যন্ত সর্বোচ্চ ৩৮,৬৭০.১৯ এর উপরে দাঁড়িয়েছে, নিফটি ৩৪.২০ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে ১১,৫৩৩.১০-এ গিয়ে দাঁড়িয়েছে।

  2. ৫০-স্ক্রিপ্ট বেঞ্চমার্ক সূচকগুলির শীর্ষ লাভবানরা হল জেএসডব্লিউ স্টিল, টাটা স্টিল, বেদান্ত, এসবিআই, ইয়েস ব্যাংক এবং ডঃ রেড্ডি, যাঁদের ব্যবসা ১.১৭ শতাংশ এবং ২.২৬ শতাংশেরও বেশি।

  3. বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) শেয়ার লেনদেনের ফলে ৮২৮ শেয়ার উর্ধ্বমুখি হয়েছে, পাশাপাশি ৪৫৮ টি শেয়ার ক্ষতির মুখোমুখি হয়েছে। অন্যদিকে NSE -তে ৯৪১ টি শেয়ার বেড়েছে এবং ৫৮৩ টির পতন হয়েছে।

  4. এইচডিএফসি ব্যাংক, এইচডিএফসি, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং এসবিআই সেন্সেক্সের ঊর্ধ্বগতিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে।

  5. শুক্রবার উপভোক্তাদের জন্যে মুদ্রাস্ফীতি ও শিল্প উৎপাদন সম্পর্কিত তথ্য প্রকাশ করে । ফলে ভারতীয় রিজার্ভ ব্যাংক প্রাথমিকভাবে সিপিআই বা উপভোক্তা মূল্য সূচক মুদ্রাস্ফীতি তথ্যের নীতিমালা প্রণয়ন করার করার জন্যে নজরে রাখে।

  6. ইনফোসিস শুক্রবার গত ৩০ জুন শেষ হওয়া কোয়ার্টারে তাঁদের আয়ের হিসাব দেয়। এই সপ্তাহের শুরুতে, দেশের বৃহত্তম আইটি সেবা রপ্তানিকারক সংস্থ টিসিএস - এর মোট মুনাফা হয়েছে ৮,১৩১ কোটি টাকা।

  7. ফেডারেল রিজার্ভ চেয়ার জেরোম পাওয়েলের এই মাসের শেষে মার্কিন যুক্তরাষ্ট্রে সুদের হার কমে যাওয়ার পর বৃহস্পতিবার অন্যান্য এশিয়ান বাজারে ইক্যুইটি বেড়েছে এবং ডলারের দাম বেড়েছে। জাপানের বাইরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এমএসসিআইয়ের বৃহত্তর সূচক ০.২ শতাংশ বেড়েছে, জাপানের নিকেই ০.১৫ শতাংশ বেড়েছে। দক্ষিণ কোরিয়ার কোসপির শেয়ার ০.৭ শতাংশ বেড়েছে।যদিও অস্ট্রেলিয় শেয়ার একজায়গায় স্থির ছিল।

  8. পাওয়েল এর মন্তব্যের পর ওয়াল স্ট্রিটের রাতারাতি মার্কিন স্টকগুলি শেষ হয়ে যাওয়ায় এবং এস এন্ড পি 500 বেড়ে 3,000 পয়েন্ট অতিক্রম করে।

  9. গত চার দিনে প্রথমবারের জন্যে সেনসেক্স ১,৩৫১.০২ পয়েন্ট বা ৩.৩৯ শতাংশ এবং নিফটি ৪৪৭.৮৫ পয়েন্ট বা ৩.৭৫ শতাংশ ছাড়িয়েছে। এই সময়ে, চারবারের মধ্যে অন্তত ৩বার সেনসেক্স নিম্নমুখি হয় এবং বৃহত্তর নিফটির সূচক কম থাকে।

  10. বাজেটে ঘোষিত অতি ধনীদের উপর একটি অতিরিক্ত সারচার্জ বসানোয় চারদিনের মেয়াদে অনাবাসিক ও বিদেশী তহবিলগুলির উপর তার প্রভাব পড়ে।



More News