Profit

আর্থিক মন্দার জের, শেয়ার বাজারে ধস, ৮০০ পয়েন্টেরও বেশি নামল সেনসেক্স

মঙ্গলবার শেয়ার বাজারে ধস নামে। এনএসইতে ৫০০-রও বেশি শেয়ার বৃদ্ধি পেলেও ১,১৬২টি শেয়ার সূচক হ্রাস পাওয়ায় সামগ্রিক বাজার নেতিবাচক ছিল।

 Share
EMAIL
PRINT
COMMENTS
আর্থিক মন্দার জের, শেয়ার বাজারে ধস, ৮০০ পয়েন্টেরও বেশি নামল সেনসেক্স

Punjab National Bank এর শেয়ার ৮% হ্রাস পায়, ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে এই ধস নেমেছে বলে মনে করা হচ্ছে।

এক সরকারি তথ্যে দেখা গেছে যে রয়টার্সের এক সমীক্ষায় দেশের অর্থনৈতিক বৃদ্ধি ৫.৭ শতাংশে নামার পূর্বাভাস দেওয়া হলেও বাস্তব ক্ষেত্রে তা আরও কমেছে। গত ৬ বছরে সবচেয়ে কম, ৫ শতাংশে এসে দাঁড়িয়েছে জিডিপি। সেই অর্থনৈতিক মন্দার প্রভাব এবার পড়ল শেয়ার বাজারেও। মঙ্গলবার ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটি প্রায় ৫০ পয়েন্ট নেমে যায়। বিশ্লেষকরা বলেছেন, মার্কিন-চিন বাণিজ্য ঘাটতি বাড়ানোর পাশাপাশি দুর্বল অর্থনৈতিক বৃদ্ধিও শেয়ার বাজারে (Share Market) ফেলেছে। সেনসেক্স ৮০০ পয়েন্টেরও বেশি এবং এনএসই নিফটি ৫০ সূচক নেমে ১০,৮০০-রও নিচে নেমে গেছে। বিকেল ৩: ১৮ পর্যন্ত সেনসেক্স (Sensex) ৭২৭ পয়েন্ট বা ১.৯৯ শতাংশ নেমে ৩৬,৬০৫ এ দাঁড়ায় এবং নিফটি ৫০ সূচক ১.৯ শতাংশ বা ২০৬ পয়েন্ট কমে ১০,৮১৭-এ গিয়ে দাঁড়িয়েছে।
দেখে নিন এই সংক্রান্ত ১০ টি তথ্য:
  1. শুক্রবার প্রকাশিত সরকারি তথ্যে দেখা গেছে যে ৩০ শে জুনের শেষ প্রান্তিকে ভারতের জিডিপি বা মোট দেশজ উৎপাদনের পরিমাণ ৫ শতাংশে নেমে গেছে, যা মার্চ ২০১৩ সালের পর সবচেয়ে ধীর গতির অর্থনৈতিক বৃদ্ধি হিসাবে চিহ্নিত হয়েছে। জিডিপি তথ্যে অর্থনীতিতে মন্দা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। মনে করা হচ্ছে,  গাড়ি শিল্পে উৎপাদন হ্রাস এবং অটো সেক্টরে লক্ষ লক্ষ মানুষের কাজ হারানোর প্রভাবেই এই মন্দা।
     
  2. আমেরিকা যুক্তরাষ্ট্র রবিবার বিভিন্ন চিনা সামগ্রীতে ১৫ শতাংশ শুল্ক আরোপ করার পর আমেরিকা যুক্তরাষ্ট্র ও চিনের মধ্যে বাণিজ্য ঘাটতি বেড়েছে। চিন জুতো, স্মার্ট ঘড়ি এবং ফ্ল্যাট-প্যানেল টেলিভিশন সহ বেশ কিছু সামগ্রীতে নতুন করে শুল্ক আরোপ করেছে।
     
  3. বিশ্লেষকরা বলেছেন যে বিশ্বের বৃহত্তম এবং দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির মধ্যে সর্বশেষতম বৃদ্ধি বিশ্বব্যাপী প্রবৃদ্ধিকে আরও বড় কোনও ধাক্কা আসার বিষয়ে উদ্বিগ্ন করে তুলেছে।
     
  4. সরকার শুক্রবার রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলিতে সংযুক্তিকরণের ঘোষণা করার পরেই দেশে ফিরে দেশীয় ঋণদাতারা ব্য়বসায় সবচেয়ে বেশি ক্ষতি হবে এই আশঙ্কা করেছে। এনএসইতে গেজ পিএসইউ ব্যাংকগুলি পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের 8 শতাংশ হ্রাসের সঙ্গে সঙ্গে ৩.৫ শতাংশ কমেছে।  অর্থমন্ত্রী বলেন, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স এবং ইউনাইটেড ব্যাংক একীভূত হয়ে দেশের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক গঠনের জন্য ১৭.৯৫ লক্ষকোটি টাকার ব্যবসা করবে, যা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের আকারের প্রায় দেড় গুণ"।
     
  5. কানাড়া ব্যাংক সিন্ডিকেট ব্যাংকের সঙ্গে মিলে যাবে; ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া, অন্ধ্র ব্যাংক এবং কর্পোরেশন ব্যাংক একত্রিত হবে এবং ইন্ডিয়ান ব্যাংক এলাহাবাদ ব্যাংকের সঙ্গে এক হবে। একসঙ্গে, ব্যাঙ্কগুলি ৫৫.৮ লক্ষ কোটি টাকার ব্য়বসা করবে বলে আশাপ্রকাশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 
     
  6. "এর ফলে ব্যাংকগুলিতে ধাক্কা লাগার সম্ভাবনা রয়েছে। তবে যে কোনও সংযুক্তকরণে সময় লাগবেই ... আগের সংযুক্তিগুলিও তাদের সুবিধার জন্য কয়েক বছর সময় নিয়েছে। এগুলির দীর্ঘমেয়াদী ক্ষেত্রে ইতিবাচক ফল এবং স্বল্প-মেয়াদী ক্ষেত্রে নেতিবাচক ফল রয়েছে," আইডিবিআই ক্যাপিটালের প্রধান গবেষক এ কে প্রভাকর এ কথা এনডিটিভিকে জানিয়েছেন।
     
  7. উভয় সূচকের প্রতিটি এক শতাংশেরও বেশি কমে যাওয়ায় মাঝারি এবং ছোট মাপের শেয়ারগুলির বিক্রিও সামগ্রিক বাজারকে আরও চাপের মুখে ফেলে দেয়।
     
  8. নিফটির নিম্নমুখি ৫০ টি শেয়ারের মধ্যে সবচেয়ে ক্ষতির মুখে পড়েছে আল্ট্রাটেক সিমেন্ট। শেয়ারটি ৩.৭ শতাংশ কমে ৩,৯০২ টাকায় দাঁড়িয়েছে। পাশাপাশি ইন্ডিয়ান অয়েল, টাটা মোটরস, আইসিআইসিআইআই ব্যাংক, এইচডিএফসি, টাটা স্টিল, টাইটান, ভারত পেট্রোলিয়াম, আইসর মোটরস, ওএনজিসি এবং মাহিন্দ্রা ও মাহিন্দ্রাও লোকসানের মুখ দেখেছে।
     
  9. আবার উল্টোদিকে, টেক মাহিন্দ্রা, ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজ, এইচসিএল টেকনোলজিস, টিসিএস এবং ইনফোসিস  উল্লেখযোগ্য উপার্জনকারী সংস্থাগুলির মধ্যে রয়েছে।
     
  10. সব মিলিয়ে দিনভর ভারতীয় শেয়ার বাজারের অবস্থা নেতিবাচক ছিল। এনএসইতে ৫০০-রও বেশি শেয়ার বৃদ্ধি পেলেও ১,১৬২টি শেয়ার সূচক হ্রাস পায়। 




Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top