ফের ৪০ হাজারে সেনসেক্স, ১১,৮০০ এর উপরে উঠল নিফটিও: জেনে নিন ১০টি তথ্য

বুধবার শেয়ার সংক্রান্ত সামগ্রিক বাজার বেশ ইতিবাচক ছিল কারণ এইদিন ১,০৫৬টি শেয়ার উর্ধ্বমুখী ছিল, যদিও National Stock Exchange ৬৩১ পয়েন্ট হ্রাস পায়।

ফের ৪০ হাজারে সেনসেক্স, ১১,৮০০ এর উপরে উঠল নিফটিও: জেনে নিন ১০টি তথ্য

নিফটির ৫০ সূচক বৃদ্ধির মধ্যে অন্যতম ছিল Bharti Infratel

বুধবার শেয়ার বাজার খোলার সঙ্গে সঙ্গে গতি দেখা যায় শেয়ার বাজারে। S&P BSE Sensex এবং NSE Nifty ৫০ সূচক বৃ্দ্ধি পায়। ভারতী ইনফ্রাটেল, জি এন্টারটেইনমেন্ট, ইনফোসিস, ভারতী এয়ারটেল, নেসলে ইন্ডিয়া এবং আইটিসির মতো কোম্পানিগুলির শেয়ারের দর বেড়ে যায়। সেনসেক্স ২০০ পয়েন্ট উপরে উঠে ৪০ হাজার ছুঁইছুঁই হয় এবং তারপর সেটিকে ছুঁয়েও ফেলে। অন্যদিকে নিফটিও ৫০ সূচক বেড়ে গিয়ে ১১,৮৮৪-তে পৌঁছয়। সেনসেক্স (Sensex) এবং নিফটির (Nifty) বৃদ্ধির সঙ্গে সঙ্গে গত চার দিনে সেনসেক্স এক হাজার পয়েন্টের থেকে বেশি এগিয়ে যায়।

বুধবারের শেয়ার বাজার নিয়ে জেনে নিন ১০টি গুরুত্বপূর্ণ তথ্য:

  1. সকাল ১০:৫৪ পর্যন্ত, সেনসেক্স ১৭৫ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বেড়ে ৪০,০০৬ এ গিয়ে পৌঁছেছে এবং নিফটি ৫০ সূচক ০.৪৬ পিস রেন্ট বা ৫৪ পয়েন্ট বেড়ে ১১,৮৪০ এ দাঁড়িয়েছে।
     

  2. জাতীয় স্টক এক্সচেঞ্জের সংকলিত ১১ টি সেক্টরের গেজের মধ্যে পাঁচটি নিফটি পিএসইউ ব্যাঙ্কের শেয়ার সূচক ১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ভাল ব্যবসা করছে।
     

  3. নিফটি আইটি, নিফটি এফএমসিজি, নিফটি ফিনান্সিয়াল সার্ভিসেস এবং নিফটি ব্যাংক সূচকগুলিও বেড়ে  ১.৫ শতাংশের উপরে গিয়ে দাঁড়ায়।

  4. অন্যদিকে, নিফটি অটো সূচক একটু হলেও হ্রাস পেয়েছে, সেটি ০.৭ শতাংশ হ্রাস পেয়েছে।
     

  5. নিফটি মিডক্যাপ ১০০ এবং নিফটির স্মলক্যাপ ১০০ সূচক বৃদ্ধি পাওয়ায় এর প্রতিটি শেয়ার ০.৬ শতাংশ বেড়ে যায় ফলে, মিড-স্মল ক্যাপের শেয়ারও উর্ধ্বমুখী ছিল।
     

  6. "গত কয়েকদিন থেকে, নিফটি ১১,৭০০ এর সীমারেখাকে ছাড়িয়ে যাওয়ার জন্য তীব্র প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল এবং গতকাল (মঙ্গলবার) অবশেষে, নিফটি এই গুরুত্বপূর্ণ বাধা অতিক্রম করতে সক্ষম হয় এবং একটি নির্ধারিত দামের পদক্ষেপ দেখতে পায়। নিঃসন্দেহে, সেটি ১১,৭০০ পেরিয়ে যাওয়ার পরে এবং ১১,৮০০-কে ছোঁয়ার দিকে এগোতে থাকে।
     

  7. "১১,৭০০ এর উপরে ওঠার বিষয়ে আমাদের সাম্প্রতিক প্রত্যাশা বাস্তবে রূপান্তরিত হয়েছে এবং তাই আমরা পরবর্তী ১১,৯০০ দিকে অগ্রসর হওয়ার বিষয়ে অপেক্ষা করছি এবং তারপরে এখন এটির লক্ষ্যমাত্রা ১২,০০০। 
     

  8. নিফটির ৫০ বাস্কেট শেয়ারের শীর্ষে ছিল ভারতী ইনফ্রাটেল, শেয়ারটি ৩.২ শতাংশ বেড়ে ১৯৯.২৫ টাকায় গিয়ে দাঁড়ায়। ওদিকে ভারতী এয়ারটেল, ইনফোসিস, আইটিসি, জি এন্টারটেইনমেন্ট, ইন্ডিয়ান অয়েল, লারসেন অ্যান্ড টুব্রো, উইপ্রো এবং নেসলে ইন্ডিয়ার মতো কোম্পানিগুলিরও শেয়ার বাজার চাঙা হতে থাকে।

  9. যদিও উল্টোদিকে কোল ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাংক, টাটা মোটরস, ইউপিএল, সিপলা, মারুতি সুজুকি, বাজাজ ফিনান্স এবং টাটা স্টিলের শেয়ারবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে।
     

  10. বুধবার শেয়ার সংক্রান্ত সামগ্রিক বাজার বেশ ইতিবাচক ছিল কারণ এইদিন ১,০৫৬টি শেয়ার উর্ধ্বমুখী ছিল, যদিও National Stock Exchange ৬৩১ পয়েন্ট হ্রাস পায়।



More News