Profit

সেনসেক্সের রেকর্ড উত্থান, এক দশকে একদিনের সর্বোচ্চ লাভ: জানুন ১০ তথ্য

Sensex Nifty LIVE Updates: অর্থমন্ত্রীর ঘোষণার পরই ঊর্ধ্বমুখী শেয়ার বাজার। একদিনের হিসেবে এই বিরাট ‘লাফ’ শেষবার দেখা গিয়েছিল ২০০৯ সালের ১৮ মে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

সে‌নসেক্সের (Sensex) সূচক গত এক দশকের রেকর্ড ভেঙে তার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছল।

শুক্রবার ঊর্ধ্বমুখী দেশের শেয়ার বাজার (Stock Market)। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sotharaman) কর্পোরেট কর কমানোর কথা ঘোষণা করতেই সে‌নসেক্সের (Sensex) সূচক গত এক দশকের রেকর্ড ভেঙে তার সর্বোচ্চ উচ্চতায় পৌঁছল। সেনসেক্স ২,২৮৪.৫৫ পয়েন্ট বেড়ে স্পর্শ করল ৩৮,৩৭৮.০২। লাভ হল ১৯২১.১৫ পয়েন্ট। এক দশকেরও বেশি সময়ের মধ্যে এটা রেকর্ড। এর আগে দেশীয় সংস্থাগুলির জন্য কর্পোরেট করের হার (Corporate Tax Cut) কমিয়ে দেওয়া হল বলে জানান কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামন বলেন যে নতুন কার্যকর করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এতে সমস্ত সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে। তবে যে সমস্ত সংস্থাগুলির বর্তমানে ধুঁকছে তাদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য হবে বলে জানান নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরপরই ঊর্ধ্বমুখী হয় শেয়ার বাজার। একদিনের হিসেবে এই বিরাট ‘লাফ’ শেষবার দেখা গিয়েছিল ২০০৯ সালের ১৮ মে। সেবার ২,১১০.৭৯ পয়েন্ট পর্যন্ত পৌঁছেছিল সূচক।
জেনে নিন এবিষয়ে সেরা ১০ তথ্য:
  1. সেনসেক্স ও নিফটি ৫.৩২ শতাংশ করে বেড়ে যথাক্রমে ৩৮,০১৪.৬২ ও ১১,২৭৪.২০-তে পৌঁছেছে যা তাদের সর্বোচ্চ ক্লোজিং যথাক্রমে ২২ জুলাই ও ২৬ জুলাইয়ের পর। ৫০-স্ক্রিপ সূচক ৬৭৭.১০ পয়েন্ট বেড়ে ১১,৩৮১.৯০-তে পৌঁছেছে যা দিনের সর্বোচ্চ অবস্থান। বন্ধ হওয়ার সময় ছিল ১০,৭০৪.৮০ যা আগের বন্ধ হওয়ার সময় থেকে ৫৬৯.৪ পয়েন্ট বেশি।
  2. ৫০-স্ক্রিপ সূচকের শীর্ষ লাভবান সংস্থাগুলি হল ইচের মোটর্স, হিরো মোটোকর্প, বাজাজ ফিনান্স, মারুতি সুজুকি, ইনডাসইন্ড ব্যাঙ্ক এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। প্রত্যেকেই দু'অঙ্কের শতাংশের লাফ দিয়ে দিয়েছে ১০.১১ থেকে ১৩.৩৮ শতাংশের মধ্যে। সেনেসেক্সের সার্জে শীর্ষ অবদানকারী হল এইচডিএফসি ব্যাঙ্ক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, আইসিআইসিআই ব্যাঙ্ক ও কোটাক ব্যাঙ্ক ।
  3. নতুন কর কাঠামো কার্যকর হবে ১ এপ্রিল, ২০১৯ সালের হিসেবে। ১ অক্টোবর থেকে তৈরি হওয়া নতুন সংস্থার ক্ষেত্রে বেস করের হার ৩০ শতাংশের পরিবর্তে হবে ১৫ শতাংশ। জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
  4. জিএসটি কাউন্সিলের ৩৭ তম বৈঠকের আগে অর্থমন্ত্রী জানান, সবমিলিয়ে মোট ১.৪৫ লক্ষ কোটি টাকা প্রতি বছর রাজকোষ থেকে ব্যয় হবে।
  5. বিশেষজ্ঞদের মতে, কর্পোরেট কর কমানোর ফলে দেশীয় সংস্থাগুলিতে বিনিয়োগ বাড়বে।
  6. আইডিবিআই ক্যাপিটাল মার্কেট সার্ভিসের গবেষণার শীর্ষ পদাধিকারী একে প্রভাকর NDTV-কে জানিয়েছেন, ‘‘এটা খুবই সদর্থক পদক্ষেপ যা আমরা বাজেট থেকে প্রত্যাশা করেছিলাম। বেশির ভাগ উচ্চ করদাতা সংস্থা, বেসরকারি ক্ষেত্র সবাই এই কর্পোরেট কর কাঠামোয় লাভবান হবেন।''
  7. জুনের শেষে ত্রৈমাসিক হিসেবে গত ছ'বছরে বৃদ্ধির হার সবথেকে কম থাকার পর গত চার সপ্তাহ ধরে সরকার নানা ভাবে অর্থনীতিকে চাঙ্গা করতে পদক্ষেপ করছে।
  8. পরিবহণ ক্ষেত্রে নিফটির সূচক গাড়ি, মোটরসাইকেল, ভারী শিল্প ইত্যাদি মিলিয়ে শেষ করেছে ৯.৯০ শতাংশ উঁচুতে।
  9. তিনি আরও বলেন, ‘‘আইটিসি, নেস্টলে, কলগেট-পামোলিভ ও অটো নির্মাতা এমনকী লাভবান পিএসইউ সংস্থাগুলি যারা বিরাট কর দেয় তারাও এই পদক্ষেপের ফলে লাভবান হবে।''
  10. বিদেশি বিনিয়োগের ক্ষেত্রে কর কমানো থেকে ব্যাঙ্ক সংযুক্তিকরণ— বিনিয়োগ বাড়াতে ও ব্যয় নিয়ন্ত্রণ করতে নানা পদক্ষেপ করা হয়েছে। 




Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top