দারুণ ব্যাপার! কেওয়াইসি ছাড়াই খুলতে পারবেন এসবিআইয়ের এই সেভিংস অ্যাকাউন্ট

SBI small account interest rate: রেগুলার সেভিংস অ্যাকাউন্টের মতো ছোটখাটো অ্যাকাউন্টগুলিতেও একই সুদ দিচ্ছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া

দারুণ ব্যাপার! কেওয়াইসি ছাড়াই খুলতে পারবেন এসবিআইয়ের এই সেভিংস অ্যাকাউন্ট

SBI's savings account: এসবিআই ছোট অ্যাকাউন্টগুলিতে বিনামূল্যে রুপে এটিএম-কাম-ডেবিট কার্ড ইস্যু করে

এবার কেওয়াইসি ডকুমেন্ট ছাড়াই জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট খোলার সুযোগ দিচ্ছে দেশের বৃহত্তম বাণিজ্যিক ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। নিয়ম অনুযায়ী সাধারাণত কোনও গ্রাহক ব্যাংকে নতুন অ্যাকাউন্ট খুলতে গেলে ব্যাংকগুলি সবসময়ই বলে Know-your-customer (KYC) অর্থাৎ আপনার গ্রাহককে জানুন এই নথি পূরণ করে জমা দিতে। তবে এবার, এসবিআইয়ের (State Bank of India) স্মল অ্যাকাউন্ট বা ছোট অ্যাকাউন্ট খোলার সময় কোনও গ্রাহকের যদি বৈধ কেওয়াইসি ডকুমেন্ট নাও থাকে, তাহলেও তিনি এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে তাঁর বয়স ১৮ বছরের বেশি হতে হবে, জানিয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ওয়েবসাইট- sbi.co.in। পাশাপাশি রেগুলার সেভিংস অ্যাকাউন্টের মতো ছোটখাটো অ্যাকাউন্টগুলিতেও একই হারে সুদ (SBI small account interest rate) দেবে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। তবে ভবিষ্যতে কেওয়াইসি ডকুমেন্ট জমা দিলে ওই অ্যাকাউন্টটিকেই (SBI small account) রেগুলার সেভিংস অ্যাকাউন্টে রূপান্তরিত করা যায়।

এসবিআইয়ের স্মল অ্যাকাউন্ট সংক্রান্ত ১০টি তথ্য জেনে নিন:

  1. এসবিআই স্মল অ্যাকাউন্টের জন্য কোনও ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজন নেই। এই অ্যাকাউন্টে সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত সঞ্চিত রাখা যায়।
     

  2. তবে ওই অ্যাকাউন্টের ব্যালেন্স যদি এক বছরে ৫০,০০০ টাকা ছাড়িয়ে যায় বা ওই অ্যাকাউন্টের মোট ক্রেডিট যদি ১,০০,০০০ ছাড়িয়ে যায়, তবে এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, কেওয়াইসি জমা না দেওয়া পর্যন্ত আর কোনও লেনদেনের অনুমতি দেওয়া হবে না।
     

  3. একটি স্মল অ্যাকাউন্টের ক্ষেত্রে এক মাসে টাকার লেনদেনের মোট সমষ্টি কোনওভাবেই ১০,০০০ টাকার বেশি হতে পারবে না।
     

  4. ওই স্মল অ্যাকাউন্ট যাঁদের আছে সেই সব গ্রাহকরা এসবিআই এবং অন্যান্য ব্যাংকের এটিএমগুলি থেকে এক মাসে সবচেয়ে বেশি চারবার টাকা তুলতে পারবেন।
     

  5. রেগুলার সেভিংস ব্যাংক অ্যাকাউন্টের মতো স্মল অ্যাকাউন্টেও একই সুদ দিচ্ছে এসবিআই। এক লক্ষ টাকার কম আমানতের উপর ব্যাংক বছরে ৩.২৫ শতাংশ হারে সুদ দেয়।
     

  6. এসবিআই স্মল অ্যাকাউন্টধারী গ্রাহকদের জন্য বিনামূল্যে একটি রুপে এটিএম-কাম-ডেবিট কার্ড ইস্যু করে।
     

  7. এসবিআইয়ের স্মল অ্যাকাউন্টগুলির জন্য গ্রাহকের কাছ থেকে কোনও বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ নেবে না সংশ্লিষ্ট ব্যাংক। এনইএফটি / আরটিজিএসের মতো বৈদ্যুতিন পেমেন্ট চ্যানেলের মাধ্যমে লেনদেন এই সব অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনামূল্যে করা যাবে। কেন্দ্রীয় বা রাজ্য সরকারের ইস্যু করা কোনও চেক জমা / সংগ্রহ করাও নিখরচায় করা যাবে। এমনকি কোনও এসবিআই স্মল অ্যাকাউন্টের ক্ষেত্রেই অ্যাকাউন্ট বন্ধ করার জন্যে কোনও টাকা দিতে হবে না।
     

  8. তবে বৈধ কাগজপত্রের মাধ্যমে গ্রাহক যদি নিজের পরিচয়ের প্রমাণ এসবিআইকে না দিতে পারে তবে বিদেশি রেমিটেন্স এসবিআইয়ের স্মল অ্যাকাউন্টে জমা করার অনুমতি নেই।
     

  9. একটি স্মল অ্যাকাউন্ট প্রথমে এক বছরের জন্যে বৈধ থাকে এবং তারপরে আরও বারো মাসের জন্য একে চালু রাখা যায় যদি ব্যাংকের কাছে নিজের বৈধ কাগজপত্র জমা দেন ওই গ্রাহক। 
     

  10. স্মল অ্যাকাউন্টগুলিকে রেগুলার সেভিংস ব্যাংক অ্যাকাউন্টে বা বেসিক সেভিংস ব্যাংক ডিপোজিট অ্যাকাউন্টে পরিণত করতে হলে (গ্রাহকের বিকল্পে) কেওয়াইসি জমা দিতেই হবে গ্রাহকরে। তবে এই ধরনের রূপান্তরের পরেও, গ্রাহকের একই অ্যাকাউন্ট নম্বর থাকবে, জানিয়েছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া।



More News