এসবিআইয়ের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-এ টাকা রাখলে লাভবান হবেন আপনি

SBI PPF account: এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, কোনও ব্যক্তি নিজের নামে এমনকি একজন নাবালিকার নামেও যে কোনও শাখায় অ্যাকাউন্ট খুলতে পারবেন

এসবিআইয়ের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-এ টাকা রাখলে লাভবান হবেন আপনি

একটি পিপিএফ অ্যাকাউন্টে সর্বনিম্ন ৫০০ টাকা জমা দেওয়া যেতে পারে বলে জানিয়েছে SBI

হাইলাইটস

  • ৫০০ টাকা থেকে শুরু করে দেড় লক্ষ টাকা পর্যন্ত পিপিএফ অ্যাকাউন্টে রাখা যায়
  • পিপিএফ অ্যাকাউন্টের মূল সময়কাল ১৫ বছর
  • মেয়াদ পূর্ণ হওয়ার আগেই এসবিআইয়ের পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (SBI)-য় রয়েছে গ্রাহকদের জন্য একাধিক সঞ্চয় ব্যবস্থা। তবে তার মধ্যে পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা পিপিএফের প্রতি আকর্ষণ রয়েছে গ্রাহকদের, কেননা এই অ্যাকাউন্টে বিনিয়োগ করলে অবসরের পর বেশ ভাল সুবিধা পেতে পারেন বিনিয়োগকারী।। তাছাড়া পিপিএফে বিনিয়োগ করলে রয়েছে আয়কর ছাড়ের ব্যবস্থাও। এসবিআইয়ের ওয়েবসাইট sbi.co.in অনুসারে, পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ডটির (SBI PPF account interest rate) মাধ্যমে আপনি স্বল্প সঞ্চয় করতে পারেন নিশ্চিন্তে। ওই ওয়েবসাইট অনুসারে, কোনও ব্যক্তি নিজের নামে এমনকি একজন নাবালিকার নামেও যে কোনও শাখায় অ্যাকাউন্ট খুলতে পারবেন। এসবিআইয়ের নিজের নিয়ম অনুসারে, হিন্দু অবিভক্ত পরিবারের নামে পিপিএফ অ্যাকাউন্ট (SBI PPF account) খোলার অনুমতি নেই। 

এসবিআইয়ের পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) সম্পর্কে জানতে এই বিষয়গুলি আগে জেনে নিন:

বিনিয়োগের সীমা

একবারে ৫০০ টাকা থেকে শুরু করে দেড় লক্ষ টাকা পর্যন্ত পিপিএফ অ্যাকাউন্টে জমা করা যায়। বছরে সর্বোচ্চ ১২ বার টাকা জমা করা যায়। দেড় লক্ষ টাকার বেশি হলে, অতিরিক্ত টাকার ওপর সুদ পাওয়া যাবে না, ওই টাকা আয়কর মুক্তও হবে না। নির্দিষ্ট টাকাটি বছরে সর্বাধিক ১২ কিস্তিতে জমা দেওয়া যায়।

কবে তুলতে পারবেন টাকা?

এসবিআইয়ের ওয়েবসাইট অনুযায়ী, পিপিএফ অ্যাকাউন্টের মূল সময়কাল ১৫ বছর। তবে তারপরেও, গ্রাহক চাইলে আবেদন করে, টাকা রাখার সময়সীমা আরও ১ বা সর্বাধিক ৫ বছর পর্যন্ত বাড়াতে পারেন।

সুদের হার

বর্তমানে ৭.৯ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই সুদ গণনা করা হয় মাসের পঞ্চম দিন থেকে মাসের শেষ দিন পর্যন্ত। সুদের টাকা গ্রাহকের অ্যাকাউন্টে জমা হয় প্রতি বছর ৩১ মার্চ।

আয়কর ছাড়ের সুবিধা

আয়কর আইন ৮৮ নম্বর ধারা অনুযায়ী প্রাপ্ত সুদের উপর কর ছাড় পাওয়া যায় । মূল, সুদ আর ম্যাচুরিটির সময় প্রাপ্ত অর্থের উপর ওই কর ছাড় মেলে।

অসময়েও টাকা তোলার সুবিধা

মেয়াদ পূর্ণ হওয়ার আগেই স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়। তবে অন্তত পক্ষে পাঁচ বছর পূর্ণ করতেই হবে। অ্যাকাউন্ট হোল্ডার, তাঁর স্ত্রী/স্বামী, সন্তান, অভিভাবকদের কারো জীবনসংশয়কারী কোনো রোগ, সাংঘাতিক কোনো অসুখ হলে তবেই অ্যাকাউন্ট বন্ধ করা যায়। তবে তার জন্য প্রমাণ হিসাবে প্রয়োজনীয় চিঠি ও যাবতীয় নথিপত্র জমা দিতে হয়। তা ছাড়া উচ্চ শিক্ষার জন্য টাকার দরকার থাকলেও অ্যাকাউন্ট বন্ধ করা যায়। তার জন্যও দেশ বা বিদেশের নির্দিষ্ট ওই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির যাবতীয় নথিপত্র দাখিল করতে হবে।

Listen to the latest songs, only on JioSaavn.com