সেভিংস ব্যাঙ্কের সুদের হার কমাচ্ছে এসবিআই!

 মে মাসের 1 তারিখ থেকে কয়েকটি নিয়মে পরিবর্তন আনছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে পরিবর্তন বেশি করে চোখে পড়ছে।

সেভিংস ব্যাঙ্কের সুদের হার কমাচ্ছে  এসবিআই!

১ লাখ টাকার কম রাখলে সুদ পাওয়া যাবে ৩.৫ শতাংশ হারে।

 মে মাসের 1 তারিখ থেকে কয়েকটি নিয়মে পরিবর্তন আনছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রে পরিবর্তন বেশি করে চোখে পড়ছে। এক লাখ টাকা বা তার বেশি রয়েছে এমন অ্যাকাউন্টের  উপর সুদের হার কমিয়ে দিচ্ছে এস বি আই। আগে এ ধরনের অ্যাকাউন্টে  সুদ পাওয়া যেত ৩. ২৫ শতাংশ এখন সেটা কমে হচ্ছে ২. ৭৫  শতাংশ। এসবিআইয়ের ওয়েবসাইটে এই তথ্য তুলে ধরা হয়েছে। এপ্রিল মাসের গোড়ার দিকে রেপো রেট কমিয়ে দেয় আরবিআই। আগে রেপো রেট ছিল ৬. ২৫ শতাংশ। এখন তা  কমে হয়েছে  ৬ শতাংশ।

বেশ খানিকক্ষণ বিশ্বজুড়ে স্তব্ধ থাকার পর চালু হল এয়ার ইন্ডিয়ার বিমান পরিষেবা

এস বি আইয়ের নতুন নিয়ম সম্পর্কে যে পাঁচটি তথ্য আপনাকে  জানতে হবে:

১) স্বল্পমেয়াদি ঋণ এবং সেভিংস আকাউন্টের সুদের হার কী হবে তা এখন থেকে রেপো রেটের সঙ্গে তাল মিলিয়ে করবে এস বি আই।

২) ব্যাঙ্কের ব্যালেন্স শিট যাতে প্রভাবিত না হয় তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্তের কথা হেঁটেছে এস বি আই।

৩) ১ লাখ টাকার কম রাখলে সুদ পাওয়া যাবে ৩.৫ শতাংশ হারে।

৪)  ব্যাঙ্কের তরফে আগেই বলা হয়েছিল যে সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ টাকার কম থাকবে বা যিনি এক লক্ষ টাকার কম ঋণ নিয়েছেন তার সঙ্গে রেপো রেটের যোগাযোগ থাকবে না। তার মানে রেপো রেট বাড়া বা কমার সঙ্গে  সুদের হার ওঠা পড়া করবে না।  
৫) এ মাসের গোড়ায় গৃহ ঋণের উপর সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়ে দিয়েছে এস বি আই। ৩০ লাখ টাকা পর্যন্ত গৃহঋণের ক্ষেত্রে এখন ৮ . ৬০ থেকে ৮ . ৯০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয় এখন।

More News