৩১ ডিসেম্বরের পরে আর কাজ করবে না এসবিআইয়ের পুরনো ডেবিট কার্ড! কী করবেন জেনে নিন

SBI Debit Card: আরবিআই গত বছর এসবিআইকে তাঁদের গ্রাহকদের ম্যাগস্ট্রাইপ কার্ডের বদলে ইএমভি চিপ এবং পিন ভিত্তিক কার্ডগুলি দেওয়ার নির্দেশ দিয়েছে

৩১ ডিসেম্বরের পরে আর কাজ করবে না এসবিআইয়ের পুরনো ডেবিট কার্ড! কী করবেন জেনে নিন

গ্রাহকদের ব্যাংকে গিয়ে নতুন ডেবিট কার্ড নিতে বলছে SBI

হাইলাইটস

  • পুরনো ম্যাগস্ট্রিপ ডেবিট কার্ডের বদলে চিপ ও পিন ভিত্তিক কার্ড দেবে এসবিআই
  • ম্যাগস্ট্রিপ কার্ডধারী গ্রাহকদের ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংকে যেতে হবে
  • এসবিআই বলেছে ম্যাগস্ট্রিপ কার্ডগুলিকে বাতিল করে দেবে তাঁরা

আগামী ১ জানুয়ারি থেকে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার (SBI) পুরনো ডেবিট বা এটিএম কার্ড আর কাজ করবে না, কেননা ব্যাংক থেকে সেগুলি বাতিল করে দেওয়া হবে। এর বদলে গ্রাহকদের নতুন ইএমভি (ইউরোপে, মাস্টারকার্ড, এবং ভিসা) চিপ এবং পিন সহ কার্ড দেওয়া হবে, বলে জানিয়েছে ওই রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি।একেবারে বিনামূল্যেই "ম্যাগস্ট্রিপ" বা চৌম্বকীয় স্ট্রিপ কার্ডের পরিবর্তে নতুন কার্ড (SBI ATM Card) পাবেন গ্রাহকরা। তবে ৩১ ডিসেম্বর, ২০১৯ -এর মধ্যে ওই কার্ড (SBI Debit Card) হাতে পেতে গেলে ব্যাংকের নিকটবর্তী শাখায় যোগাযোগ করতে হবে গ্রাহকদের। নির্ধারিত তারিখের মধ্যে যদি কোনও গ্রাহক তাঁর পুরনো ডেবিট তথা এটিএম কার্ডটি ব্যাংক থেকে বদলে না নেন তবে ২০২০ সালের ১ জানুয়ারি থেকে আর কাজ করবে না তাঁর কাছে থাকা "ম্যাগস্ট্রিপ" বা চৌম্বকীয় স্ট্রিপ কার্ডটি। কেননা ওই পুরনো ডেবিট কার্ডগুলি (SBI Card) অকার্যকর করে দেবে এসবিআই।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া গত বছর এসবিআই সহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকগুলিকে তাঁদের গ্রাহকদের ম্যাগস্ট্রাইপ কার্ডের বদলে ইএমভি চিপ এবং পিন ভিত্তিক কার্ডগুলি দেওয়ার নির্দেশ দিয়েছে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া টুইটারে জানিয়েছে, “আরবিআইয়ের নির্দেশ অনুসারে এসবিআই নিজের গ্রাহকদের সমস্ত চৌম্বকীয় স্ট্রিপ ডেবিট কার্ডের বদলে ইএমভি চিপ এবং পিন সহ নতুন কার্ড নেওয়ার কথা বলছে” । এসবিআই জানিয়েছে যে যে সমস্ত গ্রাহকরা এখনও চৌম্বকীয় স্ট্রিপ কার্ড ব্যবহার করছেন তাঁদের কার্ডের বৈধতার মেয়াদ থাকলেও তা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই অকার্যকরী হয়ে যাবে।

এসবিআইয়ের নতুন ইএমভি চিপ এবং পিন ভিত্তিক কার্ডের জন্য কীভাবে আবেদন করবেন:

SBI new debit card,  SBI EMV debit card, SBI EMV chip and PIN card, SBI debit card with EMV chip, SBI debit card with magnetic stripe, SBI debit card exchange, SBI debit card deactivation, SBI EMV card, SBI ATM card, SBI debit card

এসবিআই গ্রাহকরা যাঁরা এখনও তাঁদের ইএমভি চিপ কার্ড পাননি তাঁদের অবিলম্বে ম্যাগস্ট্রিপ কার্ডের বদলে নতুন কার্ড নেওয়ার জন্যে এসবিআইয়ের নিকটবর্তী শাখার কাছে যেতে অনুরোধ করা হয়েছে ব্যাংকের ওয়েবসাইটে।

এসবিআই নতুন ইএমভি চিপ এবং পিন-ভিত্তিক কার্ড সম্পর্কে বলেছে, "গ্যারান্টিযুক্ত সত্যতা, অনলাইন পেমেন্টের ক্ষেত্রে বৃহত্তর সুরক্ষা এবং জালিয়াতির থেকে নিজেকে রক্ষা করুন।"

More News