Profit

গৃহঋণ, স্থায়ী আমানতে ফের সুদের হার কমালো এসবিআই

SBI interest rate: চলতি অর্থবছরে এই নিয়ে টানা পঞ্চমবার দেশের বৃহত্তম ব্যাঙ্কটি কমালো MCLR

 Share
EMAIL
PRINT
COMMENTS
গৃহঋণ, স্থায়ী আমানতে ফের সুদের হার কমালো এসবিআই

SBI fixed deposit interest rates: ব্যাঙ্ক স্বল্প মেয়াদের আমানতে সুদের হার ২০-২৫ বিপিএস কমিয়ে দিল।


হাইলাইটস

  1. এসবিআই প্রান্তিক ব্যয় ভিত্তিক ঋণের হারকে ১০ পয়েন্ট হ্রাস করেছে
  2. মেয়াদী আমানতের সুদের হার ২৫ বেসিক পয়েন্ট পর্যন্ত কমানো হয়েছে:এসবিআই
  3. নতুন এই সুদের হার ১০ সেপ্টেম্বর, মঙ্গলবার থেকে কার্যকর হবে

দেশের চলতি অর্থনৈতিক মন্দার প্রভাব। বৃহত্তম ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) সোমবার তার প্রান্তিক ব্যয় ভিত্তিক ঋণ দেওয়ার হার বা এমসিএলআরকে ১০ বেসিস পয়েন্ট হ্রাস করার ঘোষণা করেছে। পাশাপাশি এটি সমস্ত  মেয়াদী আমানতের সুদের হারকে (SBI FD Interest Rates) ২৫ বেস পয়েন্ট পর্যন্ত কমানোর সিদ্ধান্তও নিয়েছে। চলতি অর্থবছরে এ পর্যন্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই নিয়ে টানা পঞ্চম বারের জন্যে এমসিএলআর কমানোর ঘোষণা করেছে। সুদের হারে (SBI Interest Rates) হ্রাসের এই সিদ্ধান্ত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) রেপো রেট ১.১ শতাংশ পয়েন্ট হ্রাসের ঘোষণার পরেই করা হল। এই মূল সুদের হারটির উপরেই নির্ভর করে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদী তহবিলে ঋণ দেওয়া হয়ে থাকে।  এসবিআই জানিয়েছে, আগামী ১০ সেপ্টেম্বর থেকেই এমসিএলআর ৮.১৫ শতাংশ হবে।

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

ওই ব্যাঙ্কের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এসবিআই রিটার্ন টার্ম ডিপোজিটের ক্ষেত্রে প্রযোজ্য সুদের হারকে ২০-২৫ বিপিএস এবং বাল্ক টার্ম ডিপোজিটে ১০-২০ বিপিএস কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এসবিআই জানিয়েছে, "ক্রমহ্রাসমান সুদের হারের প্রেক্ষাপটে" আমানতের উপর সুদের হারকে পুনরায় স্বীকৃতি দেওয়ার জন্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি ছয় বছরের নিচে নেমে যাওয়ার পর সরকার এবং আরবিআই দেশের অর্থনীতিকে আরও ভালভাবে অগ্রসর করার উপর জোর দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক বারবার বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে উপভোক্তাদের সুদের হার হ্রাসের সুবিধার্থে পদক্ষেপ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

Bank Merger: ব্যাঙ্ক সংযুক্তিকরণ নিয়ে ক্ষুব্ধ মমতা চিঠি লিখলেন মোদিকে

গত সপ্তাহেই, ভারতীয় রিজার্ভ ব্য়াঙ্ক দেশের সমস্ত ব্য়াঙ্কগুলিকে ১ অক্টোবর থেকে বাহ্যিক বেঞ্চমার্ক ভিত্তিক সুদের হারের সাথে নির্দিষ্ট ঋণ সংযুক্ত করার নির্দেশ দিয়েছিল। শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে যে গ্রাহকদের সাম্প্রতিক নীতিমালা হার হ্রাসে ব্য়াঙ্কগুলি সন্তোষজনকভাবে পদক্ষেপ করেনি।

ব্যাঙ্ককর্মী এবং বিশ্লেষকরা বলছেন যে ঋণদাতাদের সমস্ত খুচরো ঋণকে বহিরাগত মানদণ্ডের সঙ্গে সংযুক্ত করতে আরবিআইয়ের এই পদক্ষেপ গ্রাহকদের জন্য যে কোনও সময়ে সুদের হার হ্রাস করার সম্ভাবনা কমায়।



Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top