১ নভেম্বর থেকে এসবিআইয়ের সেভিংস অ্যাকাউন্টে কমছে সুদের হার

SBI savings account interest rate: রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) ২৫ বেসিক পয়েন্ট রেপো রেট কমানোর পরেই সুদের হার কমানোর ঘোষণা করে SBI

১ নভেম্বর থেকে এসবিআইয়ের সেভিংস অ্যাকাউন্টে কমছে সুদের হার

SBI Savings Account: এক লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্সে সুদ ৩.৫০% থেকে কমিয়ে ৩.২৫% করার ঘোষণা করে এসবিআই

দেশের বৃহত্তম ঋণদানকারী ব্যাংক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (এসবিআই) ১ নভেম্বর, ২০১৯ থেকেই তাদের খুচরো সেভিংস বা সঞ্চয়ী অ্যাকাউন্টগুলিতে সুদের হার (SBI savings account interest rate) কমিয়ে দেওয়ার ঘোষণা করেছে। গত সপ্তাহে এক বিবৃতিতে ব্যাংক বলেছে যে "সিস্টেমে পর্যাপ্ত তরলতার কারণে" এক লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্স সহ সেভিংস অ্যাকাউন্টগুলির (SBI Savings Account) সুদের হার ২৫ বেসিক পয়েন্ট (বিপিএস) বা ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে দেওয়া হবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) ২৫ বেসিক পয়েন্ট রেপো রেট কমানোর পরেই সুদের হার (SBI savings account rate) কমানোর ঘোষণা করে দেশের এই বৃহত্তম ব্যাংকটি।

সেভিংস অ্যাকাউন্ট বা সঞ্চয়ী আমানতের বিষয়ে, এসবিআই তার বিজ্ঞপ্তিতে বলেছে, ২০১৯  সালের ১ নভেম্বর থেকে এক লাখ টাকা পর্যন্ত ব্যালেন্সে সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৩.২৫ শতাংশ করা হচ্ছে। এক লক্ষ টাকার উপরে সঞ্চয়ী অ্যাকাউন্টে আমানতের সুদের হার অপরিবর্তিতই রাখা হয়েছে।

‘মারাত্মক মন্দা'র আশঙ্কা: ভারতের প্রবৃদ্ধির পূর্বাভাস ৬ শতাংশে নামিয়ে সতর্কবার্তা বিশ্বব্যাংকের

এই মাসের শুরুতে, আরবিআই রেপো রেট ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে ৫.১৫ শতাংশে নামিয়ে আনার ঘোষণা করে, যা এ বছর এখন পর্যন্ত মূল সুদের হারের পঞ্চম দ্বি-মাসিক হ্রাস হিসাবে চিহ্নিত হয়েছে। আরবিআই এই বছর সুদের হার ১৩৫ বেসিস পয়েন্ট কমিয়েছে।

চলতি বছরের মে মাসে এসবিআই তার বড় সঞ্চয় আমানতের হারকে আরবিআইয়ের রেপো রেটের সঙ্গে সংযুক্ত করে, যার ফলে সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার বেশি আমানতের উপর সুদের হার ২৭৫ বেসিস পয়েন্টের চেয়ে কম হয়ে যায়।

সমস্যাদীর্ণ পিএমসি ব্যাঙ্কে জমা ৯০ লক্ষ টাকা, উৎকণ্ঠায় মৃত্যু ব্যক্তির

এর পাশাপাশি ১ বছর থেকে ২ বছরের কম এবং ২ কোটি টাকার কম মেয়াদি আমানতে সুদের হার বার্ষিক ০.১০ শতাংশ কমায় এসবিআই। একই মেয়াদের ২ কোটি টাকার বেশি আমানতের ক্ষেত্রে সুদের হার ০.৩০ শতাংশ হারে কমিয়েছে ব্যাঙ্কটি। ১০ অক্টোবর থেকে মেয়াদি আমানতে এই নতুন সুদের হার কার্যকর করা হয়েছে।

ব্যাংকের ওয়েবসাইট - sbi.co.in অনুযায়ী, ২ কোটি টাকা পর্যন্ত খুচরো গার্হস্থ্য স্থায়ী আমানতের জন্য, এসবিআই বর্তমানে সাত দিন থেকে দশ বছরের মেয়াদে সাধারণ জনগণকে ৪.৫০-৬.৪০ শতাংশ সুদের হার দিয়ে থাকে।

দেখুন ১৫.১০.২০১৯-এর সেরা খবর:

More News