SBI Flexi Deposit Scheme: ন্যূনতম কিস্তি ৫০০ টাকা, জেনে নিন সুদের হার ও অন্যান্য নিয়ম

SBI : এই ব্যাঙ্কের ফ্লেক্সি ডিপোজিট স্কিমটি অনেকটা রেকারিং ডিপোজিটের মতো, তবে রেকারিংয়ের মতো প্রতি মাসে নির্দিষ্ট কোনো কিস্তির পরিমাণ এখানে বাধা নেই

SBI Flexi Deposit Scheme: ন্যূনতম কিস্তি ৫০০ টাকা, জেনে নিন সুদের হার ও অন্যান্য নিয়ম

SBI Flexi Deposit Scheme: এসবিআইয়ের ফ্লেক্সি ডিপোজিট অ্যাকাউন্টের জন্য ন্যূনতম কিস্তির পরিমাণ ৫০০ টাকা

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই (SBI) নিজের গ্রাহকদের ফ্লেক্সি ডিপোজিট অ্যাকাউন্টের সুবিধা দেয়। এই স্কিম বা প্রকল্পটি (SBI Flexi Deposit Scheme) অনেকটা রেকারিং ডিপোজিটের মতো। তবে এখানে একটি বাড়তি সুবিধা আছে, কেননা প্রতি মাসে নির্দিষ্ট কোনো কিস্তির পরিমাণ এখানে বাধা নেই। তবে এসবিআইয়ের ফ্লেক্সি ডিপোজিট অ্যাকাউন্টের (SBI Flexi Deposit Account) জন্য ন্যূনতম কিস্তির পরিমাণ ৫০০ টাকা। এই অ্যাকাউন্টের সুবিধা পেতে হলে আপনাকে জানতে হবে এই ধরণের অ্যাকাউন্টের যাবতীয় শর্ত । অপ্রাপ্তবয়স্ক কেউও এই অ্যাকাউন্টের সুবিধা নিতে পারেন। দেশের বাসিন্দা সমস্ত এসবিআই গ্রাহকরাই এই ব্যাংকের ফ্লেক্সি ডিপোজিট স্কিমের জন্য যোগ্য, এসবিআইয়ের কর্পোরেট ওয়েবসাইট - sbi.co.in অনুযায়ী এই প্রকল্পটি সারা দেশের সমস্ত এসবিআই শাখায় পাওয়া যাবে। 

এসবিআইয়ের ফ্লেক্সি ডিপোজিট স্কিমের কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে:

বিনিয়োগের সীমা

এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, এই ব্যাংকের ফ্লেক্সি ডিপোজিট অ্যাকাউন্টের জন্য ন্যূনতম একটি কিস্তির পরিমাণ ৫০০ টাকা। একটি আর্থিক বছরে একজন ব্যক্তিকে সর্বনিম্ন ৫,০০০ টাকা জমা দিতে হয়। সর্বোচ্চ পরিমাণ জমা দেওয়া যেতে পারে ৫০,০০০ ট‌াকা । এক মাসের মধ্যে যে কোনও সময় এবং যতবার খুশি টাকা জমা দেওয়া যায়।

মেয়াদ

এসবিআই ফ্লেক্সি ডিপোজিট স্কিমের সর্বনিম্ন মেয়াদ ৫ বছর এবং সর্বাধিক ৭ বছর।

মোদি টাকা পাঠাচ্ছেন ভেবে অন্যের অ্যাকাউন্ট থেকে ৮৯ হাজার টাকা তুলে নিলেন আরেক ব্যক্তি!

সুদের হার

প্রকল্পের সুদের হার ফিক্সড ডিপোজিট (এফডি) বা স্থায়ী আমানতের মতোই প্রযোজ্য। এসবিআইের ওয়েবসাইট অনুসারে, ওই ব্যাংক সাধারণ গ্রাহকদের ৬.২৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৬.৭৫ শতাংশ হারে সুদ দেয়। সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে গণনা করা হয়।

মেয়াদ পূরণের আগেই প্রত্যাহার

এসবিআইয়ের স্কিমের অধীনে মেয়াদ পূরণের আগে প্রত্যাহারের অনুমতি রয়েছে। তবে, পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আমানতের জন্য গচ্ছিত টাকা মেয়াদ পূর্তির আগেই তোলার জন্যে ০.৫০ শতাংশ জরিমানা প্রযোজ্য। পাঁচ লক্ষ টাকার উপরে থাকা টাকা অকালে তোলার জন্যে দিতে হয় ১ শতাংশ হারে জরিমানা। তবে, এ ধরনের ক্ষেত্রে যে হারে টাকা গচ্ছিত রাখা হয়েছিলে তার থেকে .৫০ শতাংশ নিম্ন হারে সুদ প্রযোজ্য হয় বলে এসবিআই জানিয়েছে। তবে, সাত দিনেরও কম সময়ের জন্য ব্যাংকের কাছে রাখা আমানতে কোনও সুদ দেওয়া হয় না।

অর্থ পুনরুদ্ধারের জন্য মালিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে চলেছে স্টেট ব্যাঙ্ক

আয়কর বিধি

এক্ষেত্রে টিডিএস বা কর ছাড়ের পরিমাণ আয়কর বিধি অনুসারেই প্রযোজ্য। তবে, এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, কর ছাড়ের জন্য আমানতকারীকে ১৫ জি / এইচ ফর্ম জমা দিতে হয়।

More News