কাজকর্ম শুরু হতেই মার্চ মাস থেকে এই প্রথম ১০,০০০ গণ্ডি টপকালো নিফটি

Sensex Nifty: বিশ্লেষকরা বলছেন, দেশে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি শিথিল করাতেই শেয়ার বাজারে এই গতি এল, ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে পারে বিশ্ব বাজারও

কাজকর্ম শুরু হতেই মার্চ মাস থেকে এই প্রথম ১০,০০০ গণ্ডি টপকালো নিফটি

Share Market: ফাইনান্সিয়াল ও অটো মোবাইল সংস্থাগুলোর শেয়ারে গতি দেখা গেছে

হাইলাইটস

  • দেশের শেয়ার বাজারে কিছুটা গতি চোখে পড়ল বুধবার
  • ১৩ মার্চের পর থেকে এই প্রথম নিফটি ১০ হাজারের সীমারেখা পার করলো
  • মঙ্গলবারই প্রধানমন্ত্রী মোদি বলেছেন যে ভারতের আর্থিক বৃদ্ধি হবেই

করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্কটের মধ্যেই অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াতে চায় ভারত। সেই লক্ষ্যেই ১ জুন থেকে শুরু হয়েছে আনলক ওয়ান। দেশের প্রায় সব কলকারখানা ও কর্মপ্রতিষ্ঠানগুলোই খুলে দেওয়ার বিষয়ে মত দিয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিড আতঙ্ককে সঙ্গে নিয়েই যাবতীয় সতর্কতা বজায় রেখে ফের কাজের দুনিয়ায় ফিরছেন দেশের সাধারণ মানুষও। আর এই কর্মদিবসের সূচনাতেই যেন গতি এল দেশের শেয়ার বাজারে। বুধবার যেন অনেকটাই আশার আলো দেখালো দেশীয় ব্যবসা বাণিজ্য (Share Market)। ১৩ মার্চের পর থেকে এই প্রথম ১০,০০০ এর গণ্ডি টপকালো নিফটি (Sensex Nifty)। বিশ্লেষকরা বলছেন, দেশে লকডাউনের নিষেধাজ্ঞাগুলি শিথিল করাতেই শেয়ার বাজারে এই গতি এল, ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে পারে বিশ্ব বাজারও।

দেশের কর্মসংস্কৃতি ফেরাতে নতুন করে আরও ২.১ কোটি কাজের সুযোগ তৈরি হয়েছে

S&P BSE Sensex সূচক ১.৭৭ শতাংশ বা ৫৯৭.১৮ পয়েন্টে বেড়ে ৩৪,৪২২.৭১ এ গিয়ে দাঁড়িয়েছে। এদিকে বিস্তৃত নিফটির সূচকটি ১০,১০৮.৩০ এ দিন শুরু করে আগের দিনের বাজার বন্ধের তুলনায় ১৮০.২৫ পয়েন্ট বেড়ে ১০,১৫৯.৩৫ এ পৌঁছেছে। 

সকাল ১১ টা ৩৬ মিনিটে, সেনসেক্স ৪০০.৫৭ পয়েন্ট বা ১.১৮ শতাংশ বেশি লেনদেন করে ৩৪,২২৬.১০ পয়েন্টে পৌঁছেছে, যেখানে নিফটি ১২৭.৯০ পয়েন্ট বা ১.২৮ শতাংশ বেশি লেনদেন করে ১০,১০৭.০০ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। বুধবারের শেয়ার বাজারকে খুব কাছ থেকে লক্ষ্য় করলে দেখা যাবে সেখানে মূলত ফাইনান্সিয়াল ও অটো মোবাইল সংস্থাগুলোর শেয়ারেই গতি দেখা গেছে।

ভর্তুকিহীন গ্যাসের দাম এক ধাক্কায় সিলিন্ডার পিছু ৩৭ টাকা পর্যন্ত বাড়ল

ব্রিটানিয়া, বাজাজ ফিনান্স, বাজাজ ফিনজার্ভ, বেদান্ত এবং আইসিআইসিআই ব্যাংকের মতো সংস্থাগুলোর ক্ষেত্রে বেশ ভালো গতি দেখা গেছে ব্যবসায়িক বিনিয়োগে। ৪.৩১ শতাংশ থেকে ৫.০৪ শতাংশ পর্যন্ত বেশি লেনদেন হয়েছে তাদের।

এইচডিএফসি ব্যাংক (২.৩৮ শতাংশেরও বেশি), আইসিআইসিআই ব্যাংক (৪.০৭ শতাংশ) এবং অ্যাক্সিস ব্যাংক (৩.৪৪ শতাংশ) লাভের মুখ দেখায় তারা একাই সেনসেক্স সূচক বৃদ্ধিতে ২০০ পয়েন্টেরও বেশি অবদান রেখেছে। 
ব্রিটানিয়া ইন্ডাস্ট্রিজের শেয়ার ৭ শতাংশেরও বেশি বেড়েছে।

দেশের বৃহত্তম বেসরকারি বিমান সংস্থা ইন্ডিগো পরিচালিত ইন্টারগ্লোব এভিয়েশন-এর শেয়ারও প্রায় ১৩ শতাংশ বেড়েছে।  

অন্যদিকে শেয়ারে লোকসান হয়েছে ভারতী ইনফ্রোটেল, উইপ্রো, এনটিপিসি, ইনফোসিস এবং টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএসের। সংস্থাগুলোর লোকসানের অঙ্ক প্রায় ০.৫২ শতাংশ থেকে ১.৭৫ শতাংশের মধ্যে ঘোরাফেরা করেছে।