Profit

এনইএফটি এবং আরটিজিএস করতে এখন থেকে আরও খরচ লাগবে নাঃ রিজার্ভ ব্যাঙ্ক

রেপো রেট (Repo Rate)  কমানোর পাশাপাশি বৃহস্পতিবার আরও একটি বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
এনইএফটি এবং আরটিজিএস করতে এখন থেকে আরও খরচ লাগবে নাঃ রিজার্ভ ব্যাঙ্ক

আর টি জি এস এর মাধ্যমে অনেক বেশি অঙ্কের  টাকার লেনদেন করা যায়


হাইলাইটস

  1. আরটিজিএস এবং এনইএফটি-র জন্য আর কোনও খরচ লাগবে না
  2. রেপো রেট কমানোর দিন এই সিদ্ধান্ত নিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক
  3. এটিএম ব্যবহারের খরচ কমানোর ব্যাপারে সিদ্ধান্ত নিতে কমিটি গড়ল ব্যাঙ্ক

রেপো রেট (Repo Rate)  কমানোর পাশাপাশি বৃহস্পতিবার আরও একটি বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) । দেশের শীর্ষ  ব্যাঙ্কের (Top Court) তরফ থেকে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হল এখন থেকে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (Real Time Gros Settlement) বা আরটিজিএস এবং ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (National Electronic Fund Transfer ) বা এনইএফটি-র জন্য কোনও শুল্ক গ্রাহককে দিতে হবে না। এতদিন প্রতিটি ব্যাঙ্ক গ্রাহকদের থেকে এই দুটি খাতে টাকা নিত। এবার থেকে তা আর করা যাবে না বলে জানিয়ে দিল আরবিআই। ইতিমধ্যেই সমস্ত ব্যাঙ্ককে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে। রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আর টি জি এস এর মাধ্যমে অনেক বেশি অঙ্কের  টাকার লেনদেন করা যায় আর অন্য পদ্ধতিটির সাহায্যে সবচেয়ে বেশি দু'লক্ষ টাকার  লেনদেন করা যায়। 

রেপো রেট কমে হল ৫. ৭৫ শতাংশ, সস্তা হবে সুদের হার

এই নতুন নিয়ম সম্পর্কে পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরলাম আমরা-

১) রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হল এতদিন এই দু ধরনের লেনদেন হলে ব্যাঙ্ক গুলিকে যে টাকা দিতে হত এখন থেকে তা দিতে হবে না। আর তাই কোনও ব্যাঙ্ক নিজের গ্রাহকের থেকে এই মর্মে টাকাও নিতে পারবে না। ডিজিটাল লেনদেনের ব্যাপারে সকলে যাতে আরও বেশি করে আগ্রহী হয় সেই বিষয়টি নিশ্চিত করতেই এই পদক্ষেপ নিল দেশের শীর্ষ ব্যাঙ্ক।

২)  দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এনইএফটির জন্য ১ থেকে ৫ টাকা এবং আরটিজিএস-এর জন্য ৫ থেকে ৫০ টাকা পর্যন্ত নিত। কিন্তু এবার থেকে আর কোন টাকায় নেওয়া যাবে না।

৩) এটিএম লেনদেন করার ব্যাপারে যে নিয়ম আছে তা খতিয়ে দেখার প্রয়োজন তৈরি হয়েছে  বলে মনে করে দেশের শীর্ষ ব্যাঙ্ক। আর তাই সেই কাজ করার জন্য একটি কমিটিও করে দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

৪) এটিএম ব্যবহারের সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে যে পরিমাণ টাকা দিতে হয় তা নিয়ে গ্রাহকদের মধ্যে আপত্তি আছে। ইতিমধ্যেই এই মর্মে যে অর্থ খরচ হয় তা তুলে দেওয়ার দাবি তোলা হয়েছে গ্রাহকদের তরফ থেকে। এদিনের সভায় আরবি আইএর কর্তারা  সিদ্ধান্ত নিয়েছেন এ ব্যাপারে ইন্ডিয়ান ব্যাঙ্ক  অ্যাসোসিয়েশন বা আইবি এর সঙ্গে কথা বলা হবে। তারপরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

৫)মাত্র কয়েক দিন আগে আরটিজিএস-এর লেনদেন করার সময় সীমা আধঘন্টা বাড়িয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।  



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top