২০১৮-১৯ অর্থবর্ষে আয়কর-দাখিলের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়াল: নির্মলা সীতারামন

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার ঘোষণা করেন, ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩১ মার্চ ২০২০-র থেকে বাড়িয়ে ৩০ জুন ২০২০ করা হয়েছে।

২০১৮-১৯ অর্থবর্ষে আয়কর-দাখিলের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়াল: নির্মলা সীতারামন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে অর্থনীতি সংক্রান্ত বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে প্রয়োজনীয় শৈথিল্য ও বদলের কথা ঘোষণা করলেন দেশের অর্থমন্ত্রী (Nirmala Sitharaman)। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মঙ্গলবার ঘোষণা করেন, ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য আয়কর রিটার্ন (tax returns) দাখিলের সময়সীমা ৩১ মার্চ ২০২০-র থেকে বাড়িয়ে ৩০ জুন ২০২০ করা হয়েছে। আয়কর রিটার্ন পরিশোধে বিলম্বিত সুদের হারও ১২ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ করা হয়েছে।

অনন্য বায়োমেট্রিক আইডি অর্থাৎ আধারের (Aadhaar) সঙ্গে প্যান (PAN)সংযুক্ত করার শেষ তারিখও ৩১ মার্চ থেকে ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

নাগরিকদের এই লকডাউন পরিস্থিতির মোকাবিলায় সহায়তার জন্য তারিখ বাড়ানোর বিশদ বিবরণ দিয়ে অর্থমন্ত্রী বলেন, ‘বিবাদ সে বিশ্বাস' (Vivad se Vishwas) কর নিষ্পত্তি প্রকল্পটি তিন মাস বাড়িয়ে ৩০ জুন করা হয়েছে। বর্ধিত সময়সীমার এই প্রকল্প গ্রহণকারীদের মূল নগদের উপর ১০ শতাংশ সুদ প্রদান করতে হবে না।

অন্যদিকে, আয়কর আইনের অধীনে বিভিন্ন বিজ্ঞপ্তি জারির জন্য নির্ধারিত তারিখও বাড়ানো হয়েছে। অর্থমন্ত্রী আরও বলেন যে সরকার একটি অর্থনৈতিক প্যাকেজ নিয়ে আসতে চলেছে এবং এটি ‘খুব শীঘ্রই' ঘোষণা করা হবে।

Listen to the latest songs, only on JioSaavn.com