This Article is From Oct 01, 2018

নগদের জোগান বাড়াতে বন্ড কিনবে আরবিআই

এ মাসে 360 বিলিয়ন ডলার খরচ করে বন্ড কিনবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  বাজারে নগদের জোগান বাড়াতেই এমন উদ্যোগ।

নগদের জোগান বাড়াতে বন্ড কিনবে আরবিআই

হাইলাইটস

  • এ মাসে 360 বিলিয়ন ডলার খরচ করে বন্ড কিনবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া
  • বাজারে নগদের জোগান বাড়াতেই এমন উদ্যোগ
  • ঋণ নেওয়ার পরিমাণ 700 কোটি টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র

এ মাসে 360 বিলিয়ন ডলার খরচ করে বন্ড কিনবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।  বাজারে নগদের জোগান বাড়াতেই এমন উদ্যোগ। এর আগে  শুক্রবার এক ধাক্কায় ঋণ নেওয়ার পরিমাণ 700 কোটি টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। অগাস্ট মাসের 29 তারিখ থেকে এ পর্যন্ত 10 বছরের বন্ডের দর পড়েছে 12 শতাংশ। আরবিআইয়ের উদ্যোগে আশার আলো দেখছেন অনেকেই। মুম্বইয়ের ব্যাঙ্কার হরিশ আগরওয়াল জানিয়েছেন, অনেক দিন বাদে বাজারে পরিবর্তন আসছে। ঋণ নেওয়ার  পরিমাণ কমা এবং বন্ড কেনার সিদ্ধান্ত- দুটোই অর্থনীতির ক্ষেত্রে ইতিবাচক। কিন্তু একই সঙ্গে প্রফিট ব্যাঙ্কিংও কার্যকরী ভূমিকা নেবে বলে  তিনি মনে  করেন।

নিজেদের সিদ্ধান্তের কথা সোমবার সকালের দিকে জানিয়েছে আরবিআই। ওপেন মার্কেট অপারেশনের মাধ্যমেই হবে বন্ড কেনার ব্যাপারটা। গত সপ্তাহের শেষে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নেয় অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে বাজার থেকে নেওয়া ঋণের পরিমাণ কমানো হবে। পরিমাণটা প্রায় 750  বিলিয়ন।   

বন্ড কিনতে এ মাসের দ্বিতীয় , তৃতীয়  এবং চতুর্থ সপ্তাহে নিলামের আয়োজন করবে আরবিআই। অন্যদিকে, আজ ডলারের তুলনায় টাকার দামে নতুন করে  পতন হয়। গত সপ্তাহে বাজার বন্ধের সময় দাম ছিল 72.54। আজ সেটা হয় 72.80।

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.