নির্বাচনের আগে সুদের হার কমালো RBI, লোন সস্তা হতে পারে

 রেপো রেট  কমাল দেশের শীর্ষ ব্যাঙ্ক। ০. ২৫ শতাংশ বা ২৫ বেসিস পয়েন্ট কমল সুদের হার। এখন সেটি ৬  শতাংশ। শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।    

নির্বাচনের আগে সুদের হার কমালো RBI, লোন সস্তা হতে পারে

হাইলাইটস

  • ০. ২৫ শতাংশ বা ২৫ বেসিস পয়েন্ট কমল সুদের হার
  • শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে
  • ব্যাঙ্ক যে এরকম করতে চলেছে তা খুব বেশি অর্থনীতিবিদ বুঝতে পারেননি

 রেপো রেট  কমাল দেশের শীর্ষ ব্যাঙ্ক (Reserve Bank Of India )। ০. ২৫ শতাংশ বা ২৫ বেসিস পয়েন্ট কমল সুদের হার। এখন সেটি ৬ শতাংশ। শীর্ষ ব্যাঙ্কের আর্থিক কমিটি (Monitory  committee) এই সিদ্ধান্ত নিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক যে এরকমটা করতে চলেছে তা  খুব বেশি অর্থনীতিবিদ ধারনা করতে পারেননি। রেপো রেট (Repo Rate) হল আরবিআইয়ের অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। এই হারে অন্য ব্যাঙ্ককে টাকা ধার দেয় আরবিআই। লোকসভা নির্বাচনের আগে  শেষবার ব্যাঙ্কের নীতি নিরধারন করে কেন্দ্রীয় ব্যাঙ্ক  কী করবে তা নিয়ে সমীক্ষার আয়োজন করেছিল একটি সংবাদ সংস্থা।

৩৯৯ টাকা এবং ৪৪৮ টাকার রিচার্জ করলে কী কী সুবিধা দেয় জিও এবং এয়ারটেল?

৭০ জন অর্থনীতিবিদকে  নিয়ে  আয়োজিত ওই সমীক্ষায় ৮৫ শতাংশেরও বেশি বিশেষজ্ঞ যা বলেছিলেন তা হল  না। জানা  গিয়েছে কমিটির ৬ জনের মধ্যে ৪ সদস্যই সুদ কমানোর পক্ষে মত দিয়েছেন। জানুয়ারি মাস থেকে ধরলে এ নিয়ে দু'বার কমল সুদের হার।  রিজার্ভ ব্যাঙ্ক মনে করে ২০১৯ – ২০২০ সালে জিডিপি হতে  চলেছে ৭.২ শতাংশ। সেই লক্ষ্য রেখেই বেড়েছে  জিডিপি (GDP)। 

 মানে  বিভিন্ন ব্যাঙ্ক থেকে যাঁরা ঋণ  নিয়েছেন তাঁদের সুদের হার কমিয়ে দেওয়ার সুযোগ থাকবে ব্যাঙ্কের কাছে। এই সুদের হার কমানোর দুদিন আগেই এই আর্থিক বছরের প্রথম রিভিউ মিটিং করে আরবিআই।  এপ্রিল মাসের ২ ত্যারিখ এই বৈঠকের পরপরই সুদ কমানোর সিদ্ধান্ত হয়।

গত বছর অক্টোবর – ডিসেম্বর কোয়ার্টারে ভারতের জিডিপি ছিল ৬.৬ শতাংশ। ২০১৭ সালের সেপ্টেম্বর কোয়ার্টারের পর সেটাই ছিল সবচেয়ে কম বৃদ্ধি। তাছাড়া পাইকারি  মূল্যবৃদ্ধির সূচকও বেড়েছে।

More News