Profit

রেপো রেট কমে হল ৫. ৭৫ শতাংশ, সস্তা হবে সুদের হার

যে হারে  আরবিআই (Reserve Bank Of India) অন্য ব্যাঙ্ককে  ঋণ দেয় সেটাকেই  রেপো রেট বলা হয়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রেপো রেট  কমে হল ৫. ৭৫ শতাংশ,  সস্তা হবে সুদের হার

হাইলাইটস

  1. রেপো রেট কমিয়ে দিল শীর্ষ ব্যাঙ্ক, সস্তা হবে সুদের হার
  2. আগে রেপো রেট ছিল ৬ শতাংশ, সেটা এবার কমে হয়েছে ৫. ৭৫ শতাংশ
  3. আরবিআইয়ের আর্থিক নীতি ঠিক করতে গুরুত্বপূর্ণ বৈঠকে বসে

 রেপো রেট  কমিয়ে দিল শীর্ষ ব্যাঙ্ক(Top Bank) , সস্তা হবে সুদের হার। আগে রেপো রেট (Repo Rate) ছিল ৬ শতাংশ। সেটা এবার কমে হয়েছে ৫. ৭৫ শতাংশ। যে হারে  আরবিআই (Reserve Bank Of India) অন্য ব্যাঙ্ককে  ঋণ দেয় সেটাকেই  রেপো রেট বলা হয়। আরবিআইয়ের আর্থিক নীতি ঠিক (Economic Policy Committee)  করতে গুরুত্বপূর্ণ বৈঠকে  বসে। তারপরই এই সিদ্ধান্তের কথা জানান গভর্নর ( Governor Of RBI ) শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। আর্থিক বিশেষজ্ঞদের (Economist) মনে  হয়েছিল এই পথেই হাঁটবে সরকার। ৬৬ জন বিশেষজ্ঞকে  নিয়ে  একটি সমীক্ষা করেছিল সংবাদ সংস্থা। আর বাস্তবে দেখা গেল রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট  কমেছে ২৫ বেসিস পয়েন্ট (25  Basis Point)। 

 গত অর্থ বর্ষের মার্চ কোয়াটারে জিডিপি ছিল ৫. ৮ শতাংশ। আর  এভাবেই সবচেয়ে দ্রুত গতিতে বাড়তে থাকা  দেশের তকমা হারিয়ে ফেলে  ভারত। ভারতকে পরাজিত করে   চিনের আর্থিক বৃদ্ধির পরিমাণ দাঁড়িয়েছে ৬. ৪ ।  এধরনের  আর্থিক পরিস্থিতিতেই রেপো রেট কমিয়ে  দিল দেশের  শীর্ষ ব্যাঙ্ক।

  রেপো রেট কমার সুবিধা পেতে চলেছেন সাধারণ মানুষও। বাজার বিশেষজ্ঞরা  মনে  করছেন রেপো রেট কমার ফলে বাড়ি থেকে শুরু করে  গাড়ির ঋণ সস্তা  হবে। কমে আসবে  অন্য ঋণও।  তবে একই সঙ্গে ব্যাঙ্কে যে বিনিয়োগ করা হয়েছে তার সুদ কমবে। এর আগে  রেপো রেট অপরিবর্তিতই রাখে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অর্থনীতিবিদদের অনেকেরই মনে  হয়েছিল রেপো রেট একই রাখবে  শীর্ষ ব্যাঙ্ক। আর সেই মতো রেপো রেট ৬.৫ রেখে দেওয়া হয়। প্রায় সর্বসম্মত ভাবেই সিদ্ধান্ত নেয় আরবিআই। অবস্থান বদলের পক্ষে  সওয়াল করেছেন মাত্র একজন। জানা গিয়েছে  রবীন্দ্র এইচ ঢোলাকিয়া নামে ওই বিশেষজ্ঞ ব্যাঙ্কের অবস্থান বদলের পক্ষে  ছিলেন। আরবিআইয়ের সিদ্ধান্ত প্রকাশ্যে  আসতেই শেয়ার বাজারে  ধ্বস নামে। সেনসেক্স পড়ে ৩০০ পয়েন্ট।  শতাংশের হারে পতনের পরিমাণ প্রায় ০.৮ শতাংশ। আর নিফটি নামে 10,760 পয়ন্টে।  শুধু শেয়ার বাজার  নয় পড়েছে  টাকার দামও। ডলারের তুলনায়  নতুন  করে ২৬ পয়সা  কমে টাকার দাম  হয়  ৭০. ৭৫ টাকা।                              



Follow NDTV for latest election news and live coverage of assembly elections 2019 in Maharashtra and Haryana.
Subscribe to our YouTube channel, like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top