RBI Policy: রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, ২০২০-২১ সালে বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬%

RBI: চলতি আর্থিক বছরে আরবিআইয়ের ষষ্ঠ দ্বি-মাসিক বিবৃতি এটি, শীর্ষ ব্যাঙ্কের তরফে এদিন তার রেপো রেট ৫.১৫% রাখার কথা ঘোষণা করা হয়েছে

RBI Policy: রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই, ২০২০-২১ সালে বৃদ্ধির লক্ষ্যমাত্রা ৬%

বৃহস্পতিবার রেপো রেট অপরিবর্তিত রাখার ঘোষণা করল RBI

হাইলাইটস

  • ৫.১৫% হারে রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই
  • দেশের বর্তমান অবস্থায় নিজের নীতিতে খুব বেশি হেরফের করল না শীর্ষ ব্যাংক
  • অর্থনৈতিক বৃদ্ধি পুনরুদ্ধার করতেই ওই সিদ্ধান্ত, জানালেন শক্তিকান্ত দাস

প্রত্যাশা মতোই ভারতীয় রিজার্ভ ব্যাংক বৃহস্পতিবার তার মূল সুদের হার অর্থাৎ রেপো রেট অপরিবর্তিত রাখার কথা ঘোষণা করল। শীর্ষ ব্যাংকের (RBI) তরফে এদিন তার রেপো রেট ৫.১৫% রাখার কথা ঘোষণা করা হয়েছে। ভারতীয় রিজার্ভ ব্যাংক জানিয়েছে, মুদ্রাস্ফীতি লক্ষ্যমাত্রার মধ্যেই থাকলেও তাকে নিশ্চিত করে দেশের অর্থনৈতিক বৃদ্ধিকে পুনরুদ্ধার করার জন্যই প্রয়োজন অনুযায়ী স্থিতিশীল অবস্থান (RBI Policy) অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানিয়ে রাখি, যে সুদের হারে বাণিজ্যিক ব্যাংকগুলিকে ঋণ দেয় রিজার্ভ ব্যাঙ্ক তাকেই বলা হয় রেপো রেট। সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে গত শনিবার। দেখা গেছে বাজেটে দেশের কৃষিক্ষেত্র ও পরিকাঠামোগত ক্ষেত্রে বড় বরাদ্দ ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। পাশাপাশি ব্যক্তিগত করেও কিছু ছাড় দেওয়া হয়েছে। যদিও অনেকেই মনে করছেন, দেশের অর্থনৈতিক মন্দা থেকে ঘুরে দাঁড়াতে সেভাবে কোনও নতুন দিশা দেখাতে ব্যর্থ হয়েছে এই কেন্দ্রীয় বাজেট। এই পরিস্থিতিতে রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্তই "ন্যায্য" বলে মনে করছেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)।

RBI Policy: বাজেটের পর এবার আরবিআইয়ের এই দশকের নয়া নীতির দিকে তাকিয়ে দেশ

গ্রাহক মুদ্রাস্ফীতি বা মূল্যবৃদ্ধির হার, ডিসেম্বরে আরও খারাপ অবস্থায় গিয়ে দাঁড়িয়েছে। এটি বর্তমানে ৭.৩৫ শতাংশে এসে দাঁড়িয়েছে, যা গত পাঁচ বছরেরও মধ্যে একটি রেকর্ড। মূলত খাদ্যদ্রব্যের দাম বেড়েছে হু হু করে। মার্চ মাসে শেষ হওয়া গত আর্থিক বছরে ভারতের অর্থনীতি ৫ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দেওয়া হয়েছে। এটি গত ১১ বছরের মধ্যে সবচেয়ে দুর্বল গতি। অর্থনীতি অবশ্য সম্প্রতি ঘুরে দাঁড়ানোর কিছুটা লক্ষণ দেখিয়েছে।

একটি বেসরকারি সংস্থার সমীক্ষা অনুযায়ী, নতুন প্রবৃদ্ধির সঙ্গে জানুয়ারিতে উৎপাদনের হার গত প্রায় আট বছরের তুলনায় বৃদ্ধি পেয়েছে। শক্তিশালী অভ্যন্তরীণ চাহিদার ভিত্তিতে সাত বছরের সবচেয়ে দ্রুত গতিতে প্রবৃদ্ধি হয়েছে গত জানুয়ারিতে।

৫.১৫% হারে রেপো রেট অপরিবর্তিত রাখল আরবিআই

রিজার্ভ ব্যাংক আশা করে, চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধে মুদ্রাস্ফীতি ৫.১-৪.৭ শতাংশ এবং ২০২০-২১ অর্থবছরের প্রথমার্ধে ৪.০-৩.৮ শতাংশ বৃদ্ধি পাবে। এর পাশাপাশি আরবিআই আশা করছে যে চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপি ৫ শতাংশ বৃদ্ধি  পাবে, যেখানে অক্টোবরে আরবিআইয়ের তরফে ঘোষিত নীতিতে জিডিপি ৬.১ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল।  এবার সেই লক্ষ্যমাত্রা কিছুটা কমিয়ে ৬ শতাংশ করার ঘোষণা করল দেশের শীর্ষব্যাংক।

Listen to the latest songs, only on JioSaavn.com