ঋণ আরও সস্তা করল আরবিআই, স্বস্তি সুদেও

রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করার ঘোষণা করলেন আরবিআই গর্ভনর শক্তিকান্ত দাস

রিভার্স রেপো রেটও কমিয়ে ৩.৩৫ শতাংশ করেছে রির্জাভ ব্যাঙ্ক ইফ ইন্ডিয়া

নয়াদিল্লি: করোনা ভাইরাসের (COVID 19) আবহে তৃতীয় সাংবাদিক সম্মেলন থেকে রেপো রেট (Repo Rate) ৪০ বেসিস পয়েন্ট কমিয়ে ৪ শতাংশ করার ঘোষণা করলেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) গর্ভনর শক্তিকান্ত দাস (Shaktikanta Das )। একইসঙ্গে রিভার্স রেপো রেটও কমিয়ে ৩.৩৫ শতাংশ করেছে রির্জাভ ব্যাঙ্ক ইফ ইন্ডিয়া। দেশের বৃদ্ধির গতি ত্বরাণ্বিত করতে ২৭ মার্চ রেপো রেট ৭৫ বেসিস পয়েন্ট কমানোর ঘোষণা করে আরবিআই। এপ্রিলে, অপ্রত্যাশিতভাবে রিভার্স রেপো রেট ৩.৭৫ শতাংশ কমায় আরবিআই। এই পদক্ষেপের ফলে ইএমআইয়ের বোঝাও কিছুটা হাল্কা হবে ঋণগৃহীতাদের। এছাড়াও ঋণের ক্ষেত্রেও কিছুটা ছাড় দেওয়া ঘোষণা করা হয়েছে। ফলে কিস্তির ক্ষেত্রে কিছুটা স্বস্তি মিলতে পারে, অগস্ট পর্যন্ত।

এখানে রইল ১০'টি তথ্য:

  1. করোনা ভাইরাস লকডাউনের কারণে, দেশের থমকে থাকা অর্থনীতির চাকায় গতি ফেরাতে এই পদক্ষেপ আরবিআইয়ের। লকডাউনের ফলে মার খেয়েছে ব্যবসা, কর্মহারা হয়েছেন অনেক মানুষ।
     

  2. কেন্দ্রের তরফে ২০.৯৭ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণার পর প্রথম সাংবাদিক সম্মেলনে, শক্তিকান্ত দাস বলেন, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে, বর্তমান আর্থিক বছরে জিডিপি ঋণাত্মক হবে।
     

  3. রেপো রেট কমিয়ে ৪ শতাংশ করার পাশাপাশি রির্ভার রেপো রেটও ৩.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৩.৩৫ শতাংশ করার ঘোষণা করেছেন শক্তিকান্ত দাস।
     

  4. কমিটির তরফে প্রয়োজন অনুসারে সিদ্ধান্ত নিয়ে চিন্তাভাবনা করে চলেছে, অর্থাৎ আর্থিক ব্যবস্থাকে আরও অক্সিজেন জোগাতে প্রয়োজনে ঋণ আরও সহজ করতে প্রস্তুত তারা।
     

  5. সুদের হার কমানোর পক্ষে সায় দিয়েছে ঋণ নীতি নির্ধারণ সম্পর্কিত পাঁচ সদস্যের কমিটি, ভিডিও কনফারেন্সে বললেন শক্তিকান্ত দাস।
     

  6. মেয়াদী ঋণের ক্ষেত্রে মোরাটোরিয়ামের ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ঋণ গৃহীতাদের থেকে নগদের চাপ কমাতে এই পদক্ষেপ করেছে তারা।
     

  7. রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়ার গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছেন, রাজস্ব, ঋণ. এবং প্রশাসনিক পদক্ষেপ এমনভাবে করা হবে, যাতে অর্থনীতিকে ধীরে ধীরে চাঙ্গা করা যায়।
     

  8. অর্থনীতিবিদরা জানিয়েছেন, গ্রাহকদের অল্প সুদে ব্যাঙ্কের ঋণ দেওয়ার বিষয়টিতে নজর রাখতে হবে।
     

  9. ডিবিএস ব্যাঙ্কের অর্থনীতবিদ রাধিকা রাও বলেন, “চলতি বছরে ঋণাত্মক বৃদ্ধির ঝুঁকি নিয়েছে আরবিআই, যেখানে একটি টার্গেট করা হয়েছে। তাদের আশা মুদ্রাস্ফীতির হার কমিয়ে রাখা যাবে, হার আরও কমানোর প্রস্তাব দিয়েছে তারা”।
     

  10. মার্চে, বৃদ্ধিতে গতি আনতে রেপো রেট কমিয়ে ৭৫ শতাংশ করার ঘোষণা করেছে আরবিআই, যা প্রত্যাশিত। রিভার্স রেপো রেট কমিয়ে ৩.৭৫ শতাংশ করা হয়।



Listen to the latest songs, only on JioSaavn.com