রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার ধরে রাখতে পারে, যদিও জুন মাসে তার বৃদ্ধির সম্ভাবনাও আছে

বহু অর্থনীতিবিদই প্রত্যাশা করছেন যে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বুধবার সুদের হার বাড়াতে পারে। রয়টার্সের করা একটি সমীক্ষা থেকে এই কথা জানা গিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক সুদের হার ধরে রাখতে পারে, যদিও জুন মাসে তার বৃদ্ধির সম্ভাবনাও আছে

জুন মাসের বৈঠকে নিজেদের পলিসি বদলাতে পারে রিজার্ভ ব্যাঙ্ক।

বহু অর্থনীতিবিদই প্রত্যাশা করছেন যে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া বুধবার সুদের হার বাড়াতে পারে। রয়টার্সের করা একটি সমীক্ষা থেকে এই কথা জানা গিয়েছে। যদিও, কেউ কেউ আবার মনে করছেন যে, কেন্দ্রীয় ব্যাঙ্কটি কালকে ওই সিদ্ধান্ত নেবে না। বরং, কালকের বৈঠকটিকে তাঁরা আগামী অগস্টের মাসের বৃদ্ধির লক্ষ্যের প্রস্তুতি হিসাবেই দেখছেন।

বৃহস্পতিবারের জিডিপি ডেটা  প্রকাশ্যে আসার পর 56 জন অর্থনীতিবিদকে নিয়ে একটি সমীক্ষা করা হয়। সেই 56 জনের মধ্যে 26 জন অর্থনীতিবিদ, অর্থাৎ মোট অর্থনীতিবিদদের 46 শতাংশই প্রত্যাশা করছেন যে, 6 জুনের বৈঠকে রেপো রেট বাড়বে। জিডিপি ডেটা থেকে জানা গিয়েছিল এশিয়ার তৃতীয়-বৃহত্তম ইকোনমি জানুয়ারি-মার্চের মধ্যে গত দু'বছরে সবথেকে বেশি বৃদ্ধি পেয়েছে।

ওই সমীক্ষায় উপস্থিত অর্থনীতিবিদদের মধ্যে 21 জনের মত জিডিপির বৃদ্ধি অবশ্য সম্পূর্ণ ভিন্ন।

"বেড়ে যাওয়ার একটা ঝুঁকি আছে ঠিকই, তবু আমরা এখনও ততটা নিশ্চিত নয় যে জুনেই সেটা হবে কি না", বলেন সোসাইটি জেনারেলের অর্থনীতিবিদ কুণাল কুন্ডু।তিনি বলেন, "আমরা এই পরিবর্তম অগস্ট মাসেই প্রত্যাশা করছি"।

রিজার্ভ ব্যাঙ্ক জুনে তাদের পলিসি স্টান্সটি বদলাবে বলে আশা করছেন অনেক অর্থনীতিবিদই এবং তাঁরা এটিও ভাবছেন যে, রেপো রেট 25 পয়েন্ট বাড়িয়ে 6.25 শতাংশ করা হবে অগস্টে।

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
More News