রেপো রেট বাড়িয়ে 6.25 শতাংশ করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া

রেপো রেটের হার 25 পয়েন্ট বাড়িয়ে সুদের হার রাখল 6.25 শতাংশতেই।

রেপো রেট বাড়িয়ে 6.25 শতাংশ করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া

ব্যাঙ্কদের থেকে নেওয়া রিভার্স রেপো রেটের পরিমাণ হল 6 শতাংশ।

2018-2019 সালের জন্য তাদের দ্বিতীয় দ্বি-মাসিক মুদ্রানীতির কথা ঘোষণা করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। রেপো রেটের হার 25 পয়েন্ট বাড়িয়ে সুদের হার রাখল 6.25 শতাংশতেই। ব্যাঙ্কদের থেকে নেওয়া রিভার্স রেপো রেটের পরিমাণ হল 6 শতাংশ। " উপভোক্তা মূল্য সূচকের স্ফীতি অন্তত 4 শতাংশ রেখে এবং অর্থনৈতিক বৃদ্ধির কথা মাথায় রেখে অর্ধবার্ষিক লক্ষ্যপূরণের সঙ্গে সঙ্গতি রেখেই এমপিসি ( মানিটরি পলিসি কমিটি) -এর এই সিদ্ধান্ত"। বলা হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের পলিসি সংক্রান্ত বিবৃতিতে। 

যদিও, পলিসির বিবৃতিতে নিরপেক্ষভাব বজায় রাখলেও জিডিপির বৃদ্ধি 2018-19 সালে বাড়িয়ে করা হয়েছে 7.4 শতাংশ।

রেপো রেট বাড়ানোর এই সিদ্ধান্ত রিজার্ভ ব্যাঙ্ক নেয় এপ্রিল মাসে রিটেলে 4.6 শতাংশ বৃদ্ধি হওয়ার জন্যেই। যদিও, কোনও কোনও বিশেষজ্ঞ মনে করছেন, যাঁরা সাশ্রয়ী তাঁদের কাছে এই রেপো রেটটি ইতিবাচক। "সাম্প্রতিক কালে অশোধিত তেলের দাম বেড়ে যাওয়া এবং 2018'এর আর্থিক বর্ষের শেষ কোয়ার্টারে জিডিপিরর উন্নতি হওয়া আসলে মুদ্রাস্ফীতির বিশেষ দিককেই অন্য উচ্চতায় নিয়ে যাবে"। বলেছেন আরিহান্ট ক্যাপিটাল মার্কেটের ডিরেক্টর অনিতা গান্ধী।
2019 সালের প্রথমার্ধে রিজার্ভ ব্যাঙ্ক খুচরা মুদ্রাস্ফীতি 4.7-5.1 শতাংশে এবং চলতি অর্থ বছরের দ্বিতীয়ার্ধে 4.4 শতাংশ করে দিয়েছে। রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্তে বিস্মিত হয়েছেন বহু বিশেষজ্ঞ। তাঁরা ভেবেছিলেন এই রেপো রেটটি জুন মাসে নয় অগস্টে বাড়ানো হবে।
 
More News