Profit

RBI News: আর্থিক ঘাটতি কমাতে পাশে শীর্ষ ব্যাঙ্ক,সরকারকে ১.৭৬ লক্ষ কোটি টাকা দিল RBI

Reserve Bank of India Transfer: গত সপ্তাহেই দেশীয় ঋণদাতাদের তাৎপর্যপূর্ণ পুঁজি আদান প্রদান সহ বৃদ্ধি ঘটাতে বিভিন্ন পদক্ষেপের ঘোষণা করেন

 Share
EMAIL
PRINT
COMMENTS
RBI News: আর্থিক ঘাটতি কমাতে পাশে শীর্ষ ব্যাঙ্ক,সরকারকে ১.৭৬ লক্ষ কোটি টাকা দিল RBI

এই সপ্তাহের শেষের দিকে নিজেদের আয়ব্যয়ের হিসাব প্রকাশ করবে RBI


হাইলাইটস

  1. সরকার দ্রুত গতিতে চলমান অর্থনীতির মধ্যে ব্যয় বাড়ানোর চেষ্টা করছে
  2. জিডিপির ৩.৩% আর্থিক ঘাটতি লক্ষ্য পূরণেও সচেষ্ট রয়েছে কেন্দ্র
  3. লভ্যাংশের অর্থ প্রদানের জন্যে ইতিমধ্যে স্থানান্তরিত হয়েছে ২৮,০০০ টাকা

কেন্দ্রীয় সরকারের পাশে দাঁড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। চাপের মুখে আর্থিক ঘাটতি কমাতে সরকারকে ১.৭৬ লক্ষ কোটি টাকা অর্থাৎ ২৪.৪ বিলিয়ন ডলার দিল শীর্ষ ব্যাঙ্কটি (RBI)। এর ফলে দেশের সরকার রাজস্ব ঘাটতি কমিয়ে অনেকটাই ঘুরে দাঁড়াতে পারবে বলে মনে করা হচ্ছে। নিজের লাভের বাড়তি ভাঁড়ারের ভাগ দিচ্ছে সরকারকে আরবিআই। কেন্দ্রীয় ব্যাংকের বোর্ড অর্থ হস্তান্তরের এই অনুমোদন দিয়েছে, যার মধ্যে ডিভিডেন্ড হিসাবে ১.২৩ লক্ষ কোটি টাকা এবং তার বাড়তি মূলধন থেকে ৫২,৬৪০ কোটি টাকা অন্তর্ভুক্ত রয়েছে। লভ্যাংশের অর্থের মধ্যে ফেব্রুয়ারিতে ইতিমধ্যেই ২৮,০০০ কোটি টাকা সরকারকে হস্তান্তর করা হয়েছে।আরবিআইয়ের বোর্ড তার অর্থনৈতিক মূলধন কাঠামোর বিষয়ে একটি প্যানেলের সুপারিশ গ্রহণ করার পরে তার বাড়তি লাভের ভাঁড়ার থেকে এই অর্থ প্রদান করছে বলে জানা গেছে। 

91rvd45g

কেন্দ্রীয় ব্যাংক তার লভ্যাংশ এবং বাড়তি মূলধন স্থানান্তর করায় সিদ্ধান্ত নেওয়ায় বিষয়টি কেন্দ্রীয় সরকারের পক্ষে সময়োপযোগী সাহায্য হিসাবে বিবেচিত হতে পারে কেননা রাজকোষ ঘাটতিকে নিয়ন্ত্রণে রাখার জন্য খরচ সামলাতে গিয়ে সরকারের এমনিতেই টানাটানি অবস্থা।। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ গত সপ্তাহেই দেশীয় ঋণদাতাদের তাৎপর্যপূর্ণ পুঁজি সংগ্রহ সহ সামগ্রিক বৃদ্ধি ঘটাতে বিভিন্ন পদক্ষেপের ঘোষণা করেন। এমনকী তিনি মোট দেশজ উৎপাদন থেকে ৩.৩ শতাংশের সংকীর্ণ রাজস্ব ব্যবস্থার লক্ষ্য অর্জনেও সচেষ্ট রয়েছেন।

নোটবাতিল নিয়ে আপত্তি ছিল রিজার্ভ ব্যাঙ্কের,'জনস্বার্থে' রাজি হয় তারা, জানাল আরটিআই

সম্মিলিত অর্থ প্রদানের ক্ষেত্রে চলতি বছর আরবিআইয়ের লভ্যাংশ হিসাবে সরকারের বাজেট ৯০,০০০ কোটি টাকা ছাড়িয়েছে।

"এই তহবিলের ফলে সরকার তার আর্থিক ঘাটতির মধ্যেও অর্থনীতিকে প্রয়োজনীয় উৎসাহ প্রদান করতে পারবে," বলেন মুম্বই-ভিত্তিক খুচরা গবেষণা কেন্দ্র ইন্ডিয়ানিবেশ সিকিউরিটিজ লিমিটেডের প্রধান ধর্মেশ কান্ত । তিনি বলেন, "আমরা এটিকে ব্যাঙ্কিং খাতের একটি ইতিবাচক পদক্ষেপ হিসাবেই দেখছি যা পরিকাঠামো, সিমেন্ট ও ধাতু শিল্পকেও চাঙা করবে।"

সরকার তাৎক্ষণিকভাবে দেশীয় ঋণদাতাদের জন্য ৭০,০০০ কোটি টাকার নতুন মূলধনের জোগান দেবে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী সীতারামন শুক্রবার জানান যে তিনি গত পাঁচ বছরের বৃদ্ধি তলানিতে গিয়ে ঠেকায় এবার তা বৃদ্ধির জন্য বেশ কয়েকটি ব্যবস্থা ঘোষণা করেছেন।

‘‘দয়া করে এগুলি আসতে দিন'': জনতার বিপুল সাড়া পেয়ে জানালেন নির্মলা সীতারমন

শুক্রবারের দেওয়া এই তথ্য সম্ভবত জুনের শেষ প্রান্তিকে দেশের মোট দেশজ উৎপাদনের পরিমাণ ৫.৭ শতাংশ দেখায়, যা আগের তিন মাসের উৎপাদনের পরিমাণ  ৫.৮ শতাংশ থেকেও কম ছিল।

'রেকর্ড হস্তান্তর'

মুম্বইয়ের ইয়েস ব্যাংক লিমিটেডের প্রধান অর্থনীতিবিদ শুভদা রাও বলেন, লভ্যাংশ ও বাড়তি পুঁজির এই "রেকর্ড হস্তান্তর" করের রাজস্ব ঘাটতির কারণে সৃষ্টি হওয়া ঝুঁকিগুলি দূর করবে। বিষয়টি সরকারকে তাৎক্ষণিকভাবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিতে মূলধন প্রবেশের অনুমতিও দেবে বলেও মনে করেন তিনি।

"বন্ড মার্কেটগুলি আরও লাভের উপর ভিত্তি করে গড়ে উঠবে,"বলেন এম এস রাও । সম্ভবত এর ফলে কমপক্ষে ১০ থেকে ১৫ ভিত্তিক পয়েন্টের সংশোধন হয়ে বৃদ্ধি হতে পারে শেয়ার বাজারে, এমনটাই মনে করছেন তিনি।

আরবিআই তার বিনিয়োগ এবং নোট এবং মুদ্রা মুদ্রণের লাভের ভিত্তিতে প্রতি বছর সরকারকে কিছু লভ্যাংশ দেয়। চলতি বছরের শেষের দিকে শীর্ষব্যাঙ্ক তার বার্ষিক প্রতিবেদনের অংশ হিসাবে একটি ব্যালেন্স শিট প্রকাশ করবে। গত কয়েক বছর ধরে অর্থ মন্ত্রক এই যুক্তির পক্ষেই সওয়াল করছিল যে কেন্দ্রীয় ব্যাংক তার প্রয়োজনের চেয়ে বেশি মূলধন ধরে রেখেছে।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top