Post Office RD Account: জানুন সুদের হার, ম্যাচিওরিটি ও আরও অনেক কিছু

রেকারিং ডিপোজিট খোলা যায় মাসিক ন্যূনতম ১০ টাকা দিয়ে।

Post Office RD Account: জানুন সুদের হার, ম্যাচিওরিটি ও আরও অনেক কিছু

ম্যাচিওরিটির সময়কা‌ল হল পাঁচ বছর।

সারা দেশ জুড়ে ছড়িয়ে রয়েছে দেড় লক্ষ পোস্ট অফিস। আর এই সমস্ত পোস্ট অফিসের মাধ্যমে ভারতীয় ডাক বিভাগ (Indian Post) চালু রেখেছে নানা ধরনের ব্যাঙ্কিং পরিষেবা। নানা ধরনের সেভিংস প্রকল্প রয়েছে ভিন্ন সুদের হারে। প্রতি ত্রৈমাসিক অন্তর এই সুদের হার পরিবর্তিত হতে পারে। এমনই এক সেভিংস স্কিম হল রেকারিং ডিপোজিট বা আরডি অ্যাকাউন্ট (RD Account)। বার্ষিক ৭.২ শতাংশ সুদের হার দেওয়া হয় এই রেকারিং ডিপোজিটে। indiapost.gov.in থেকে এই তথ্য জানা যাচ্ছে।

পোস্ট অফিসের MIS: জেনে নিন সুদের হার ও অন্যান্য জরুরি তথ্য

জেনে নিন পোস্ট অফিস রেকারিং ডিপোজিট সম্পর্কে:

কী করে খুলবেন

নগদ বা চেক যে কোনও ডিপোজিটেই খোলা যাবে এই অ্যাকাউন্ট। ভারতীয় ডাক বিভাগের ওয়েবসাইট অনুযায়ী, চেকের তারিখই জমা দেওয়ার তারিখ বলে গণ্য হবে। কোনও নাবালকের নামেও অ্যাকাউন্ট খোলা যাবে।

SBI-এ ফিক্সড ডিপোজিট আছে? জানেন আজ থেকে কোন কোন আমানতে সুদের হার কমাচ্ছে ব্যাংক?

বিনিয়োগের সীমা

রেকারিং ডিপোজিট খোলা যায় মাসিক ন্যূনতম ১০ টাকা অথবা পাঁচের গুণিতকের অঙ্কের অর্থ দিয়ে। টাকা জমার কোনও সর্বোচ্চ সীমা নেই।

ম্যাচিওরিটি

পাঁচ বছর হল ম্যাচিওরিটির সময়কা‌ল। তবে পাঁচ বছরের পরেও আবার পাঁচ বছরের হিসেবে অ্যাকাউন্টটি চালানো যাবে বলে ডাক বিভাগের ওয়েবসাইট থেকে জানা যাচ্ছে।

প্রিম্যাচিওর উইথড্রয়াল

এক বছর পরে জমা অর্থের ৫০ শতাংশ পর্যন্ত তোলা যাবে। তবে যে কোনও সময়ই সুদ সহ মোট সমষ্টিগত অর্থ হিসেবে টাকাটি তুলে নেওয় যাবে।

টাকা জমায় দেরি হলে জরিমানা

মাসিক কিস্তি জমা না দিলে জরিমানা দিতে হবে। প্রতি পাঁচ টাকায় পাঁচ পয়সা জরিমানা দিতে হয়। যদি কেউ কোনও মাসের অর্থ জমা না দিতে পারেন তাহলে যখন তিনি টাকা জমা দেবেন প্রথমে জরিমানা সহ বকেয়া অর্থ জমা করতে হবে। তারপরে চলতি মাসের টাকা জমা করতে হবে তাঁকে।

More News