হলদিয়া বন্দরের পঞ্চাশ বছর পূর্তি, ইতিমধ্যেই তৈরি নতুন লক্ষ্য

হলদিয়ার সতীশ সামন্ত  অয়েল জেটির পঞ্চাশ বছর পূর্তি হয়ে গেল গতকাল। 1968 সালে প্রথম পণ্যসম্ভার পরিকাঠামোর জেটি তৈরি হয়।

হলদিয়া বন্দরের পঞ্চাশ বছর পূর্তি, ইতিমধ্যেই  তৈরি নতুন লক্ষ্য

কলকাতা পোর্ট ট্রাস্ট ইতিমধ্যেই 1200-1300 একর জমি দেখে রেখেছে হলদিয়ায়

কলকাতা:

হলদিয়ার সতীশ সামন্ত  অয়েল জেটির পঞ্চাশ বছর পূর্তি হয়ে গেল গতকাল। 1968 সালে প্রথম পণ্যসম্ভার পরিকাঠামোর জেটি তৈরি হয়। কলকাতা পোর্ট ট্রাস্টের চেয়ারম্যান বিনীত কুমার বলেন, হলদিয়া ডক কমপ্লেক্সের কাজ আরও বেশি করে উন্নত ও আশাপ্রদ হয়েছে। যেখানে সতীশ সামন্ত জেটির মূল অবস্থান। বর্তমানে 40.5 মিলিয়ন টন শক্তিক্ষমতা এই জেটির। যা, আগামী দু-তিন বছরের মধ্যে প্রায় দেড়গুণের মতো বৃদ্ধি করে 60 মিলিয়ন টনে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে। নিজেদের কাজের ক্ষেত্রটি বর্ধিত করার লক্ষ্যে পরিকাঠামোগত উন্নয়নের দিকে নজর দিয়েছে পোর্ট। তিনটি জেটি তৈরি করতে মোট 800 কোটি টাকা বিনিয়োগ করছে তারা।

একটি লিকুইড কার্গো টার্মিনাল ( দুই মিলিয়ন টন ) জেটি তৈরি হবে শালুকখালিতে। এছাড়াও, একটি ড্রাই-বাল্ক কার্গো ( পাঁচ মিলিয়ন টন ) এবং আরও দুই মিলিয়ন টন লিকুইড কার্গো টার্মিনাল জেটি তৈরির প্রস্তাবনাও রয়েছে তাঁদের কাছে বলে জানান বিনীত কুমার।

এই তিনটি জেটিই তৈরি হবে পিপিপি ( পাবলিক প্রাইভেট পার্টনারশিপ ) মডেলের মাধ্যমে। কলকাতা পোর্ট ট্রাস্ট ইতিমধ্যেই 1200-1300 একর জমি দেখে রেখেছে হলদিয়ায় যা বাণিজ্যিকভাবে ব্যবহার কার যাবে, বলেন বিনীত কুমার।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)