সমবায় ব্যাঙ্কে দৈনিক টাকা তোলার উর্ধ্বসীমা বাড়িয়ে ১০,০০০ করল আরবিআই

PMC Bank: ভারতে ১,৫০০ টিরও বেশি ছোট নগর সমবায় ব্যাংক রয়েছে যা সাধারণত কিছু জেলা বা রাজ্যের ছোট এলাকার পরিসরে পরিষেবা দেয়।

সমবায় ব্যাঙ্কে দৈনিক টাকা তোলার উর্ধ্বসীমা বাড়িয়ে ১০,০০০ করল আরবিআই

বৃহস্পতিবার ভারতীয় রিজার্ভ ব্যাংক অর্থাৎ আরবিআই পাঞ্জাব এবং মহারাষ্ট্র কো-অপারেটিভ ব্যাংক (পিএমসি ব্যাংক) অ্যাকাউন্টধারীদের জন্য টাকা তোলার সীমা বাড়ানোর ঘোষণা করল। এক বিবৃতিতে কেন্দ্রীয় ব্যাংক (RBI) বলেছে যে পিএমসি ব্যাংকের গ্রাহকরা এখন থেকে তাঁদের অ্যাকাউন্ট থেকে ১ হাজার টাকার পরিবর্তে ১০ হাজার টাকা তুলতে পারবেন। গত ছয় মাস ধরে আরবিআই তাদের (PMC Bank) ব্যাংক অ্যাকাউন্ট থেকে মাত্র এক হাজার টাকা উত্তোলনের সিদ্ধান্ত ঘোষণার পর গত দু'দিন ধরে পিএমসি ব্যাংকের গ্রাহকরা বিক্ষোভ দেখান সেখানে। তারপরেই এই টাকা তোলার উর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

রাষ্ট্রায়ত্ত ১০ ব্যাঙ্কের সংযুক্তিকরণের ঘোষণা নির্মলা সীতারমনের

পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, পিএমসি ব্যাংকের ৬০ শতাংশেরও বেশি আমানতকারী তাদের পুরো অ্যাকাউন্টের টাকাও প্রয়োজনে প্রত্যাহার করতে পারবেন।

এর আগে সমবায় ব্যাংকগুলিকে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় রাখা হয় এবং আরবিআইয়ের পূর্ব অনুমোদন ছাড়া ওই ব্যাংকগুলি কোনও পুনর্নবীকরণ, বা কোনও ঋণ প্রদান, বা বিনিয়োগ করতে পারবে না বলে জানানো হয়েছিল।

হঠাৎ এই পদক্ষেপের ফলে ব্যাংকের শাখার বাইরে বিক্ষোভ ও দীর্ঘ লাইন দেখা দেয়। সমবায় ব্যাঙ্কের ১৩৭ টি শাখা রয়েছে যা ভারতের সাতটি রাজ্যে ছড়িয়ে রয়েছে।

Bank Merger: ব্যাঙ্ক সংযুক্তিকরণ নিয়ে ক্ষুব্ধ মমতা চিঠি লিখলেন মোদিকে

ভারতে ১,৫০০ টিরও বেশি ছোট নগর সমবায় ব্যাংক রয়েছে যা সাধারণত কিছু জেলা বা রাজ্যের ছোট এলাকার পরিসরে পরিষেবা দেয়। এই সমবায় ব্যাংকের দুই ডজনেরও বেশি ব্যাংক এখন আরবিআই প্রশাসনের অধীনে, তবে আরবিআইয়ের এই পদক্ষেপের ফলে ৩১ মার্চ পর্যন্ত ১১,৬১৭ কোটি টাকারও বেশি ক্ষতিগ্রস্থ হতে হয়েছে সেই ব্যাংকগুলিকে।

দেখে নিন সেরা খবর:

More News