আরও কমল পেট্রোল-ডিজেলের দাম, এই নিয়ে টানা ৬দিন জ্বালানির এই মূল্যহ্রাস

Petrol, diesel price today: পেট্রোল ও ডিজেলের দাম গত ৬ দিনে এক শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

আরও কমল পেট্রোল-ডিজেলের দাম, এই নিয়ে টানা ৬দিন জ্বালানির এই মূল্যহ্রাস

Petrol price in Kolkata: জ্বালানির দাম বিশ্ববাজারে অশোধিত তেল এবং বিনিময় হারের উপর ভিত্তি করেই মূলত নির্ধারিত হয়

মঙ্গলবার এই নিয়ে টানা ৬ দিন কমল পেট্রোল-ডিজেলের দাম। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের দেওয়া তথ্য অনুযায়ী চার মহানগরী কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইতে পেট্রোলের দাম যখন লিটারে ১৭-১৮ পয়সা কমেছে, সেখানে ডিজেলের দাম আগের দিনের দামের তুলনায় প্রতি লিটারে ১০-১১ পয়সা কমেছে। বর্তমানে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের মতো তৈল বিপণন সংস্থাগুলি দৈনিক ভিত্তিতে  পেট্রোল এবং ডিজেলের দাম নির্ধারণ করে এবং সকাল ৬ টা থেকে সেই দামে দেশের বিভিন্ন পেট্রোল পাম্পগুলি থেকে পেট্রোল-ডিজেল বিক্রি হয়। আজ (মঙ্গলবার) কলকাতায় পেট্রোলের দাম (Petrol price in Kolkata) লিটার প্রতি ৭৬ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম (diesel price today) লিটার প্রতি ৬৯ টাকা ১৭ পয়সা। জ্বালানির দাম কমেছে অন্যান্য মেট্রো শহরেও। পেট্রোলের দাম (Petrol price today) গত ৬ দিনে দিল্লিতে কমেছে প্রতি লিটারে ১.০২ টাকা বা ১.৩৭ শতাংশ । এই সময়েই দেশের রাজধানীতে ডিজেলের দাম কমেছে প্রতি লিটারে ৬৮ পয়সা বা ১.০১ শতাংশ ।

 বায়ুসেনার ৮৭ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বিমান ঘাঁটিতে বিমান প্রদর্শনী: ১০ পয়েন্ট

৮  অক্টোবর, মঙ্গলবার সকাল ৬ টা থেকে দিল্লিতে পেট্রোলের দাম আগের দাম লিটার প্রতি ৭৩.৭৬ টাকা থেকে কমে ৭৩.৫৯ টাকা হয়েছে। পাশাপাশি ডিজেলের দাম হ্রাস পেয়ে ৬৬.৯১ টাকা থেকে ৬৬,৮১ টাকা হয়েছে।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের বিজ্ঞপ্তি অনুসারে মুম্বইয়ে পেট্রোলের দাম প্রতি লিটারে ৭৯.২০ টাকা এবং ডিজেলের দাম ছিল ৭০.০৩ টাকা হয়েছে। আগের দিন এখানে পেট্রোল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে প্রতি লিটারে ৭৯.৩৭ টাকা এবং ৭০.১৪ টাকা।

আজ চারটি মহানগরীতে (দিল্লি, কলকাতা, মুম্বই এবং চেন্নাই) পেট্রোল এবং ডিজেলের দাম এখানে রয়েছে: 

শহরপ্রতি লিটারে পেট্রোলের দামপ্রতি লিটারে ডিজেলের দাম
দিল্লি৭৩.৫৯৬৬.৮১
কলকাতা৭৬.২৩৬৯.১৭
মুম্বই৭৯.২০৭০.০৩
চেন্নাই৭৬.৪৩৭০.৫৭
(সূত্র: ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন)

দেশীয় স্তরে পেট্রোল এবং ডিজেলের দাম আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম এবং টাকা-ডলারের বিনিময় হারের দ্বারা মূলত নির্ধারিত হয়। 

দেশীয় ইকুইটি এবং অলাভযোগ্য বৈদেশিক তহবিলের লাভ-ক্ষতির হিসাব অনুযায়ী সোমবার মার্কিন ডলারের তুলনায় টাকার দাম ১৪ পয়সা কমে ৭১.০২ টাকায় দাঁড়িয়েছে। দশ বছরের সরকারি বন্ডের লাভ আগের দিনের ৬.৬৯ শতাংশ থেকে কমে ৬.৬৮ শতাংশে দাঁড়িয়েছে। মার্কিন-চিন বাণিজ্য বৈঠকের আগে এই ঘটনা ঘটেছে।

"বনজৌর প্যারিস," ফ্রান্সে রাফাল হস্তান্তর প্রসঙ্গে বললেন রাজনাথ সিং

তেল উৎপাদনকারী দেশ ইরাক ও ইকুয়েডরের অস্থিরতার কারণে সরবরাহ ব্যাহত হওয়ার উদ্বেগ বাড়ায় যদিও মঙ্গলবার অপরিশোধিত তেলের দাম বেড়েছে। ব্রেন্ট ক্রুড ফিউচার - অপরিশোধিত তেলের আন্তর্জাতিক মানদণ্ড ০.৫১ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি ৫৮.৬৫ ডলারে দাঁড়িয়েছে।

মহানায়কের স্মৃতি বিজড়িত পুজো, দেখুন ভিডিও:

More News