This Article is From May 05, 2020

সরকার ভ্যাট বাড়ানোয় বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

Delhi: গাড়িতে পেট্রোল ভরতে এখন লিটার প্রতি পকেট থেকে দিতে হবে ৭১ টাকা ২৬ পয়সা এবং ডিজেল ভরতে দিতে হবে লিটার প্রতি ৬৯ টাকা ৩৯ পয়সা

সরকার ভ্যাট বাড়ানোয় বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

হাইলাইটস

  • দিল্লিতে পেট্রোল-ডিজেলের দাম বাড়ানো হয়েছে
  • ভ্যাট ও আবগারি শুল্ক বাড়ানোর ফলেই এই দাম বৃদ্ধি
  • এর জেরে রাজধানীর মানুষজনকে আরও বেশি টাকা দিতে হবে জ্বালানি ক্রয়ের জন্যে

কেন্দ্রীয় সরকার ভ্যাট (VAT) বাড়ানোয় দিল্লিতে বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। পেট্রোলের (Petrol) দাম বাড়ল লিটার প্রতি ১.৬৭ টাকা এবং ডিজেলের (Diesel) দাম বাড়ল লিটার প্রতি ৭.১০ টাকা। এর ফলে এখন থেকে দেশের রাজধানীর মানুষজনের গাড়িতে পেট্রোল ভরতে লিটার প্রতি পকেট থেকে দিতে হবে ৭১ টাকা ২৬ পয়সা এবং ডিজেল ভরতে দিতে হবে লিটার প্রতি ৬৯ টাকা ৩৯ পয়সা। মঙ্গলবার দিল্লি সরকার গাড়ির জ্বালানিতে ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) বাড়ানোর পরেই সেখানকার জ্বালানির দাম বেড়ে গেল। জানা গেছে দিল্লিতে পেট্রোলের বাজারমূল্যের সঙ্গে প্রতি লিটারে ২২.৯৮ টাকা একসাইজ ডিউটি বা আবগারি শুল্ক এবং ১৬.৪৪ টাকা ভ্যাট (ডিলার কমিশনের উপর কর সহ) অন্তর্ভুক্ত রয়েছে। ডিজেলের ক্ষেত্রে রাজধানীতে প্রতি লিটারের জন্যে আবগারি শুল্ক দিতে হবে ১৮.৮৩ টাকা এবং ভ্যাট দিতে হবে ১৬.২৬ টাকা।

এদিকে কেন্দ্রীয় পেট্রোলিয়ামমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান সোমবারই বলেন যে করোনা ভাইরাসের কারণে এতদিন দেশের শিল্প ও কলকারখানা এবং পরিবহণ ব্যবস্থা পুরোপুরি বন্ধ ছিল। এখন কিছু ক্ষেত্রে ধীরে ধীরে সেগুলোকে ছাড় দেওয়ায় দেশে জ্বালানির দাম স্বাভাবিকভাবেই বৃদ্ধি পাবে। 

রাষ্ট্রের আয়ত্তাধীন তৈল বিপণন সংস্থাগুলি, যেমন- ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন, হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনের পরিচালনায় দেশে খুচরো বাজার জ্বালানি বিক্রির প্রায় ৯০% দোকান রয়েছে।

দেশে ২৫ মার্চ থেকে লকডাউনের বিধিনিষেধ জারি করা হয়। এই লকডাউনের পর দ্বিতীয়বার এর বিধিনিষেধ জারির মেয়াদ বাড়ানো হয় ১৭ মে পর্যন্ত।   

.