Profit

রেকারিং-এ 8.75% অবধি সুদ দিচ্ছে এই সকল ব্যাঙ্ক

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মত প্রথম সারির ব্যাঙ্কগুলিও রেকারিং ডিপোসিট অ্যাকাউন্ট পরিষেবা প্রদান করে।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রেকারিং-এ 8.75% অবধি সুদ দিচ্ছে এই সকল ব্যাঙ্ক

সুদের হারের দিক থেকেও ফিক্সড ডিপোসিটের সঙ্গেই সমান তালে গ্রাহকদের মন জয় করে ফেলছে রেকারিং ডিপোসিট।


নিয়মিত বিনিয়োগের মাধ্যমে সঞ্চয়ের পরিমান বাড়াতে চাওয়া গ্রাহকদের কাছে রেকারিং ডিপোসিট বা আরডি অ্যাকউন্ট ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে। সুদের হারের দিক থেকেও ফিক্সড ডিপোসিটের সঙ্গেই সমান তালে গ্রাহকদের মন জয় করে ফেলছে রেকারিং ডিপোসিট। এই দুধরনের বিনিয়োগের মোদ্দা তফাৎ একটাই, ফিস্কড ডিপোসিটে গ্রাহক লগ্নি করে থাকেন একবারই, অন্যদিকে রেকারিং ডিপোসিটের ক্ষেত্রে নির্দিষ্ট সময়ের ব্যবধানে নিয়মিত কিস্তিতে অর্থ লগ্নি করতে থাকেন গ্রাহক। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মত প্রথম সারির ব্যাঙ্কগুলিও রেকারিং ডিপোসিট অ্যাকাউন্ট পরিষেবা প্রদান করে। যদিও এসবিআই-এর মত বড় ব্যাঙ্কগুলি রেকারিং ডিপোসিটের উপর যে পরিমান সুদ দিয়ে থাকে তা এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক, ইক্যুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক, সূর্যোদয় ব্যাঙ্ক-এর মতো স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলির তুলনায় অনেকটাই কম।

স্মল ফিন্যান্স ব্যাঙ্ক কাকে বলবেন?

স্মল ফিন্যান্স ব্যাঙ্ক মূলত গ্রামীণ এবং প্রত্যন্ত অঞ্চলে ব্যাঙ্কিং এবং ক্রেডিট পরিষেবা প্রদান করে থাকে। ক্ষুদ্র চাষি, ব্যবসায়ী এবং সমাজের প্রান্তিক মানুষ যাদের কাছে প্রথম সারির নামী ব্যাঙ্কগুলির পরিষেবা এখনও অধরা রয়ে গেছে তাদের চাহিদা পূরণ করতে এগিয়ে এসেছে এই ধরণের স্মল ফিন্যান্স ব্যাঙ্ক। অর্থাৎ ব্যাঙ্কিং পরিষেবার আওতার বাইরে থাকা গ্রামীণ মানুষদের কাছে আর্থিক মেলবন্ধনের রাস্তা খুলে দিয়েছে এই স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলি।

বিশেষজ্ঞদের মতে এই মূহূর্তে স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলির কাছে গ্রাহকদের থেকে নিয়মিত ভাবে টাকা লগ্নি করানোটাই বড়সড় একটা চ্যালেঞ্জের মত। এসভিসি ব্যাঙ্কে রিটেল হেড রাকেশ সিং জানান, ‘আজকের যুগে দাঁড়িয়ে দৈহিক ভাবে না হলেও শুধুমাত্র ডিজিটালাইজেশন আর স্মার্ট ফোনের মত যন্ত্রপাতির দৌলতে গ্রামে গঞ্জে প্রত্যন্ত অঞ্চলে গ্রাহকদের আকর্ষণ করাটা কারোর কাছেই কোন বড় সমস্যা নয়। বেসরকারি ব্যাঙ্কগুলি বিভিন্ন মাইক্রোফিন্যান্স কোম্পানিকে তাঁদের বিসনেস করসপনডেন্ট হিসাবে ব্যবহার করছে এবং তাদের মাধ্যমেই গ্রামীন অঞ্চলের মানুষদের এই ধরনের বিনিয়োগের ক্ষেত্রে এগিয়ে দিতে পারছ।’

তবে একই সাথে, স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলিকে যে আঞ্চলিক ভাবে সীমাবদ্ধ হয়ে পড়লে চলবে না, সেটাও জানিয়ে দেন এসভিসি ব্যাঙ্কের রিটেল হেড শ্রী সিং।

দিনের শেষে যেকোন প্রথম সারির ব্যাঙ্কগুলির তুলনায় এই সব স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলি সুদের হার যে বেশ কয়েকগুন বেশি লোভনীয় সে কথা বলাইবাহুল্য।    

ব্যাঙ্ক

এক বছর পর্যন্ত

তিন বছর পর্যন্ত

পাঁচ বছর পর্যন্ত

এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক

7%

7.25%

8%

এইউ স্মল ফিন্যান্স ব্যাঙ্ক

7.50%

7.75%

7%

সূর্যোদয় ব্যাঙ্ক

8.50%

8.75%

7.75%

বিভিন্ন স্মল ফিন্যান্স ব্যাঙ্কের দ্বারা প্রদত্ত সুদের হার


Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top