Budget 2019: রেলের জন্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রস্তাব করলেন নির্মলা সীতারামান

Budget 2019: গত কয়েক বছরে বিশাল ক্ষতির পর সরকার সেখান থেকে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টা চালাচ্ছে

 Share
EMAIL
PRINT
COMMENTS
Budget 2019: রেলের জন্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ প্রস্তাব করলেন নির্মলা সীতারামান

Budget 2019: ভারতীয় রেল বিশ্বের মধ্যে সবচেয়ে বড় রেল নেটওয়ার্ক


New Delhi: 

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman)  ভারতীয় রেলের(Indian Rail) ক্ষেত্রে আরও বেশি করে রেললাইন নির্মাণ ও দেশের বিভিন্ন জায়গায় সংযোগ স্থাপনের জন্যে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের(public-private partnerships)  প্রস্তাব দিলেন ২০১৯ এর কেন্দ্রীয় বাজেটে।ভারতীয় রেল বিশ্বের মধ্যে সবচেয়ে বড় রেল নেটওয়ার্ক।১৮৫৩ সালে ব্রিটিশ রাজের সময় থেকেই এটি পরিচালনা করে দেশের সরকার।তবে গত কয়েক বছরে রেলে প্রচুর ক্ষতির ফলে এবার সরকার সেই জায়গা থেকে ঘুরে দাঁড়ানোর জন্যে বেশ কিছু উপায় অবলম্বন করতে চলেছে।গত বছর কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল বলেন উন্নততর সিগন্যালিং ব্যবস্থা এবং আরও লাইন যুক্ত করে  রেলপথের ক্ষমতা বৃদ্ধি করাই তাঁর লক্ষ্য ছিল।পাশাপাশি যাত্রী পরিবহনের যে বিরাট ক্ষতির সম্মুখীন হয়েছিল রেল তাও কাটিয়ে ওঠা লক্ষ্য ছিল।

রেলের বেশিরভাগ রাজস্ব মালবাহী বিভাগ থেকে আসে, তবে এটির বেশিরভাগই যাত্রী খাতে ভর্তুকি হিসাবে হারিয়ে যায়।

বিরোধীরা অভিযোগ করেছেন এই বাজেট পেশের মাধ্যমেই ভারতীয় রেলকে প্রাইভেট সেক্টরের হাতে তুলে দেওয়ার কাজ শুরু করে দিল মোদি সরকার।

মঙ্গলবার ইউপিএ চেয়ারপারসন সনিয়া গান্ধী(Sonia Gandhi) রেলের বেসরকারীকরণের দিকে কেন্দ্রে "প্রথম পদক্ষেপ" নিয়ে  অভিযোগ করেন যে, রায়বরেলিতে আধুনিক কোচ তৈরির কারখানাটির মাধ্যম দিয়েই বেসরকারীকরণের দিকে এগোচ্ছে ভারতীয় রেল।সংসদের জিরো আওয়ার্সে তিনি অভিযোগ করেন সরকার ধীরে ধীরে দেশের সম্পদগুলিকে প্রাইভেট কোম্পানিগুলির হাতে তুলে দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

"যারা কর্পোরেটাইজেশনের প্রকৃত অর্থ বুঝতে পারে না তাঁদের জন্যে বলি... এটি আসলে বেসরকারিকরণের দিকে প্রথম পদক্ষেপ। তারা দেশের সম্পদগুলিকে প্রাইভেট কোম্পানিগুলির কাছে বিক্রি করছে।এর ফলে দেশের হাজার হাজার মানুষ বেকার হয়ে যাবে", অভিযোগ করেন সনিয়া গান্ধি।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top