Profit

“অদ্ভুত”: RBI নিয়ে বললেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

রেকর্ড পরিমাণে এই অনুদান সরকারের তহবিলকে একবারে অনেকটা বাড়িয়ে দেবে, ফলে পাঁচ বছরের আর্থিক বৃদ্ধির নিম্নগতিকে নিয়ন্ত্রণ করতে পারবে

 Share
EMAIL
PRINT
COMMENTS

২০১৮-১৯ বর্ষে RBI এর ট্রান্সফার করা অর্থের মধ্যে রয়েছে ১.২৩ লক্ষ কোটি টাকা


নিজেদের উদ্বৃত্ত ১.৭৬ কোটি টাকা সরকারকে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রির্জাভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India), তা নিয়ে উঠেছে সমালোচনার ঝড়। সেই পরিস্থিতিতে মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman) বললেন, যে কমিটির তরফে এই প্রস্তাব দেওয়া হয়েছে তাদের বিশ্বাযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা অত্যন্ত “অদ্ভুত বিষয়”। পুনেতে সাংবাদিকদের কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, “এই কমিটি (বিমল জালান কমিটি) তৈরি করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এখানে অনেক বিশেষজ্ঞ রয়েছেন, তাঁরা একটি সূত্র দিয়েছেন যার মাধ্যমে এই অঙ্কে পৌঁছানো গিয়েছে. আরবিআইয়ের বিশ্বাসযোগ্যতা নিয়ে কোনওরকম প্রশ্ন আমার কাছে ভিত্তিহীন, কারণ এই কমিটি রিজার্ভ ব্যাঙ্ক নিজেই নিয়োগ করেছে”।

সরকারকে তাদের উদ্বৃত্ত দেওয়ার ফলে, রিজার্ভ ব্যাঙ্কের আন্তর্জাতিক রেটিং এর ওপর তার কোনও প্রভাব পড়বে কিনা, সে প্রসঙ্গে প্রশ্নের জবাব এমন মন্তব্য করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

উদ্বৃত্ত অংশের মধ্যে রয়েছে ২০১৮-১৯ অর্থবর্ষের ১.২৩ লক্ষ কোটি টাকা, এর ফলে কর্মসংস্থান কমে যাওয়ার মতো সমস্যা সামাল দেওয়া এবং পাঁচ বছরের অর্থনৈতিক নিম্নগকে ঊর্দ্ধমুখী করার পাশাপাশি রাজস্ব ঘাটতি জিডিপির ৩.৩ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে।

বিমল জালান কমিটির সুপারিশের ভিত্তিতে উদ্বৃত্ত অর্থ দেওয়ার সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

তাদের উদ্বৃত্ত থেকে বড় অঙ্কের টাকা সরকারকে দেওয়ার ফলে কেন্দ্রীয় এই ব্যাঙ্কের স্বকীয়তা নিয়ে ওঠা প্রশ্নের প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, “বিমল জালান কমিটিতে বিখ্যাত বিশেষজ্ঞরা রয়েছেন, এই কমিটি রিজার্ভ ব্যাঙ্ক তৈরি করেছে, সরকার নয়”।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে যাঁরা সরব হয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন রাহুল গান্ধি। ট্যুইটে তিনি লেখেন, “কীভাবে তাঁদের নিজেদের তৈরি করা অর্থনৈতিক বিপর্যয় সামাল দেবেন, তা নিয়ে ধন্দে প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী। আরবিআই থেকে চুরি করা কাজে আসবে  না-এটা খানিকটা একটি ওষুধের দোকান থেকে একটি ব্যান্ড এইড চুরি এবং তা একটি গুলিবিদ্ধ ব্যক্তিকে দেওয়ার মতো #RBILooted”।

নির্মলা সীতারামন বলেন, “যখনই রাহুল গান্ধি “চোর চুরি”, কথাগুলি বলেন, একটা বিষয় আমার মাথায় আসে। তিনি অনেক চেষ্টা করেন “চোর, চোর, চুরি” , তবে মানুষ তাঁকে যোগ্য জবাব দিয়েছে। যার কারণে একইশব্দ দুবার ব্যবহার করা”। নির্বাচনের আবহে, রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে রাহুল গান্ধির, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণের প্রসঙ্গ তুলে ধরেন তিনি।

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন, সরকার এখনও ঠিক করেনি, কীভাবে এই অর্থ খরচ করা হবে। সাংবাদিকদের তিনি বলেন,  “কীভাবে এই অর্থ খরচ করা হবে, আমি বলতে পারব এখনই বলতে পারব না। সরকার একটা সিদ্ধান্ত নেবে এবং তারপরেই আমরা জানাব”।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top