National Pension System (NPS): জেনে নিন পেনশন তোলার নিয়ম ও যোগ্যতা

ন্যাশনাল সিকিওরিটিজ ডিপোজিটরির (NSDL) ওয়েবসাইট npscra.nsdl.co.in অনুসারে, ১৮ থেকে ৬৫ বছর বয়সী যেকোনও ভারতীয় নাগরিক এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারেন

National Pension System (NPS): জেনে নিন পেনশন তোলার নিয়ম ও যোগ্যতা

NPS account-এর গ্রাহককে দৈনিক ভিত্তিতে বিনিয়োগের পরিমাণ পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়

সরকার পরিচালিত বিনিয়োগ প্রকল্প ন্যাশনাল পেনশন সিস্টেম বা জাতীয় পেনশন প্রকল্প, গ্রাহককে সরকারি বন্ড, ইক্যুইটি মার্কেট ইনস্ট্রুমেন্ট এবং কর্পোরেট ঋণের মতো বিভিন্ন বিকল্প দেয়। ন্যাশনাল সিকিওরিটিজ ডিপোজিটরির (NSDL) ওয়েবসাইট npscra.nsdl.co.in অনুসারে, ১৮ থেকে ৬৫ বছর বয়সী যেকোনও ভারতীয় নাগরিক এনপিএস অ্যাকাউন্ট (NPS account) খুলতে পারেন। এনএসডিএল হ'ল এনপিএসের কেন্দ্রীয় রেকর্ডকিপিং এজেন্সি (সিআরএ)। সিআরএ প্রতিটি গ্রাহককে ১টি স্থায়ী অবসরকালীন অ্যাকাউন্ট নম্বর (PRAN) দেয়।

জেনে নিন পেনশন সংক্রান্ত ১০টি প্রয়োজনীয় তথ্য:

  1. এনপিএস মূলত সরকারি কর্মচারীদের জন্যেই ২০০৪ সালে চালু হয়েছিল এবং ২০০৯ সালে এটিকে সাধারণ জনগণের জন্য়েও উন্মুক্ত করে দেওয়া হয়।

  2. এটি দুটি ধরণের অ্যাকাউন্ট সরবরাহ করে: টিয়ার 1 এবং টিয়ার 2। যদিও টিয়ার 1 এনপিএস অ্যাকাউন্ট পুরোপুরিই একটি পেনশন অ্যাকাউন্ট যা যখন তখন টাকা তোলার অনুমতি দেয় না, টিয়ার 2 অ্যাকাউন্টটি বিনিয়োগ অ্যাকাউন্ট হিসাবে পরিচিত, এটি PRAN এর সঙ্গে সম্পর্কিত একটি স্বেচ্ছাসেবী সঞ্চয় অ্যাকাউন্ট ।
     

  3. গ্রাহক কোনও পয়েন্ট অফ প্রেজেন্সে (পিওপি) ব্যক্তিগতভাবে অথবা ই-এনপিএস ওয়েবসাইট- enps.nsdl.com- এর মাধ্যমে অনলাইনে গিয়ে এনপিএস অ্যাকাউন্টের জন্য আবেদন করতে পারবেন। অনলাইন মোডে, আবেদনকারীকে ব্যাঙ্কের বিশদ বিবরণ সহ নিজের প্যান (স্থায়ী অ্যাকাউন্ট নম্বর) উল্লেখ করতে হবে।
     

  4. এনএসডিএল অনুসারে, একটি এনপিএস অ্যাকাউন্টে গ্রাহককে দৈনিক ভিত্তিতে বিনিয়োগের পরিমাণ পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়।
     

  5. কেন্দ্রীয় সরকারের গ্রাহকদের পেনশন তহবিল (পিএফ) নির্বাচন করার এবং তার বিকল্প স্তরগুলির অ্যাকাউন্টে বিনিয়োগের ধরণ নির্বাচন করার বিকল্প রয়েছে। 
     

  6. একটি টিয়ার 1 অ্যাকাউন্ট গ্রাহককে নির্দিষ্ট শর্তে অসময়ে টাকা প্রত্যাহার করতে এমনকি সেটি থেকে বেরিয়ে আসারও অনুমতি দেয়। টিয়ার 2 অ্যাকাউন্টটি প্রত্যাহারের ক্ষেত্রে আরও সুবিধাজনক প্রস্তাব দেয়, কারণ এটি গ্রাহককে যে কোনও সময় কোনও বিধিনিষেধ ছাড়াই টাকা তুলতে সক্ষম করে।
     

  7. যদি একটি টিয়ার 1 অ্যাকাউন্টে মোট জমা হওয়া টাকা যদি ২ লক্ষ টাকার কম হয় তবে এনএসডিএল অনুসারে, গ্রাহকরা ৬০ বছর বয়সেই ১০০ শতাংশ এককালীন টাকা প্রত্যাহারের বিকল্প গ্রহণ করতে পারবেন।
     

  8. এনএসডিএল অনুসারে, ম্যাচিওরিটির আগেই টাকা তোলার জন্য, গ্রাহকের জমা হওয়া পেনশন সম্পদের কমপক্ষে ৮০ শতাংশ ওই গ্রাহককে মাসিক পেনশন প্রদানের জন্য ব্যবহার করতে হবে এবং গ্রাহককে এককালীন পরিমাণ হিসাবে বকেয়া টাকা প্রদান করা হবে।
     

  9. যদি গ্রাহক মারা যান তবে গ্রাহকের জমা হওয়া পেনশনের সম্পদের কমপক্ষে ৮০ শতাংশ বার্ষিকী কেনার জন্য ব্যবহার করতে হবে এবং বকেয়া টাকা নমিনিকে এককালীন পরিমাণ হিসাবে প্রদান করতে হবে।
     

  10. একটি টিয়ার 1 অ্যাকাউন্টে বিনিয়োগ আয়কর ছাড়ের সুবিধা দেয়। একটি টিয়ার 2 এনপিএস অ্যাকাউন্টে টাকা বিনিয়োগ করলে কোনও আয়কর ছাড়ের সুবিধা নেই।



More News