Profit

টাটার চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রির অপসারণের বিরুদ্ধে মামলা অর্থহীন: আদালত

ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল আজ জানিয়ে দিল, দু’বছর আগে টাটা সনসের চেয়ারম্যান পদ থেকে তাঁকে অপসারিত করার বিরুদ্ধে যে পিটিশন দাখিল করেছিলেন সাইরাস মিস্ত্রি, তা অর্থহীন।

 Share
EMAIL
PRINT
COMMENTS

ট্রাইব্যুনাল জানিয়েছে, বোর্ড অব ডিরেক্টরদের ক্ষমতা রয়েছে এক্সিকিউটিভ ডিরেক্টরকে সরিয়ে দেওয়ার।


ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনাল আজ জানিয়ে দিল, দু’বছর আগে টাটা সনসের চেয়ারম্যান পদ থেকে তাঁকে অপসারিত করার বিরুদ্ধে যে পিটিশন দাখিল করেছিলেন সাইরাস মিস্ত্রি, তা অর্থহীন। তাঁর মামলাটিকে প্রত্যাখান করে দিল আদালত।

ট্রাইব্যুনাল জানিয়েছে, সংস্থার বোর্ড অব ডিরেক্টরদের ক্ষমতা রয়েছে এক্সিকিউটিভ ডিরেক্টরকে সরিয়ে দেওয়ার। সাইরাস মিস্ত্রির অপসারণের কারণ হিসাবে বলা হয়েছে, “বোর্ডের সদস্যদের অধিকাংশই তাঁর ওপর থেকে ভরসা হারিয়ে ফেলেছিলেন। বিশেষত, আয়কর বিভাগকে সংস্থার বহু গুরুত্বপূর্ণ তথ্য তিনি দেওয়ার পর তাঁর প্রতি আত্মবিশ্বাসের ঘাটতি শুরু হয়। এছাড়া, সংবাদমাধ্যমের কাছেও চলে এসেছিল ওই সব তথ্য। সংস্থার শেয়ারহোল্ডার এবং বোর্ডের বিষয়ের সেই সব তথ্য প্রকাশ্যে চলে আসার ফলে সংস্থাকে অসুবিধার মধ্যে পড়তে হয়েছিল”।

এই রায় নিয়ে কথা বলতে গিয়ে সাইরাস মিস্ত্রি বলেন তিনি হতাশ হলেও বিস্মিত নন। “ন্যাশনাল কোম্পানি ল ট্রাইব্যুনালের রায়টি হতাশাজনক হলেও আমি এতে সাংঘাতিক বিস্মিত নই। উন্নতমানের পরিচালনা এবং শেয়ারহোল্ডারদের নিরাপত্তা সুনিশ্চিত করা নিয়ে আমরা সর্বদা ভাবিত”, রায়ের পরে সাইরাস মিস্ত্রির অফিস থেকে একটি বিবৃতি দিয়ে এই কথা বলা হয়।  

চার বছর ক্ষমতায় থাকার পর 2016 সালের অক্টোবর মাসে পদ থেকে সরে যান সাইরাস মিস্ত্রি। সংস্থার চেয়ারম্যান হিসাবে পুনরায় স্থলাভিষিক্ত হন রতন টাটা।

তাঁর অপসারণকে অবৈধ বলে অভিহিত করার পর সাইরাস মিস্ত্রি টাটা সনসের চূড়ান্ত অব্যবস্থা, শেয়ারহোল্ডারদের অযথা নিপীড়ন, কর্পোরেট পরিচালনায় গাফিলতি এবং টাটা ট্রাস্টের অত্যাধিক হস্তক্ষেপের বিষয়ে মুখ খোলেন তিনি।

যদিও সাইরাস মিস্ত্রির অভিযোগের কোনও অর্থ খুঁজে পায়নি ট্রাইব্যুনালের দুই বিচারপতির বেঞ্চ।

সাইরাস মিস্ত্রির অভিযোগের বিরোধিতা করে টাটা সনসের পক্ষ থেকে বলা হয়, তাঁর অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। তাঁর অপসারণ কোনওভাবেই অবৈধ ছিল না।



Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top