This Article is From Sep 05, 2019

JioFiber: বৃহস্পতিবার থেকে শুরু জিও ফাইবার, চমকপ্রদ অফার মুকেশের সংস্থার

JioFiber: বৃহস্পতিবারই দেশজুড়ে আত্মপ্রকাশ করছে জিও ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা। এশিয়ার ধনীতম ব্যক্তি এবারও এনেছেন একগুচ্ছ অফার।

JioFiber: বৃহস্পতিবার থেকে শুরু জিও ফাইবার, চমকপ্রদ অফার মুকেশের সংস্থার

JioFiber plans: বৃহস্পতিবারই দেশজুড়ে আত্মপ্রকাশ করছে জিও ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা।

হাইলাইটস

  • বৃহস্পতিবারই দেশজুড়ে আত্মপ্রকাশ করছে জিও ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা
  • এশিয়ার ধনীতম ব্যক্তি এবারও এনেছেন একগুচ্ছ অফার
  • সর্বনিম্ন ৭০০ টাকা থেকে শুরু হচ্ছে অফার

তিন বছর ভারতের যাবৎ ভারতের মোবাইল ফোন দুনিয়ায় বিনামূল্যে কল ও ডেটা দেওয়ার পর এবার মুকেশ আম্বানি (Mukesh Ambani) নিয়ে এলেন জিও ফাইবার (Jio Fiber)। বৃহস্পতিবারই দেশজুড়ে আত্মপ্রকাশ করছে জিও ফাইবার ব্রডব্যান্ড পরিষেবা। এশিয়ার ধনীতম ব্যক্তি এবারও এনেছেন একগুচ্ছ অফার। এইচডি টিভির পাশাপাশি সেট টপ বক্সও নিয়ে আসছে জিও ফাইবার। এই সেট টপ বক্স বিনামূল্যে পাবেন যাঁরা বার্ষিক ‘লাইফটাইম' গ্রাহক হবে। সর্বনিম্ন ৭০০ টাকা থেকে শুরু হচ্ছে অফার। ভারতে মোবাইল পরিষেবায় এয়ারটেল ও ভোডাফোনকে পিছনে ফেলে এক নম্বরে থাকা পর এই ফাইবার-টিভির পরিকল্পনা করেন মুকেশ। অবশেষে শুরু হচ্ছে সেই পরিষেবা।

দেশের ‘ভিডিও অন ডিমান্ড' বাজার গত বছরের ৫০০ মিলিয়ন ডলার থেকে ২০২৩ সালের মধ্যে ৫ বিলিয়ন ডলারে পৌঁছতে পারে বলে জানাচ্ছে বোস্টন কনসাল্টিং গ্রুপ। বলিউড ও স্ট্রিমিং সার্ভিসের মধ্যে দুরন্ত প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে এরই মধ্যে। জিও ফাইবারের গ্রাহক সংখ্যা ৫ কোটি ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। ‘ভিডিও অন ডিমান্ড' ব্যবহারকারীর সংখ্যা পৌঁছতে পারে ৬০ কোটিতে।

মুম্বইয়ের কনসাল্টেন্সি অরম্যাক্স মিডিয়ার তরফে শৈলেশ কাপুর জানাচ্ছেন, নেটফ্লিক্স, আমাজন ও ওয়াল্ট ডিজনির হটস্টার-এর সঙ্গে লড়তে হলে জিওতে সস্তা পরিষেবা দিয়েই বাজিমাত করতে হবে।

১২ আগস্ট জিও ফাইবারের পরিকল্পনা সম্পর্কে বলতে গিয়ে মুকেশ জানান, কোনও কোনও সিনেমা মুক্তির দিনই সেটি জিওফাইবার-এ দেখা যাবে। তবে আগামী বছরের মাঝামাঝি সময়ের আগে সেই পরিষেবা পাওয়া যাবে না।

ফলে টাটা স্কাই, ডিশ টিভি এবং সিনেমা হলগুলিকেও যে বেগ দিতে চলেছে জিও ফাইবার, তাতে সন্দেহ নেই। এই পরিকল্পনার কথা আম্বানি ঘোষণার পরই ডিশ টিভির শেয়ার ৮.২ শতাংশ পড়ে গিয়েছে।

তবে আম্বানির প্রধান প্রতিপক্ষ হতে চলেছে এয়ারটেল। মোবাইল পরিষেবার পাশাপাশি দেশের অন্যতম বড় টিভি পরিষেবা প্রদানকারী সংস্থা তারাই।

এছাড়া জিও নিজেরাও ‘ক‌নটেন্ট' তৈরি করবে ও নামী অভিনেতা-অভিনেত্রীর সঙ্গে কাজ করতে পারে বলেও শৈলেশ কাপুর জানিয়েছেন।

.