This Article is From Nov 29, 2019

বিশ্বের নবম ধনী ব্যক্তি হলেন মুকেশ আম্বানি : ফোর্বস

Forbes Rich List: ফোর্বসের 'দ্য রিয়েল-টাইম বিলিওনার্স তালিকা' অনুসারে, রিল্যায়েন্স চেয়ারম্যানের সম্পত্তির মোট পরিমাণ দাঁড়িয়েছে $ ৬০.৮ বিলিয়ন ডলার

বিশ্বের নবম ধনী ব্যক্তি হলেন মুকেশ আম্বানি : ফোর্বস

Mukesh Ambani: ফোর্বসের এই বছরের ধনী তালিকায় রিল্যায়েন্সের চেয়ারম্যান বিশ্বের মধ্যে ত্রয়োদশ স্থানে রয়েছেন

ফোর্বসের 'রিয়েল-টাইম বিলিওনেয়ার্স লিস্ট' বা বিশ্বের ধনকুবেরদের তালিকা অনুসারে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সভাপতি মুকেশ আম্বানি বর্তমানে বিশ্বের নবম ধনীতম ব্যক্তি। এই বছরের শুরুর দিকে ফোর্বসের সমৃদ্ধশালী ব্যক্তিদের তালিকা প্রকাশ পায়। সেই তালিকায় (Forbes Rich List) রিল্যায়েন্সের চেয়ারম্যান মুকেশ আম্বানি বিশ্বের মধ্যে ত্রয়োদশ স্থানে রয়েছেন । রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ হল প্রথম ভারতীয় সংস্থা হিসাবে আরআইএল তার বাজার বৃদ্ধির জন্য দশ লক্ষ কোটি টাকার মূলধন বিনিয়োগ করেছে। আর রিলের এই সমৃদ্ধিই মুকেশ আম্বানির (Mukesh Ambani) উত্থানের নেপথ্য কারণ বলে জানা গেছে। ফোর্বসের 'দ্য রিয়েল-টাইম বিলিওনার্স তালিকা' অনুসারে, রিল্যায়েন্স চেয়ারম্যানের সম্পত্তির মোট পরিমাণ দাঁড়িয়েছে $ ৬০.৮ বিলিয়ন ডলার।

বৃহস্পতিবার ওই তালিকা প্রকাশের পর দেখা যায় তালিকায় ১১৩ বিলিয়ন ডলার উপার্জন করে শীর্ষে রয়েছেন অ্যামাজনের সিইও এবং প্রতিষ্ঠাতা জেফ বেজোস ।

 'শিবরাজ্যাভিষেক' সম্পূর্ণ, উদ্ধব ঠাকরের শপথগ্রহণে উপস্থিত আম্বানি পরিবার

বৃহস্পতিবার, রিলায়েন্সের শেয়ার বিএসইতে গত ৫২-সপ্তাহের মধ্যে সর্বোচ্চ ১,৫৮১.২৫ টাকায় পৌঁছেছে, অর্থাৎ মোট ০.৬৪ শতাংশ বেড়েছে। আরআইএলের উপার্জন গত বছরের তুলনায় প্রায় ৪০ শতাংশ বেড়েছে, নিফটি ৫০ সূচক এগিয়েছে অর্থাৎ ১৩ শতাংশেরও বেশি হয়েছে ।

রিলায়েন্সের পরে দেশের মধ্যে দ্বিতীয় সর্বাধিক লাভবান সংস্থা টিসিএস রয়েছে। এই তালিকায় এইচডিএফসি ব্যাংক, হিন্দুস্তান ইউনিলিভার এবং এইচডিএফসিও রয়েছে।

রিলাইন্স ইন্ডাস্ট্রি লিমিটেড শীঘ্রই বাজার মূলধনের সাপেক্ষে বিশ্বের ৫০ টি অভিজাত সংস্থার মধ্যে অন্যতম হয়ে উঠতে পারে। ডলারের নিরিখে রিলায়েন্স ইন্ডাস্ট্রিয়ের বাজার মূলধন প্রায় ১৪,০০০০ কোটি ডলার ছাড়িয়েছে, যা নেটফ্লিক্স ইনক, টোটাল এসএ, কোস্টকো হোলসেল কর্পোরেশন এবং বিপি পিএলসি-র তুলনায় অনেকাংশে বেশি। বিশ্বের অভিজাত সংস্থা গুলির তালিকায় বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রির স্থান ৬২, যা ৫০ হতে বেশি সময় লাগবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশে ধনীতম মুকেশ আম্বানি, এগোলেন আদানি

বৃহস্পতিবার, মুকেশ আম্বানীর নেতৃত্বাধীন সংস্থা রিলাইন্স ইন্ডাস্ট্রি লিমিটেড শেয়ার মার্কেটে বাজারদর প্রায় ১০,০১,২৭০ কোটি টাকা ছুঁয়েছে। সূত্রের খবর, বোম্বে স্টক এক্সচেঞ্জ বা বিএসই-এর শেয়ার বাজারে রিলাইন্স ইন্ডাস্ট্রি লিমিটেডের মূল্য প্রায় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আরআইএল সম্প্রতি তার সমস্ত ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্যোগের জন্য 'জিও প্ল্যাটফর্ম লিমিটেড' (জেপিএল) নামে সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক সংস্থা প্রতিষ্ঠার পরিকল্পনা ঘোষণা করেছে। এটি জেপিএলে আরও ১.০৮ ট্রিলিয়ন মূল্যের ইক্যুইটি আনবে, যে অর্থ জিওতে বিনিয়োগ করা হবে। রিলের বর্তমান শেয়ার বিনিয়োগ জিওতে ৬৫০ বিলিয়ন।

দেখে নিন নানা খবর:

.