Profit

বিল গেটস আর বিশ্বের দ্বিতীয় সমৃদ্ধশালী ব্যক্তি নন! তাঁকে নামিয়ে উঠে এলেন কে?

বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এলভিএমএইচ, বার্নার্ড আরনল্ট, মঙ্গলবার ১০৭.৬ বিলিয়ন ডলার রেকর্ড আয় করে বিল গেটসকে সরিয়ে দ্বিতীয় সমৃদ্ধশালী হলেন তিনি

 Share
EMAIL
PRINT
COMMENTS
বিল গেটস আর বিশ্বের দ্বিতীয় সমৃদ্ধশালী ব্যক্তি নন! তাঁকে নামিয়ে উঠে এলেন কে?

বিল গেটসকে সরিয়ে বিশ্বের দ্বিতীয় ধনকুবের হলেন বার্নার্ড আরনল্ট


হাইলাইটস

  1. বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এলভিএমএইচ, বার্নার্ড আরনল্ট
  2. আরনল্টস একাই ৩৯ বিলিয়ন ডলার উপার্জন করে ২০১৯-এ লাভবান ব্যক্তি হন
  3. অ্যামাজন.কম ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বিশ্বের সেরা বড়লোক

কথায় আছে, “চিরদিন কাহারও সমান নাহি যায়”। ব্লুমবার্গ বিলিওনেয়ারস ইনডেক্সের গত ৭ বছরের ইতিহাসে এমন কখনো হয়নি যে বিল গেটস (Bill Gates) বিশ্বের সমৃদ্ধশালী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানেরও নিচে নেমে গেছেন। কিন্তু সেই অঘটনই ঘটালেন ফ্রান্সের বার্নার্ড আরনল্ট (Bernard Arnault)। মাইক্রোসফট ক্রপের সহ প্রতিষ্ঠাতা সমৃদ্ধশালীদের তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসে বিল গেটসকে তৃতীয় স্থানে নামতে বাধ্য করলেন। বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এলভিএমএইচ (LVMH), বার্নার্ড আরনল্ট মঙ্গলবার তাঁর নেট আয়ের পরিমাণ ১০৭.৬ বিলিয়ন ডলারে উন্নীত করার রেকর্ড গড়েন এবং গেটসের আয়ের হিসাবে তাঁর থেকে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি অঙ্কে এগিয়ে যান। বুধবার ওই কোম্পানির শেয়ার আরও লাভ বাড়িয়েছে,  প্যারিসের স্থানীয় সময় দুপুর ১টা বেজে ৫৪ মিনিটে তাঁদের ০.৭ শতাংশ শেয়ার বৃদ্ধি হয়। আরনল্টস একাই ৩৯ বিলিয়ন ডলার উপার্জন করে ২০১৯-এ এককভাবে সবচেয়ে লাভবান ব্যক্তি হন, এবং ব্লুমবার্গের সেরা ৫০০ জন সমৃদ্ধশালী ব্যক্তির তালিকায় নিজেকে দ্বিতীয় স্থানে তুলে নিয়ে আসেন।

গ্রিন এনার্জি ফান্ড গঠনের উদ্যোগে ব্যর্থ হয়েছে পশ্চিমবঙ্গ সরকার: ক্যাগ রিপোর্ট

সমৃদ্ধশালীদের ওই তালিকায় ৭০ বছরের আরনল্টের আগে আছেন অ্যামাজন.কম ইনকর্পোরেটেডের প্রতিষ্ঠাতা জেফ বেজোস (Jeff Bezos), যিনি বিশ্বের সেরা বড়লোক। গত মাসেই ওই ধনকুবেরের সম্পদে একচেটিয়া অর্থ যোগ হয়, যখন প্রথমবারের মত তাঁর আয় ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। এদিকে আরনল্টের পরে সমৃদ্ধশালীদের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন বিল গেটস।

তিনটি সমষ্টিগত সম্পদ ওয়ালমার্ট ইনকর্পোরেটেড, এক্সন মোবিল কর্পোরেশন এবং ওয়াল্ট ডিজনি কো। সহ এস & পি 500 সূচকের প্রায় প্রতিটি কোম্পানির পৃথক বাজার মূল্য অতিক্রম করেছে। এই তিন ধনকুবেরের মিলিত সম্পত্তি শেয়ার বাজারে যে কোনও সংস্থার একক সম্পত্তির থেকে S&P ৫০০ সূচক অতিক্রম করেছে, যার মধ্যে রয়েছে ওয়ালমার্ট ইনকর্পোরেটেড, এক্সন মোবিল কর্পোরেশন এবং ওয়াল্ট ডিজনি কো-এর মতো কোম্পানিও।

যৌন দৃশ্য কখনোই ছেলেদের নামে ছড়ায় না কেন? প্রশ্ন তুললেন রাধিকা আপ্তে

তবে একথাও উল্লেখ করতে যবে যে বর্তমানে বিশ্বের তৃতীয় ধনকুবের বিল গেটস প্রচুর পরিমাণে আর্থিক সাহায্য করে থাকেন নানা সংস্থাকে। তিনি যদি ওই মোটা অঙ্কের টাকা আর্থিক অনুদান হিসাবে না দিতেন তাহলে হয়তো তিনি এখনও বিশ্বের ধনকুবেরদের তালিকায় শীর্ষস্থানেই থাকতেন।

গেটস বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কাছে $ 35 বিলিয়ন ডলার দান করেছে। ম্যাককেঞ্জি বিজোসের সাথে তালাকের বিনিময়ে পৌঁছানোর পরেও বিজোসের নেট মূল্য এই বছর সামান্য বেড়েছে 125 বিলিয়ন ডলার, যা তাকে বিশ্বের চতুর্থ ধনী নারী বানিয়েছে। গেটস সম্প্রতি বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে ৩৫ বিলিয়ন ডলারেরও বেশি অনুদান দিয়েছেন। ওদিকে স্ত্রী ম্যাককেঞ্জি বেজোসের সঙ্গে বিবাহ বিচ্ছেদের সময় প্রচুর অর্থ খোরপোষ দিতে হলেও চলতি বছরে প্রচুর উপার্জন করে ধনকুবেরের তালিকায় শীর্ষস্থানে রয়েছেন জেফ বেজোস। অন্যদিকে বিশ্বের চতুর্থ সমৃদ্ধশালী নারী হয়েছেন তাঁর স্ত্রী ম্যাককেঞ্জি বেজোস।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top