Profit
হোম | বাজার

বাজার

  • শেয়ার বাজারে গতি, ৬০০ পয়েন্ট ছাড়াল সেনসেক্স, ১০,৩০০ গণ্ডি পেরলো নিফটি

    শেয়ার বাজারে গতি, ৬০০ পয়েন্ট ছাড়াল সেনসেক্স, ১০,৩০০ গণ্ডি পেরলো নিফটি

    Sensex Nifty: দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধারের আশায় বাড়ছে ব্যবসায়িক লেনদেন, সোমবার এশিয়ার সংস্থাগুলোর শেয়ারের দাম বাড়ার পাশাপাশি বাড়ল মার্কিন স্টক ফিউচারের দামও
  • কাজকর্ম শুরু হতেই মার্চ মাস থেকে এই প্রথম ১০,০০০ গণ্ডি টপকালো নিফটি

    কাজকর্ম শুরু হতেই মার্চ মাস থেকে এই প্রথম ১০,০০০ গণ্ডি টপকালো নিফটি

    করোনা ভাইরাসের (Coronavirus) সঙ্কটের মধ্যেই অর্থনৈতিকভাবে ঘুরে দাঁড়াতে চায় ভারত। সেই লক্ষ্যেই ১ জুন থেকে শুরু হয়েছে আনলক ওয়ান। দেশের প্রায় সব কলকারখানা ও কর্মপ্রতিষ্ঠানগুলোই খুলে দেওয়ার বিষয়ে মত দিয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিড আতঙ্ককে সঙ্গে নিয়েই যাবতীয় সতর্কতা বজায় রেখে ফের কাজের দুনিয়ায় ফিরছেন দেশের সাধারণ মানুষও। আর এই কর্মদিবসের সূচনাতেই যেন গতি এল দেশের শেয়ার বাজারে। বুধবার যেন অনেকটাই আশার আলো দেখালো দেশীয় ব্যবসা বাণিজ্য (Share Market)। মার্চ মাস থেকে এই প্রথম ১০,০০০ এর গণ্ডি টপকালো নিফটি (Sensex Nifty)।
  • ৩০০ পয়েন্টেরও বেশি বাড়ল সেনসেক্স, আর্থিক ও ভোগ্যপণ্য সংস্থাগুলির শেয়ারে গতি

    ৩০০ পয়েন্টেরও বেশি বাড়ল সেনসেক্স, আর্থিক ও ভোগ্যপণ্য সংস্থাগুলির শেয়ারে গতি

    বুধবার আশার আলো দেখিয়ে আরও একবার চাঙ্গা হল দেশের শেয়ার বাজার (Stock Market)। এশিয়ার বাজারে ব্য়বসায়িক লেনদেন বাড়ায় গতি আসে শেয়ার সূচকে (Sensex Nifty)। S&P BSE Sensex সূচকটি ১.১৯ শতাংশ বা ৩৬০.২৭ পয়েন্ট বেড়ে যায়। ফলে বুধবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রথম ঘণ্টায় সূচক পৌঁছয় ৩০,৫৫৬.৪৪ পয়েন্টে। যদিও প্রাথমিকভাবে সেটি ৩৬.৫৮ পয়েন্ট নিচে ৩০,১৫৯.৫৯ পয়েন্টে ছিল। NSE Nifty 50-এর বিস্তৃত বেঞ্চমার্কটি বেড়ে ৮,৯৯০.৩৫ এ পৌঁছে যায়।
  • লকডাউনের মধ্যেই শেয়ার বাজারে গতি, সেনসেক্স, নিফটি বাড়ল ২% এরও বেশি

    লকডাউনের মধ্যেই শেয়ার বাজারে গতি, সেনসেক্স, নিফটি বাড়ল ২% এরও বেশি

    করোনা ভাইরাসকে (Coronavirus) রুখতে যেভাবে টানা লকডাউনের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ তাতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছে ব্যবসা বাণিজ্য। টানা ৩ দিন লোকসানের মুখ দেখার পর মঙ্গলবার খানিকটা হলেও ঘুরে দাঁড়াল দেশের শেয়ার বাজার (Share Market)। এশিয়ার বাজারে লাভ হওয়ায় দেশীয় শেয়ারবাজারগুলিতে ২ শতাংশেরও বেশি বৃদ্ধি (Sensex Nifty) দেখা যায়। S&P BSE Sensex সূচক মঙ্গলবার বাজার খোলার পরপরই ২.২৫ শতাংশ বা ৬৭৫.৭২ পয়েন্ট বেড়ে গিয়ে ৩০,৭০৪.৭০ পয়েন্টে গিয়ে দাঁড়ায়। দিনের শুরুতেই ৩০,৪৫০.৭৪ পয়েন্ট থেকে সূচক ৪২১.৭৬ পয়েন্ট বেড়ে যাওয়াতেই লাভের মুখ দেখা যায়। পাশাপাশি NSE Nifty 50-এর বিস্তৃত সূচকটি যেখানে সোমবার বাজার বন্ধের সময় ছিল ৮৮২৩.২৫ পয়েন্টে, সেখানে মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গে সেটি বেড়ে পৌঁছয় ৮,৯৬১,৭০ তে। পরে তা আরও বেড়ে পৌঁছয় ৯,০২০.৭৫ পয়েন্টে। জানা গেছে, ব্যাংকিং, আর্থিক পরিষেবা এবং পরিকাঠামোমূলক সংস্থাগুলোর শেয়ারে গতি আসাতেই ঊর্ধ্বমুখী হয় সূচক।
  • আগামী তিন মাস কম ইপিএফ কাটা হবে ব্যবসায়ী ও কর্মীদের: নির্মলা সীতারামন 

    আগামী তিন মাস কম ইপিএফ কাটা হবে ব্যবসায়ী ও কর্মীদের: নির্মলা সীতারামন 

    সরকার এমএসএমই-র কর্মীদের ক্ষেত্রে তাদের ইপিএফ কেন্দ্রীয় সরকারই দেবে বলেও অর্থমন্ত্রী জানিয়েছেন।
  • প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণার জেরে চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স, নিফটি বাড়ল প্রায় ২%

    প্রধানমন্ত্রীর আর্থিক প্যাকেজ ঘোষণার জেরে চাঙ্গা শেয়ার বাজার, সেনসেক্স, নিফটি বাড়ল প্রায় ২%

    করোনাকে (Coronavirus) রুখতে টানা লকডাউনের জেরে দেশের ধুঁকতে থাকা আর্থিক অবস্থাকে চাঙ্গা করতে মঙ্গলবার রাত ৮টার সময় জাতির উদ্দেশে ভাষণে ২০ লক্ষ কোটি টাকার অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে প্রধানমন্ত্রীর এই ঘোষণার প্রভাব পড়েছে দেশীয় শেয়ার বাজারে (Sensex Nifty)। বুধবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই বেশ খানিকটা চাঙা হয়ে উঠতে দেখা গেল শেয়ার সূচক। S&P BSE Sensex সূচকটি ১,৪৭০.৭৫ পয়েন্ট বা ৪.৬৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩২,৮৪১.৮৭ পয়েন্টে। ওদিকে NSE Nifty 50 এর বেঞ্চমার্ক আগের দিনের থেকে ৩৮৭.৬৫ পয়েন্ট (৪.২২ শতাংশ) বেড়ে পৌঁছয় ৯,৫৮৪.২০ পয়েন্টে। আইটি সেক্টর বাদ দিয়ে মোটামুটি সব জায়গাতেই দেখা গেছে শেয়ার সূচক ঊর্ধ্বগামী। বেড়েছে অটোমোবাইল সেক্টরের শেয়ার সূচকও।
  • লকডাউনের জের, শেয়ার বাজারে মন্দা, ৪০০ পয়েন্ট নামল সেনসেক্স, নিফটি ৯,২০০ এর নীচে

    লকডাউনের জের, শেয়ার বাজারে মন্দা, ৪০০ পয়েন্ট নামল সেনসেক্স, নিফটি ৯,২০০ এর নীচে

    করোনা সংক্রমণ রুখতে ২৫ মার্চ থেকে একটানা লকডাউন (Coronavirus Lockdown) চলছে দেশ জুড়ে। স্বাভাবিকভাবেই বন্ধ রয়েছে ব্যবসা বাণিজ্য থেকে আর্থিক লেনদেন। এই পরিস্থিতির প্রভাব পড়লো শেয়ার বাজারেও (Stock Market)। মঙ্গলবার বাজার খোলার সঙ্গে সঙ্গেই নিম্নমুখী হল শেয়ার সূচক। একধাক্কায় ৪০০ পয়েন্ট নামল সেনসেক্স (Sensex), নিফটির (Nifty) সূচকও গেল ৯,২০০ এর নীচে। গোটা বিশ্বই মারাত্মক এক আর্থিক মন্দার মুখোমুখি হয়েছে। তার জেরেই মঙ্গলবার ইক্যুইটি বেঞ্চমার্ক সেনসেক্সের সূচক (Share Market) নামল এইচডিএফসি টুইনস, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং আইসিআইসিআই ব্যাংকের লোকসানের ফলে। একবারে ৪০০ পয়েন্ট নেমে গেল সূচক।
  • মিউচুয়াল ফান্ডগুলোর সাহায্যে ৫০,০০০ কোটি টাকার ত্রাণ ঘোষণা আরবিআইয়ের

    মিউচুয়াল ফান্ডগুলোর সাহায্যে ৫০,০০০ কোটি টাকার ত্রাণ ঘোষণা আরবিআইয়ের

    করোনা (Coronavirus) পরিস্থিতিতে মার্কিন সংস্থা ফ্র্যাংকলিন টেম্পলটনের (Franklin Templeton) ৬টি তহবিল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় ভারতীয় বাজারে তরল টাকার চাপ কমিয়ে আনতে এবং বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বাড়াতে পদক্ষেপ করল আরবিআই। সোমবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) মিউচুয়াল ফান্ডগুলোর (Mutual Funds) জন্যে বাজারে তরল টাকার জোগান বাড়াতে ৫০,০০০ কোটি টাকার সাহায্যের ঘোষণা করেছে। আরবিআই বর্তমান পরিস্থিতির জন্যে করোনা সংক্রমণের ফলে গোটা বিশ্বে হওয়া আর্থিক চাপকেই দায়ী করেছে। এর ফলে চাপে পড়েছে মিউচুয়াল ফান্ডগুলোও। ২৩ এপ্রিল COVID- 19 এর মোকাবিলায় লকডাউনের মধ্যেই অপ্রত্যাশিত ঘোষণা করে মিউচুয়াল ফান্ড সংস্থা ফ্র্যাঙ্কলিন টেম্পলটনের। ৬টি ঋণ তহবিল বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্থাটি। এই ঋণ-প্রকল্পগুলিতে অনাদায়ী ঋণের অর্থাৎ, ঋণ শোধ না হওয়ার আশঙ্কা বেশি ছিল। ফ্র্যাঙ্কলিন টেম্পলটনের তরফে জানানো হয়েছে, ওই তহবিলগুলির অবশিষ্ট শেয়ার বিক্রি করে বিনিয়োগকারীদের ধাপে ধাপে টাকা ফেরত দেওয়া হবে।
  • ২০২১-২২ অর্থবর্ষে ভারতে বৃদ্ধির সম্ভাব্য হার অন্যদের তুলনায় বেশি: শক্তিকান্ত দাস

    ২০২১-২২ অর্থবর্ষে ভারতে বৃদ্ধির সম্ভাব্য হার অন্যদের তুলনায় বেশি: শক্তিকান্ত দাস

    করোনা ভাইরাসের (Coronavirus) কবলে এখন প্রায় গোটা বিশ্ব। এই মারণ ভাইরাসের হাত থেকে রেহাই মেলেনি ভারতেরও। দেশে প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। করোনা পরিস্থিতি থেকে বাঁচতে বর্তমানে দেশ জুড়ে লকডাউন চলছে। দেখা গেছে, বিশ্বের যে দেশগুলো আগে থেকেই লকডাউন করেছে তাদের COVID-19 সংক্রমণের সংখ্য়া তুলনায় কম। সেই একই পথে হেঁটেছে ভারতও, কিন্তু দেশের মানুষের প্রাণ বাঁচাতে গিয়ে অর্থনৈতিক অবস্থার অবনতি হয়েছে স্বাভাবিকভাবেই। তবে তার মধ্য়েও ভারত ভালো জায়গায় রয়েছে, এমন দাবিই করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। গভর্নর শক্তিকান্ত দাস (RBI Governor) বলেছেন, করোনা ভাইরাসের জেরে গোটা বিশ্বে যেখানে অর্থনীতি টালমাটাল অবস্থায় রয়েছে সেখানে জি-২০ দেশগুলোর মধ্যে ভারতের আর্থিক বৃদ্ধির হার সবচেয়ে বেশি। 
  • ওষুধ কোম্পানিগুলোর শেয়ারে ঊর্ধ্বগতি, সেনসেক্স একলাফে বাড়ল ২,০০০ পয়েন্ট

    ওষুধ কোম্পানিগুলোর শেয়ারে ঊর্ধ্বগতি, সেনসেক্স একলাফে বাড়ল ২,০০০ পয়েন্ট

    Sensex Nifty: গত মাসে ২৪ টি ওষুধের রফতানির উপর নিষেধাজ্ঞা জারি করে সরকার, সেই নির্দেশ প্রত্যাহারের পরেই ওষুধ কোম্পানিগুলোর সূচক ১০.২ শতাংশ বেড়ে গেল
  • আরবিআইয়ের রেপো রেট কমানোর ঘোষণার পরেই নিম্নমুখী শেয়ার বাজার

    আরবিআইয়ের রেপো রেট কমানোর ঘোষণার পরেই নিম্নমুখী শেয়ার বাজার

    রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার করোনা দাওয়াই চাঙা করতে পারলো না দেশের শেয়ার বাজারকে। গভর্নর শক্তিকান্ত দাস রেপো রেট এবং রিজার্ভ রেপো রেট কমানোর ঘোষণার সঙ্গে সঙ্গে বেশ খানিকটা নেমে গেল শেয়ার সূচক। দালাল স্ট্রিটের (Share Market) খবর অনুযায়ী, বেলা ১১:৫০ এ সেনসেক্স (Sensex Nifty) ৩৪৪ পয়েন্ট বা ১.১ শতাংশ কমে পৌঁছয় ২৯,৫৮৫ তে এবং নিফটি ৩০ পয়েন্ট বা ০.৩ শতাংশ কমে দাঁড়ায় ৮,৬১১ পয়েন্টে। 
  • আরবিআইয়ের বড় ঘোষণার প্রত্যাশায় শেয়ার বাজারে গতি, ১,১৫০ পয়েন্ট বাড়ল সেনসেক্স

    আরবিআইয়ের বড় ঘোষণার প্রত্যাশায় শেয়ার বাজারে গতি, ১,১৫০ পয়েন্ট বাড়ল সেনসেক্স

    শুক্রবার করোনা ভাইরাসের (Coronavirus) ফলে দেশ জুড়ে উদ্ভূত পরিস্থিতি বিষয়ে পর্যালোচনা করে কোনও পদক্ষেপ সম্ভবত নিতে চলেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাসের সাংবাদিক সম্মেলনের দিকে তাকিয়ে আছে সাধারণ মানুষ থেকে ব্যবসায়ী মহলও। বৃহস্পতিবারই COVID-19 এর প্রাদুর্ভাব থেকে হওয়া আর্থিক অসুবিধা মোকাবিলায় দেশের দরিদ্র ও অভিবাসীদের পাশে দাঁড়িয়েছে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার ত্রাণ। ঠিক তার পরের দিনই আরবিআইয়ের গভর্নরের এই সাংবাদিক সম্মেলনের ঘোষণায় গতি এসেছে শেয়ার বাজারে (Sensex Nifty)।
  • বাজার খোলার সঙ্গে সঙ্গেই শেয়ার বাজারে পতন, নামল সেনসেক্স, নিফটি

    বাজার খোলার সঙ্গে সঙ্গেই শেয়ার বাজারে পতন, নামল সেনসেক্স, নিফটি

    Stock Market: এমএসসিআইয়ের জাপানের বাইরে থাকা এশিয়া-প্যাসিফিকের শেয়ারের সূচকগুলি ০.৫% হ্রাস পেয়েছে, ২০১৭ সালের পর এই প্রথম ঘটলো এই ঘটনা
  • ৪৫ মিনিটের জন্যে থমকে গেল শেয়ার বাজার, সেনসেক্স নামল ৩০৯১ পয়েন্ট, নিফটি ৯০০০ এর নিচে

    ৪৫ মিনিটের জন্যে থমকে গেল শেয়ার বাজার, সেনসেক্স নামল ৩০৯১ পয়েন্ট, নিফটি ৯০০০ এর নিচে

    দেশের শেয়ার বাজারে (Share Market) ফের এক নজিরবিহীন ঘটনা, শুক্রবার বাজার খোলার পর প্রায় ৪৫ মিনিট বন্ধ ছিল ব্যবসায়িক লেনদেন। জানা গেছে, বেঞ্চমার্ক সূচকগুলির প্রত্যেকটি ১০ শতাংশে আটকে থাকায় শেয়ার বাজারে লেনদেনও থমকে যায়। S&P BSE Sensex শুক্রবার বাজার খোলার পর আগের দিনের বাজার বন্ধের সময়ের তুলনায় শেয়ার সূচক (Sensex Nifty) ৯.৪৩ শতাংশ বা ৩,০৯০.৬২ পয়েন্ট হ্রাস পেয়ে ২৯,৬৮৭.৫২ তে নেমে যায়। পাশাপাশি বিস্তৃত NSE Nifty ৫০ বেঞ্চমার্ক আগের দিনের তুলনায় ৯৬৬.১ পয়েন্ট বা ১০.০৭ শতাংশ কমে গিয়ে ৮,৬২৪.০৫ তে দাঁড়ায়, যা গত ৩ বছরের তুলনায় সর্বনিম্ন। মনে করা হচ্ছে, বিশ্বের বাণিজ্য বাজারে করোনা ভাইরাসের (Coronavirus) বড়সড় প্রভাব পড়েছে, এর জেরেই শেয়ার বাজারের (Stock Market) এই অবস্থা।
  • করোনা প্রভাবে ১০ হাজারের নিচে নামল নিফটি, গত ৩০ মাসের মধ্যে সর্বনিম্ন: ১০ তথ্য

    করোনা প্রভাবে ১০ হাজারের নিচে নামল নিফটি, গত ৩০ মাসের মধ্যে সর্বনিম্ন: ১০ তথ্য

    করোনা ভাইরাসের আতঙ্কের কারণে বৃহস্পতিবার বড়সড় ক্ষতির মুখ দেখল দেশের শেয়ার বাজার (Share Market), গত দু'বছরের মধ্যে এই প্রথমবার নিফটির (Sensex Nifty) ৫০ টি বেঞ্চমার্ক সূচক ১০ হাজারেরও নিচে নেমে গেছে। ওই মারণ ভাইরাসের (Coronavirus) ছড়িয়ে পড়া রুখতে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে ইউরোপ থেকে আগত পর্যটকদের উপর অস্থায়ী ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আর এরপরেই বিশ্বের বাণিজ্য বাজারে পড়ল বড়সড় প্রভাব, শেয়ার কেনাবেচা (Stock Market) সাময়িকভাবে প্রায় স্থগিত হয়ে যাওয়ায় তার প্রভাব পড়ল ভারতের শেয়ার বাজারেও। S&P BSE Sensex বৃহস্পতিবার বাজার খোলার প্রথম কয়েক মিনিটের মধ্যেই ১,৮২১.২৭ পয়েন্ট হ্রাস পেয়ে ৩৩,৮৭৬.১৩ তে পৌঁছে যায়। ওদিকে NSE Nifty-এর বেঞ্চমার্ক বুধবার বাজার বন্ধের সময়কার তুলনায় ৫৪১.৮৫ পয়েন্ট কমে ৯,৯১৬.৫৫ পয়েন্টে চলে গেছে।

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Listen to the latest songs, only on JioSaavn.com