আরও দাম বাড়ল LPG-র, ৭৬ টাকা করে বেড়ে কলকাতায় কত টাকায় কিনবেন রান্নার গ্যাস?

LPG Cylinder Rate: কলকাতা ও চেন্নাইতে ভর্তুকিহীন এলপিজির দাম সিলিন্ডার প্রতি ৭৬ টাকা করে বেড়েছে। ফলত কলকাতায় প্রতি সিলিন্ডারের দাম এখন ৭০৬ টাকা এবং চেন্নাইয়ে ৬৯৬ টাকা।

আরও দাম বাড়ল LPG-র, ৭৬ টাকা করে বেড়ে কলকাতায় কত টাকায় কিনবেন রান্নার গ্যাস?

LPG Gas Rates: সরকার প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি দেয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়।

হাইলাইটস

  • এই নিয়ে চতুর্থ মাসিক দামবৃদ্ধি হল রান্নার গ্যাসের।
  • কলকাতায় ভর্তুকিহীন এলপিজির দাম সিলিন্ডার প্রতি ৭৬ টাকা করে বেড়েছে
  • ভর্তুকিহীন এলপিজির দাম দিল্লিতে সিলিন্ডার পিছু হয়েছে ৬৯৫ টাকা

ফের বেড়েছে ভর্তুকিহীন (non-subsidised) LPG বা রান্নার গ্যাসের দাম! ১ ডিসেম্বর, ২০১৯ থেকে কার্যকরী করা হয়েছে এই নতুন বর্ধিত দাম। এই নিয়ে চতুর্থ মাসিক দামবৃদ্ধি হল রান্নার গ্যাসের। ইন্ডেন ব্র্যান্ডের অধীনে এলপিজি সরবরাহকারী Indian Oil Corporation অনুসারে, দিল্লি ও মুম্বইয়ে সিলিন্ডারে প্রতি দাম যথাক্রমে ১৩.৫ টাকা এবং ১৪ টাকা করে বেড়েছে। ১ ডিসেম্বর থেকে, ভর্তুকিহীন এলপিজির দাম দিল্লিতে সিলিন্ডার পিছু হয়েছে ৬৯৫ এবং মুম্বইয়ে ৬৬৫ টাকা। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট- iocl.com অনুসারে নভেম্বরে সিলিন্ডার প্রতি দাম ছিল যথাক্রমে ৬৮১.৫ এবং সিলিন্ডারে ৬৫১ টাকা।

কলকাতা ও চেন্নাইতে ভর্তুকিহীন এলপিজির দাম সিলিন্ডার প্রতি ৭৬ টাকা করে বেড়েছে। ফলত কলকাতায় প্রতি সিলিন্ডারের দাম এখন ৭০৬ টাকা এবং চেন্নাইয়ে ৬৯৬ টাকা। ইন্ডিয়ান অয়েল অনুসারে, ১ ডিসেম্বর থেকে ১৯ কিলোগ্রাম সিলিন্ডারের দাম দিল্লিতে ইউনিট প্রতি বেড়ে হয়েছে ১২১১.৫০ এবং মুম্বাইয়ে দাম বেড়ে হয়েছে ১,১৬০.৫০ টাকা।

কোন মহানগরীতে কত দাম LPG রান্নার গ্যাসের সিলিন্ডারের?

মহানগরীভর্তুকিহীন LPG-র দাম ১৪.২ কেজি সিলিন্ডার প্রতি
ডিসেম্বরনভেম্বর
দিল্লি৬৯৫৬৮১.৫
কলকাতা৭২৫.৫৭০৬
মুম্বই৬৬৫৬৫১
চেন্নাই৭১৪৬৯৬
(সূত্র: iocl.com)

এলপিজির দাম দিল্লিতে সিলিন্ডার পিছু বেড়েছে ১২০.৫ টাকা করে। এবং মুম্বইয়ে অগাস্টের পর থেকে সিলিন্ডার পিছু বেড়েছে ১১৮.৫ টাকা করে। দুই মহানগরীতে এই দাম বাড়ার হার যথাক্রমে ২০.৯৭ এবং ২১.৬৮ শতাংশ।

LPG rate in India, LPG rate in Delhi, LPG rate in Mumbai, LPG rate 2019, LPG rate November 2019

LPG Gas Prices: সরকার ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি দেয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়।

বর্তমানে, সরকার এক বছরে প্রতি পরিবারে ১৪.২ কিলোগ্রামের ১২ টি সিলিন্ডারের ভর্তুকি দেয়। অতিরিক্ত গ্যাস কিনতে হলে গ্রাহককে বাজার মূল্যেই তা ক্রয় করতে হবে। সরকার প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি দেয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়।

এলপিজির দামের গড় আন্তর্জাতিক বেঞ্চমার্ক এবং বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মতো বিষয়গুলি এই ভর্তুকির পরিমাণ নির্ধারণ করে।

More News