This Article is From Jan 01, 2020

LPG Price Hike: নতুন বছরেই গেরস্থের পকেটে টান? ফের দাম বাড়ল রান্নার গ্যাসের!

LPG Cylinder Rate: সরকার এক বছরে প্রতি পরিবারে ১৪.২ কিলোগ্রামের ১২ টি সিলিন্ডারের ভর্তুকি দেয়। গ্রাহককে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার কিনতে হলে তা বাজার মূল্যেই কিনতে হবে।

LPG Price Hike: নতুন বছরেই গেরস্থের পকেটে টান? ফের দাম বাড়ল রান্নার গ্যাসের!

সরবরাহকারী সংস্থা যেমন ইন্ডিয়ান অয়েল মাসিক ভিত্তিতে রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে

নতুন বছরে দুই অত্যাবশ্যকীয় বিষয়ের দাম বাড়ার দুঃসংবাদ মধ্যবিত্তের জন্য। এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেনের ভাড়া বাড়ার পর বাড়ল ভর্তুকিহীন এলপিজি (Non-subsidised LPG) বা রান্নার গ্যাসের দামও (cooking gas prices)। ১ জানুয়ারি, ২০২০ থেকেই কার্যকর করা হয়েছে রান্নার গ্যাসের নতুন দাম (non-subsidised LPG rates)। এই নিয়ে পাঁচবার মাসিক মূল্যবৃদ্ধি হল রান্নার গ্যাসের। ইন্ডেন ব্র্যান্ডের অধীনে এলপিজি সরবরাহকারী Indian Oil Corporation অনুযায়ী দিল্লি ও মুম্বইয়ে সিলিন্ডার পিছু দাম যথাক্রমে ১৯ টাকা এবং ১৯.৫ টাকা করে বেড়েছে। ১ জানুয়ারি থেকে, ভর্তুকিহীন এলপিজির দাম দিল্লিতে সিলিন্ডার পিছু বেড়ে হল ৭১৪ টাকা এবং মুম্বইয়ে সিলিন্ডার পিছু বেড়ে হল ৬৮৪.৫০ টাকা। ইন্ডিয়ান অয়েলের ওয়েবসাইট - iocl.com অনুসারে ডিসেম্বর মাসে সিলিন্ডারের দাম ছিল যথাক্রমে ৬৯৫ টাকা এবং ৬৬৫ টাকা।

কলকাতা ও চেন্নাইতে ভর্তুকিহীন এলপিজির দাম সিলিন্ডার পিছু যথাক্রমে ২১.৫ টাকা এবং ২০ টাকা করে বেড়েছে। প্রতি সিলিন্ডার তা বেড়ে হল যথাক্রমে ৭৪৭ টাকা এবং ৭৩৪ টাকা।

মেট্রো শহরগুলিতে LPG সিলিন্ডারের (রান্নার গ্যাস) নতুন দাম (১ জানুয়ারি, ২০২০ থেকে কার্যকরী);

মহানগরীভর্তুকিহীন LPG গ্যাসের দাম (প্রতি ১৪.২ কেজি সিলিন্ডার)
জানুয়ারিডিসেম্বর
দিল্লি৭১৪৬৯৫
কলকাতা৭৪৭৭২৫.৫
মুম্বই৬৮৪.৫০৬৬৫
চেন্নাই৭৩৪৭১৪
(সূত্র: iocl.com)

১ ডিসেম্বর থেকে, ১৯ কেজি সিলিন্ডারের দামও দিল্লিতে ইউনিট প্রতি বেড়ে ১,২৪১ টাকা এবং মুম্বইয়ের ১,১৯০ টাকায় দাঁড়িয়েছে, ইন্ডিয়ান অয়েল অনুসারে।

এলপিজির দাম (প্রতি ১৪.২ কিলোগ্রাম) অগাস্টের পর থেকে এখনও পর্যন্ত দিল্লিতে সিলিন্ডার প্রতি ১৩৯.৫ টাকা এবং মুম্বইয়ের সিলিন্ডার প্রতি ১৩৮ টাকা করে বেড়েছে। এই বৃদ্ধির হার যথাক্রমে ২৪.২৮ শতাংশ এবং ২৫.২৫ শতাংশ।

LPG rate in India, LPG rate in Delhi, LPG rate in Mumbai, LPG rate 2019, LPG rate November 2019

(LPG Gas Prices: সরবরাহকারী সংস্থা যেমন ইন্ডিয়ান অয়েল মাসিক ভিত্তিতে রান্নার গ্যাসের দাম পর্যালোচনা করে)

বর্তমানে, সরকার এক বছরে প্রতি পরিবারে ১৪.২ কিলোগ্রামের ১২ টি সিলিন্ডারের ভর্তুকি দেয়। গ্রাহককে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার কিনতে হলে তা বাজার মূল্যেই কিনতে হবে। সরকার কর্তৃক প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি সরবরাহ করা হয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়।

গড় আন্তর্জাতিক স্তরে এলপিজির বেঞ্চমার্ক দাম এবং বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মতো বিষয়গুলি ভর্তুকির পরিমাণ নির্ধারণ করে।