প্রায় ৫০ টাকা করে কমল রান্নার গ্যাসের দাম! দেখুন ১ মার্চ থেকে নয়া দামের তালিকা

LPG Price Reduced: ২০২০ সালের ১ মার্চ থেকে দিল্লি ও মুম্বইয়ের ইন্ডিয়ান অয়েল এলপিজি গ্রাহকদের ভর্তুকিহীন সিলিন্ডার পিছু গুনতে হবে যথাক্রমে ৮০৫.৫ (১৪.২ কিলোগ্রাম) এবং ৭৭৬.৫ টাকা।

প্রায় ৫০ টাকা করে কমল রান্নার গ্যাসের দাম! দেখুন ১ মার্চ থেকে নয়া দামের তালিকা

১ মার্চ থেকে দিল্লি ও মুম্বইয়ের ইন্ডিয়ান অয়েল এলপিজি গ্রাহকদের ভর্তুকিহীন সিলিন্ডার পিছু গুনতে হবে যথাক্রমে ৮০৫.৫ (১৪.২ কিলোগ্রাম) এবং ৭৭৬.৫ টাকা

দাম কমল ভর্তুকিহীন রান্নার গ্যাসের (Non-subsidised LPG)। Non-subsidised LPG-র দাম মহানগরীগুলিতে ১ মার্চ থেকে হ্রাস পেয়েছে। গত বছরের অগাস্টের পর থেকে ছয়টি বৃদ্ধির পরে রান্নার গ্যাসের দামে এই প্রথম বড়সড় হ্রাসের মুখ দেখল গেরস্থ। রবিবার ১ মার্চ থেকে দিল্লি ও মুম্বইয়ের সিলিন্ডার প্রতি ভর্তুকিহীন LPG-র দাম ৫৩ টাকা করে কমছে বলেই জানিয়েছে ইন্ডেন ব্র্যান্ডের অধীনে রান্নার গ্যাস সরবরাহকারী ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil Corporation)। অগাস্ট থেকে ফেব্রুয়ারির মধ্যে, ছয়বার দামের বৃদ্ধি ঘটে, এলপিজির দাম প্রায় ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছিল।

২০২০ সালের ১ মার্চ থেকে দিল্লি ও মুম্বইয়ের ইন্ডিয়ান অয়েল এলপিজি গ্রাহকদের ভর্তুকিহীন সিলিন্ডার পিছু গুনতে হবে যথাক্রমে ৮০৫.৫ (১৪.২ কিলোগ্রাম) এবং ৭৭৬.৫ টাকা। আগে এই দাম ছিল যথাক্রমে ৮৫৮.৫ টাকা ও ৮২৯.৫ টাকা প্রতি সিলিন্ডার।

মেট্রো শহরগুলিতে LPG সিলিন্ডারের (রান্নার গ্যাস) দাম 

মহানগর১৪.২ কেজি সিলিন্ডার প্রতি ভর্তুকিহীন LPG গ্যাসের দাম (টাকায়)
১ মার্চ থেকে দামবর্তমান দাম
দিল্লি৮০৫.৫৮৫৮.৫০
কলকাতা৮৩৯.৫৮৯৬.০০
মুম্বই৭৭৬.৫৮২৯.৫০
চেন্নাই৮২৬৮৮১.০০
(সূত্র: iocl.com)

LPG rate hike, LPG price hike, LPG cylinder rate hike, LPG cylinder rate hike, cooking gas rate India, cooking gas rate Delhi, cooking gas rate Mumbai, LPG gas price India, LPG gas price Delhi, LPG gas price Mumbai, LPG rate in India

(LPG Gas Prices: সরবরাহকারী যেমন ইন্ডিয়ান অয়েল মাসিক ভিত্তিতে রান্নার গ্যাসের দামের হার পর্যালোচনা করে)

ইন্ডিয়ান অয়েল থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, ১ মার্চ থেকে, ১৯ কিলোগ্রাম সিলিন্ডারের দাম দিল্লিতে প্রতি ইউনিট ১,৩৮১.৫০ এবং মুম্বইতে ১,৩৩১ টাকা হয়েছে। এই দাম আগে ছিল যথাক্রমে ১,৪৬৬ এবং ১,৫৪০.৫০ টাকা।

তেল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন যে মার্চে গ্যাসের দাম কমে যেতে পারে এবং আন্তর্জাতিক বাজারের কারণেই ফেব্রুয়ারিতে এই মূল্যবৃদ্ধি হয়েছিল। মন্ত্রী ১৯ ফেব্রুয়ারি বলেছিলেন, “আগামী মাসে দাম কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।"

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে, ফেব্রুয়ারিতে, দিল্লিতে এলপিজির দাম সিলিন্ডার প্রতি ১৪৪.৫ টাকা বাড়ানো হয়েছিল, যা জাতীয় রাজধানীতে ৪ জানুয়ারি, ২০১৪ সালের পর থেকে সবচেয়ে বেশি বৃদ্ধি হিসেবেই চিহ্নিত হয়েছে।

বর্তমানে, সরকার এক বছরে প্রতি পরিবারে ১৪.২ কিলোগ্রামের ১২ টি সিলিন্ডারের ভর্তুকি দেয়। গ্রাহককে অতিরিক্ত গ্যাস সিলিন্ডার কিনতে হলে তা বাজার মূল্যেই কিনতে হবে। সরকার কর্তৃক প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় যে পরিমাণ ভর্তুকি সরবরাহ করা হয় তা প্রতি মাসে পরিবর্তিত হয়। গড় আন্তর্জাতিক স্তরে এলপিজির বেঞ্চমার্ক দাম এবং বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মতো বিষয়গুলি ভর্তুকির পরিমাণ নির্ধারণ করে।