লকডাউনের মধ্যেও স্বস্তি মধ্যবিত্তের, মেট্রো শহরগুলোতে কমল ভর্তুকিহীন গ্যাসের দাম

বর্তমানে, সরকার প্রতি বছর একটি পরিবার পিছু ১৪.২ কিলোগ্রাম ওজনের ১২ টি সিলিন্ডারে ভর্তুকি দেয়, প্রাথমিকভাবে গ্রাহককে বাজার মূল্যেই কিনতে হয় গ্যাস

লকডাউনের মধ্যেও স্বস্তি মধ্যবিত্তের, মেট্রো শহরগুলোতে কমল ভর্তুকিহীন গ্যাসের দাম

LPG Prices: এলপিজি গ্যাসের দাম কমায় মুখে হাসি ফুটল মধ্যবিত্তের

হাইলাইটস

  • দেশের মেট্রো শহরগুলোতে কমল এলপিজি গ্যাসের দাম
  • কলকাতায় গ্যাসের দাম কমে হল ৭৭৪.৫০ টাকা
  • ১ এপ্রিল থেকেই কার্যকর হয়েছে গ্যাসের নয়া দাম

করোনা সংক্রমণ এড়াতে ২১ দিনের লকডাউনের জেরে ঘরবন্দি দেশের মানুষ। করোনা সংকটে মাথায় দুঃশ্চিন্তার ভাঁজ ফেলা মধ্যবিত্তের মুখে একটু হলেও এবার হাসি ফোটালো গ্যাসের (LPG Price) দাম কমানোর ঘোষণা। বুধবার অর্থাৎ ১ এপ্রিল থেকেই দেশের বিভিন্ন মেট্রো শহরগুলোতে ভর্তুকিহীন এলপিজি গ্যাস (Gas Cylinder) সিলিন্ডারের দাম কমেছে ৬১ টাকা ৫০ পয়সা থেকে ৬৫ টাকা পর্যন্ত। ৪ মহানগরীর মধ্যে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম সবথেকে বেশি কমেছে কলকাতায়। ইন্ডিয়ান ওয়েলের ওয়েবসাইট অনুযায়ী,মার্চে কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন গ্যাস (Non-Subsidised LPG) সিলিন্ডারের দাম ছিল ৮৩৯.৫০ টাকা। এপ্রিলের শুরুতেই তা আরও ৬৫ টাকা কমে দাঁড়িয়েছে ৭৭৪.৫০ টাকা। ওদিকে দিল্লি ও মুম্বইয়ে সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম কমেছে যথাক্রমে ৬১ ও ৬২ টাকা। ফলে দিল্লিতে ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম থাকছে ৭৪৪ টাকা। মুম্বইয়ে সিলিন্ডার পিছু রান্নার গ্যাস কিনতে খরচ হচ্ছে ৭১৪.৫০ টাকা। চেন্নাইয়ে রান্নার গ্যাসের দাম ৬৪.৫০ টাকা কমে হয়েছে ৭৬১.৫০ টাকা।

করোনা সংকটের জের? পিপিএফ এবং আরও ৭টি স্বল্প সঞ্চয় প্রকল্পে কমল সুদের হার

মেট্রো শহরগুলোতে এলপিজি গ্যাসের নতুন দাম

শহরভর্তুকিহীন এলপিজি গ্যাসের দাম প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারে
১ এপ্রিল থেকেই যে দাম প্রযোজ্যদাম ছিল
কলকাতা৭৭৪.৫০৮৩৯.৫০
দিল্লি৭৪৪.০০৮০৫.৫০
মুম্বই৭১৪.৫০৭৭৬.৫০
চেন্নাই৭৬১.৫০৮২৬
(Source: iocl.com)

আরবিআইয়ের করোনা দাওয়াই, কমল রেপো রেট, ৩ মাসের পুনরুজ্জীবন প্যাকেজ ঘোষণা

বর্তমানে, সরকার প্রতি বছর একটি পরিবার পিছু ১৪.২ কিলোগ্রাম ওজনের ১২ টি সিলিন্ডারে ভর্তুকি দেয়, প্রাথমিকভাবে গ্রাহককে বাজার মূল্যেই কিনতে হয় গ্যাস। কেন্দ্রীয় সরকার প্রতি বছর ১২ টি সিলিন্ডারের কোটায় দেওয়া ভর্তুকির পরিমাণ মাসে-মাসে পরিবর্তিত হয়। গড় আন্তর্জাতিক বেঞ্চমার্ক এলপিজির দাম এবং বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মতো বিষয়গুলির উপরেই এই ভর্তুকির পরিমাণ নির্ধারণ করা হয়।

Listen to the latest songs, only on JioSaavn.com