Profit

পুজোর মাসে বাজার গরম, রান্নার গ্যাসের জন্যে অতিরিক্ত কত খসবে জানেন?

কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ের ১৪.২ কেজি এলপিজির ভর্তুকিহীন গ্যাসের দাম বাড়ল সিলিন্ডার প্রতি ১২.৫-১৫ টাকা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
পুজোর মাসে বাজার গরম, রান্নার গ্যাসের জন্যে অতিরিক্ত কত খসবে জানেন?

LPG Prices: সেপ্টেম্বরেই, মহানগরীতে এলপিজির দাম আগের মাসের তুলনায় প্রায় ৩ শতাংশ বাড়ানো হয়।

ভর্তুকিহীন এলপিজি (non-subsidised LPG) বা রান্নার গ্যাসের দাম বাড়ল ১ অক্টোবর, ২০১৯ থেকেই। রান্নার গ্যাস সরবরাহকারী ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন অনুসারে, কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ের ১৪.২ কেজি এলপিজির ভর্তুকিহীন গ্যাসের দাম (LPG Prices) বাড়ল সিলিন্ডার প্রতি ১২.৫-১৫ টাকা। বর্তমানে, সরকার এক বছরে প্রতি পরিবারকে ১৪.২ কিলোগ্রামের ১২টি সিলিন্ডারে ভর্তুকি দেয়। তারপরে আর গ্যাস প্রয়োজন হলে তা কিনতে হয় বাজারে লভ্য ভর্তুকিহীন সিলিন্ডারের দামে। ফলে পুজোর সময় অতিরিক্ত রান্নাবান্নার জেরে গ্যাস বেশি খরচ হলে আপনারই গ্যাঁটের কড়ি বেশি খসতে চলেছে, তাই গ্যাস খরচ করুন ভেবেচিন্তে।
ভর্তুকিহীন এলপিজি সিলিন্ডারের দাম সম্পর্কে জানতে রইল ১০টি তথ্য:
  1. ১ অক্টোবর থেকে ভর্তুকিহীন এলপিজির দাম বেড়ে দিল্লিতে হল সিলিন্ডার প্রতি ৬০৫ টাকা এবং মুম্বইয়ে ৫৭৪.৫ টাকা ।
  2. সিলিন্ডার প্রতি দিল্লি ও মুম্বইয়ে দাম বাড়ল যথাক্রমে ১৫ টাকা এবং ১২.৫০ টাকা।
  3. কলকাতা ও চেন্নাইয়ে ভর্তুকিহীন এলপিজির দাম বেড়ে হল সিলিন্ডার প্রতি যথাক্রমে ৬৩০ টাকা এবং ৬২০ টাকা। গত মাসের দামের তুলনায় কলকাতায় দাম বাড়ল সিলিন্ডার প্রতি ১৩.৫০ টাকা  এবং চেন্নাইতেও সিলিন্ডার প্রতি ১৩.৫০ টাকা ।
  4. ১৯ কিলোগ্রাম সিলিন্ডারের দাম হল দিল্লিতে সিলিন্ডার প্রতি ১,০৮৫ টাকা এবং মুম্বইয়ে সিলিন্ডার প্রতি ১,০৩২.৫০ টাকা।
  5. পরিবার পিছু প্রতি বছর ১২ টি সিলিন্ডারে ভর্তুকি দেয় কেন্দ্রীয় সরকার। প্রতি মাসেই পরিবর্তন হয় সরকার প্রদত্ত এই ভর্তুকির পরিমাণ।
  6. গড় আন্তর্জাতিক বেঞ্চমার্ক অনুযায়ী এলপিজির দাম এবং বৈদেশিক বিনিময় হারের পরিবর্তনের মতো বিষয়গুলিই এই ভর্তুকির পরিমাণ নির্ধারণ করে।
  7. সেপ্টেম্বরেই, মহানগরীগুলিতে এলপিজির দাম আগের মাসের তুলনায় প্রায় ৩ শতাংশ বাড়ানো হয়েছিল।
  8. এলপিজির দাম দিল্লিতে বেড়েছে সিলিন্ডার প্রতি ৩০.৫০ টাকা এবং মুম্বইয়ের অগাস্টের পর থেকে প্রতি সিলিন্ডারে ২৮ টাকা, শতাংশের হিসাবে যার বৃদ্ধির হার হল যথাক্রমে ৫.৩১ শতাংশ এবং ৫.১২ শতাংশ । 
  9. সৌদি আরবের সংকট হ্রাস করতে ভারত আবুধাবি ন্যাশনাল অয়েল কো (এডিএনওসি) থেকে তরল পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) আরও দুটি কার্গো নিচ্ছে বলে সংবাদ সংস্থা রয়টার্সকে গত সপ্তাহে জানিয়েছেন দু'জন সরকারি আধিকারিক।
  10. ১৪ সেপ্টেম্বর আবাকাইক ও খুরাইস প্ল্যান্টের উপর আক্রমণের ফলে বিশ্বের শীর্ষ তেল রফতানিকারীর অপরিশোধিত আউটপুট অর্ধেক হয়ে গেছে এবং এই হামলার জেরে প্রতিদিন  ৫.৭ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন বন্ধ ছিল। তবে সৌদি আরব বলেছে যে সেপ্টেম্বরের শেষের দিকে এটি নিজেদের হ্রাসপ্রাপ্ত উৎপাদন পুনরুদ্ধার করবে এবং নভেম্বরের শেষে দৈনিক উৎপাদনের পরিমাণ ১২ মিলিয়ন ব্যারলে ফিরিয়ে আনবে।




Get Breaking news, live coverage, and Latest News from India and around the world on NDTV.com. Catch all the Live TV action on NDTV 24x7 and NDTV India. Like us on Facebook or follow us on Twitter and Instagram for latest news and live news updates.

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

Top