দীর্ঘমেয়াদি বহু মানুষকে গরীবীর দিকে ঠেলে দেবে, বললেন প্রাক্তন আরবিআই গর্ভনর

ডি সুব্বারাও বলেন, বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, অন্যান্য দেশের চেয়ে ভারতে পুনরুদ্ধারের পরিস্থিতি অনেকটা ভাল হবে

দীর্ঘমেয়াদি বহু মানুষকে গরীবীর দিকে ঠেলে দেবে, বললেন প্রাক্তন আরবিআই গর্ভনর

Covid-19 lockdown: ডি সুব্বারাও এর আশা ভারতে করোনা (COVID-19) পরিস্থিতি শেষ হলে, “ভি কার্ভ” পুনরুদ্ধার হতে পারে

নয়াদিল্লি:

দীর্ঘমেয়াদি লকডাউন চলার ফলে, মানুষের পরিস্থিতি জীবনধারণের বাইরে চলে যাবে, রবিবার এমনটাই বললেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গর্ভনর ডি সুব্বারাও (Duvvuri Subbarao) । পাশাপাশি তাঁর আশা, ভারতে করোনা (COVID-19)  পরিস্থিতি শেষ হলে, “ভি কার্ভ” পুনরুদ্ধার হতে পারে। মন্থন ফাউন্ডেশনের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গর্ভনর (RBI Governor), সেখানেই এমন মন্তব্য করেন তিনি। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন ডেপুটি গর্ভনর উষা থ্রোটও। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গর্ভনর বলেন, “কারণ, বেশিরভাগ বিশ্লেষকই মনে করেন যে, এবছর ভারতের প্রকৃতই নেতিবাচক বৃদ্ধি হবে বা সামান্য বৃদ্ধি হবে। আমাদের অবশ্যই মনে রাখতে হবে যে, এই পরিস্থিতি তৈরির দুমাস আগে, আমাদের বৃদ্ধির গতি ধীর ছিল। এখন এটা পুরোপুরি থমকে গিয়েছে। গত বছর বৃদ্ধির হার ছিল ৫ শতাংশ। ভাবুন, গত বছরের বৃদ্ধির হার ৫ শতাংশ এবং আমরা ঋণাত্মক বৃদ্ধি বা শূন্য বৃদ্ধির দিকে যাচ্ছি এবছর, ৫ শতাংশ বৃদ্ধি হ্রাস পেয়ে”।

সোমবার প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারে ৯টি রাজ্য

তিনি বলেন, “এটা সত্য যে, অন্যান্য দেশের তুলনায় ভারত এই সঙ্কটে মোকাবিলা ভালভাবে করতে চলেছে। তবে, সেটা কোনও সান্তনা নয়...কারণ, আমরা খুবই গরীব দেশ. এবং যদি সহ্কট স্থায়ী হয়, এবং খুব শীঘ্রই যদি লকডাউন প্রত্যাহার না করা হয়, তাহলে মিলিয়ন সংখ্যক মানুষ জীবনধারণের ক্ষমতার নীচে চলে যাবেন”।

ডি সুব্বারাও বলেন, বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, অন্যান্য দেশের চেয়ে ভারতে পুনরুদ্ধারের পরিস্থিতি অনেকটা ভাল হবে

তাঁর কথায়, “কেন আমরা ভি আকারের পুনরুদ্ধার আশা করব? কারণ, কোনও ভূমিকম্প বা সাইক্লোনের মতো এটা কোনও প্রাকৃতিক বিপর্যয় নয়”।

লকডউন মিটলে ফেরানো হবে আটক ভারতীয়দের! তবে কাটতে হবে বিমানের টিকিট

রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গর্ভনর বলেন, “কোনও সম্পদ ধ্বংস হয়নি। কারখানাগুলি খোলা রয়েছে। দোকানগুলি খোলা রয়েছে। লকডাউন উঠলেই আমাদের দেশবাসী কাজে নামতে প্রস্তুত”।

তাঁর মতে, ২০০৮ এর আর্থিক সঙ্কটের পর, ভারত দ্রুত পরিস্থিতি সামাল দিয়েছিল। আইএমএফ এর পূর্বাভাস অনুযায়ী, গত আর্থিক বছরের তুলনায় এবারের বৃদ্ধি হতে পারে ১.৯ শতাংশ, ডি সুব্বারাও বলেন, বিশ্লেষকরা মনে করেন, সেই পূর্বাভাস বাতিল হয়েছে এবং জিডিপির বৃদ্ধি ঋণাত্মক হতে পারে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)